, শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

Avatar n_carcellar1957

রোহিঙ্গাদের সহায়তায় ৫০ লাখ ডলার দেবে অস্ট্রেলিয়া

প্রকাশ: ২০১৫-০৫-২৯ ১৯:৪৯:২৯ || আপডেট: ২০১৫-০৫-২৯ ১৯:৪৯:২৯

Spread the love

rohingya01ঢাকা: রোহিঙ্গাদের মানবিক সহায়তায় ৫০ মিলিয়ন অস্ট্রেলীয় ডলার (২৯ কোটি ৭৯ লাখ ২৮ হাজার টাকা প্রায়) দেয়ার প্রতিশ্রুতি দিয়েছে অস্ট্রেলিয়া সরকার। এই অর্থ কক্সবাজার শরণার্থী শিবিরে আশ্রিত এবং মিয়ানমারের আরাকান (বর্তমানে রাখাইন) রাজ্যে বসবাসরত রোহিঙ্গাদের জন্য ব্যয় করা হবে।

অবৈধ অভিবাসন প্রতিরোধে শুক্রবার থাইল্যান্ডে আয়োজিত সম্মেলনে এ প্রতিশ্রুতি দেয় অস্ট্রেলিয়া। সম্প্রতি সমুদ্রপথে জীবনের ঝুঁকি নিয়ে অভিবাসনপ্রত্যাশীল হাজার হাজার মানুষ উদ্ধার এবং দালালদের হাতে নির্যাতিত হয়ে মৃত্যুবরণ করা মানুষের গণকবর আবিষ্কারের পরিপ্রেক্ষিতে এ সম্মেলনের আয়োজন করে আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইওএম)। ব্যাংককে অনুষ্ঠিত দুই দিনের এ সম্মেলনে বাংলাদেশসহ ১৭টি দেশের প্রতিনিধিরা অংশ নিয়েছেন।

সম্মেলনে নানা বিতর্কের পর মিয়ানমার রাখাইন রাজ্যে রোহিঙ্গাদের ‘নিরাপত্তা ও সম্পদ রক্ষা, মানবাধিকারের প্রতি পূর্ণ শ্রদ্ধা ও লোকদের মৌলিক অধিকার ও সেবা প্রদানে বিষয়ে বৈঠকে উত্থাপিত প্রস্তাবে সম্মত হয়েছে। একই সঙ্গে এ সমস্যার মূল খুঁজে বের করতেও সম্মত হয়েছে দেশটি।

এছাড়া সাগরে এখনও যেসব অভিবাসন প্রত্যাশী নৌকায় ভাসমান অবস্থায় রয়েছে তাদের উদ্ধারের বিষয়ে অঙ্গীকার করা হয়েছে।

অভিবাসন ইস্যুতে মিয়ানমারের দেয়া প্রতিশ্রুতিকে স্বাগত জানিয়ে আর্ন্তজাতিক অভিবাসন সংস্থার মহাপরিচলক উইলিয়াম ল্যাসি সুইং বলেছেন, ‘এটা খুবই গুরুত্বপূর্ণ প্রথম পদক্ষেপ। মিয়ানমারের উপস্থিতি ছিল প্রধান বিষয়। আমি বেশ আশাবাদী। আমরা আনন্দিত যে তারা (অভিবাসীদের) খোঁজ ও উদ্ধার অভিযান জোরদার করতে সম্মত হয়েছে।’

Logo-orginal