, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪

admin admin

অবৈধ শ্রমিক অভিযানে নামবে মালয়েশিয়া

প্রকাশ: ২০১৫-০৬-৩০ ০০:১৭:২১ || আপডেট: ২০১৫-০৬-৩০ ০০:১৭:২১

Spread the love

মোমেন রাফি, মালয়েশিয়া প্রতনিধি, আরটিএমনিউজ২৪ডটকম  :   বাংলাদেশ থেকে নতুন শ্রমিক নেওয়ার ঘোষণা দেওয়ার পরপরই দেশ থেকে অবৈধ শ্রমিক তাড়ানোর ঘোষণা দিয়েছে মালয়েশিয়া। শনিবার (২৭ জুন) দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী ড. আহমেদ জাহিদি হামিদি এ তথ্য জানান।

তিনি বলেন, বাংলাদেশ থেকে নতুন ১৫ লাখ শ্রমিক নেওয়ার আগেই আমরা এদেশে অবস্থানরত সব অবৈধ শ্রমিককে নিজ নিজ দেশে ফেরত পাঠাতে বদ্ধ পরিকর। মালয়েশিয়া প্রতি বছর ৫ লাখ করে আগামী তিন বছরে বাংলাদেশ থেকে মোট ১৫ লাখ শ্রমিক নেবে বলে গত বৃহস্পতিবার (২৫ জুন) ঘোষণা দেন দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী ড. আহমেদ জাহিদি। এর ঠিক দু’দিনের মাথায় তিনি জানালেন, আগে সেখানকার সব অবৈধ শ্রমিক তাদের নিজ নিজ দেশে ফেরত পাঠানো হবে।

 

তিনি বলেন, অভিবাসন বিভাগ, পুলিশ ও অন্যান্য সংস্থার মাধ্যমে অবৈধ শ্রমিক শনাক্ত করার কাজ জোরালো করা হয়েছে। তারা বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে এসব শ্রমিককে শনাক্ত করবে। জাহিদি জানান, মালয়েশিয়ায় বর্তমানে দু’লাখ বিদেশি অবৈধ শ্রমিক কর্মরত। তাদের চিহ্নিত করে দেশে ফেরত পাঠিয়ে তবেই বাংলাদেশি শ্রমিক নেওয়া শুরু হবে। এর মধ্যে যেসব দেশের অবৈধ শ্রমিক চিহ্নিত হবে, সে দেশের দূতাবাসগুলোর সহায়তা চাইবে মালয়েশিয়া।

 

বৃক্ষায়ন, নির্মাণখাত, শিল্প-কারখানা এবং সেবা খাতগুলোর জন্য বাংলাদেশ থেকে শ্রমিক নেওয়া হবে বলেও জানান স্বরাষ্ট্রমন্ত্রী ড. আহমেদ জাহিদি।

 

তিনি বলেন, এ নিয়ে কোনো রাজনীতি করার কিছু নেই। মালয়েশিয়া বিদেশি শ্রমিকদের অনিয়ন্ত্রিত একটি আস্তানা হতে পারে না। আমরা সব অবৈধ শ্রমিকদের খুঁজে বের করে ফেরত পাঠাবো। এখানে অবৈধ শ্রমিকদের প্রশ্রয় দেওয়া হবে না।

 

গত বুধবার (২৪ জুন) মালয়েশিয়ার পুত্র জায়া নামক স্থানে বাংলাদেশের প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেন মালয়েশিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী জাহিদ হামিদির সঙ্গে বৈঠকে দেশটিতে নতুন শ্রমিক নেওয়ার বিষয়টি নিশ্চিত হওয়া যায়। বৈঠকের পর জানা যায়, আগামী এক বছরের মধ্যেই বাংলাদেশ থেকে ৫ লাখ শ্রমিক নেবে মালয়েশিয়া।

 

তবে বৃহস্পতিবার আন্তর্জাতিক সংবাদ মাধ্যমে প্রকাশিত খবরে তিন বছরে ১৫ লাখ বাংলাদেশি শ্রমিক নেওয়ার কথা নিশ্চিত হওয়া যায়। এজন্য চুক্তি স্বাক্ষর করতে আগামী ১৭ জুলাইয়ের পর (ঈদের পর) একটি মালয়েশ‍ায়ার প্রতিনিধি দল বাংলাদেশ সফর করবে। প্রতিনিধি দলের ওই সফরেই দেশটিতে বেসরকারিভাবে জনশক্তি রফতানি বিষয়ক চুক্তি (বিটুবি) হবে বলে জানায় প্রবাসী কল্যাণ মন্ত্রণালয় ।

 

 

আরটিএমনিউজ২৪ডটকম/ এ এইচ বি

Logo-orginal