, মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪

Avatar n_carcellar1957

উন্নয়নের ছোঁয়া পেতে ছদাহার খাইরিয়া মাদ্রাসা

প্রকাশ: ২০১৫-০৬-০৪ ১৯:২০:০৫ || আপডেট: ২০১৫-০৬-০৪ ১৯:২০:০৫

Spread the love

স.ন.ম মনিরুল ইসলাম, স্টাফ রিপোর্টার

CYMERA_20150605_003332-620x264চট্টগ্রামের সাতকানিয়া উপজেলার ছদাহা ইউনিয়নের ঐতিহ্যবাহী মাদ্রাসা ছদাহা মোহাম্মদিয়া খাইরিয়া আলিম মাদ্রাসা। এটি প্রতিষ্ঠা হয় ১৯৭২ সালে যার কোড নং ১৭৬৩২।

মাদ্রাসাটি প্রতিষ্ঠা হওয়ার পর থেকে সরকার, স্থানীয় নাগরিক এবং কমিটি থেকে বিভিন্ন অনুদান আসার ফলে এর শিক্ষা কার্যক্রম অব্যাহত ছিল।

কিন্তু বিগত জোট সরকারের আমলে মাদ্রাসাটির কমিটি গঠন করা হলেও এতে কোন প্রকারের উন্নয়ন হয়নি বরং শিক্ষক কমিটির সাথে পারষ্পরিক মিল বন্ধন না থাকায় শিক্ষা কার্যক্রম ছিল অত্যন্ত নিম্ন পর্যায়ে। কিন্তু বর্তমান সরকার ক্ষমতায় আসার ফলে মাদ্রাসার উন্নয়নের ছোয়া পুনরায় ফিরে আসতে  লাগল।

গত মে মাসে চট্টগ্রাম ১৫ আসনের (সাতকানিয়া-লোহাগাড়া)সংসদ সদস্য ড. আবু রেজা মোহাম্মদ নেজামুদ্দিন নদভীর প্রচেষ্টায় অত্র মাদ্রাসার কমিটি গঠন করে দেন। কমিটির সভাপতিতে আনেন, সাতকানিয়া উপজেলা আওয়ামীলীগের কার্যনির্বাহী সদস্য এবং ছদাহা ইউনিয়ন যুবলীগের সাবেক সভাপতি- আলহাজ্ব খানে আলম মিন্টুকে।

এ ব্যাপারে খানে আলম মিন্টুর সাথে কথা  বললে তিনি বলেন, আমাকে সভাপতি করার জন্য এম.পি মহোদয়কে অসংখ্য ধন্যবাদ এবং কৃতজ্ঞতা প্রকাশ করছি। আমি এই মাদ্রাসার প্রতিষ্ঠাতা মন্ডলির হাফেজ জানে আলম এর সন্তান। তাই আমারও কর্তব্য মাদ্রাসাটিকে আগলে রাখা, যাতে আমার পিতার মাদ্রাসার স্বপ্নটি পূরণ হয়। এই মাদ্রাসার উন্নয়নের জন্য আমি দিন-রাত পরিশ্রম করতে ও প্রস্তুত। তাই এলাকাবাসীর প্রতি আমার অনুরোধ, আপনারা আমাকে দোয়া ও সহযোগিতা করবেন যাতে আগামী দিনে মাদ্রাসাটির উন্নয়ন অব্যাহত রাখতে পারি।

মাদ্রাসাটির অধ্যক্ষ ফৌজুল কবিরের সাথে কথা বললে বলেন, সরকার পক্ষের একজন আমাদের মাদ্রাসার সভাপতি হতে পারায় আমি আনন্দিত। কারন সরকার আমাদের মাদ্রাসার উন্নয়নের জন্য বিভিন্ন ধরনের কাজ করে যাবেন।

স্থানীয় জনগণ বলেন- মাদ্রাসায় কিছু শিক্ষক ছিল যারা শ্রেণকক্ষে পাঠদান না করিয়ে বাইরে চলে যেতেন, যা বর্তমানে আর নেই। আগে মাদ্রাসার প্রতি  আগ্রহ না থাকলেও বর্তমানে আমাদের মনে ভালবাসার প্রকাশ পাচ্ছে এবং আমরা সকলেই মাদ্রাসার সার্বিক উন্নতি কামনা করছি।

Logo-orginal