, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪

Avatar n_carcellar1957

পাশের হার ও জিপিএ-৫ কমেছে চট্টগ্রাম বোর্ডে

প্রকাশ: ২০১৫-০৫-৩০ ০৫:৫৮:২৩ || আপডেট: ২০১৫-০৫-৩০ ০৬:১৯:১৭

Spread the love

ctg_board_179691444চট্টগ্রাম: মাধ্যমিক পরীক্ষায় পাসের হার ও জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীর সংখ্যা দুটোই কমেছে চট্টগ্রাম শিক্ষাবোর্ডে।

চট্টগ্রাম বোর্ডে এবার পাশের হার ৮২ দশমিক ৭৭ শতাংশ। গতবারের চেয়ে পাশের হার কমেছে ৮ দশমিক ৬৩ শতাংশ। ২০১৪ সালে পাশের হার ছিল ৯১ দশমিক ৪০ শতাংশ। ২০১৩ সালে ছিল ৮৮ দশমিক ০৪ শতাংশ।

গতবারের তুলনায় জিপিএ-৫ প্রাপ্ত শিক্ষার্থী কমেছে তিন হাজার ৭৬৮ জন। এবার চট্টগ্রাম বোর্ডে জিপিএ-৫ পেয়েছে সাত হাজার ১১৬ জন শিক্ষার্থী। গতবার এ সংখ্যা ছিল দশ হাজার ৮৮৪।

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ড চট্টগ্রামের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক মাহবুব হাসান বাংলানিউজকে বলেন,‘হরতাল-অবরোধে বারবার পরীক্ষা পেছানোর কারণে শিক্ষার্থীদের পড়াশোনার স্বাভাবিক গতি ব্যাহত হয়েছে। এছাড়া পরীক্ষার্থীরা উদ্বেগ, উৎকণ্ঠা ও মানসিকভাবে চাপের মধ্যে পরীক্ষায় অংশ নিয়েছিল। যার প্রভাব ফলাফলে পড়েছে।’

চট্টগ্রাম শিক্ষাবোর্ডের অধীনে ১৫৯টি কেন্দ্রে ৯৮১টি বিদ্যালয়ের ৮৮ হাজার ৬০২জন পরীক্ষার্থী অংশ নেয়। এর মধ্যে বিজ্ঞানে ২০ হাজার ১৯২, মানবিকে ২০ হাজার ৮৯৪ এবং ব্যবসায় শিক্ষা বিভাগে ৪৭ হাজার ৫১৭জন।

মোট পরীক্ষার্থীর মধ্যে চট্টগ্রাম জেলায় নগরীসহ পরীক্ষার্থীর সংখ্যা ৬৪ হাজার ১৪৯ জন। মহানগরে ২৪ হাজার ৮০, কক্সবাজার জেলায় ১১ হাজার ৪১, রাঙামাটিতে ৬ হাজার ২৭, খাগড়াছড়িতে ৫ হাজার ৪৪৩ এবং বান্দরবানে ১ হাজার ৯৪৩জন।

Logo-orginal