, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪

Avatar n_carcellar1957

জিডিপির বাইরেও থাকছে হাজার কোটি টাকার হিসাব

প্রকাশ: ২০১৫-০৬-১৬ ১৬:৫৫:৩৯ || আপডেট: ২০১৫-০৬-১৬ ১৬:৫৫:৩৯

Spread the love

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো

 আরটিএমনিউজ২৪ডটকম: মোট দেশজ উৎপাদন (জিডিপি) হিসাবের বাইরে থাকছে ১০ হাজার ৯০৩ কোটি ৬০ লাখ টাকা। গৃহপালিত প্রাণী ও গাছপালা থেকে প্রতিবছর এই পরিমাণ টাকা অর্থনীতিতে যোগ হলেও তা এতদিন হিসাবের বাইরে ছিল।

 

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো ২০১৩-১৪ অর্থবছরে এক জরিপে এ তথ্য বেরিয়ে এসেছে। মঙ্গলবার জরিপের প্রতিবেদন প্রকাশ ও বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠানের আয়োজন করে পরিসংখ্যান ব্যুরোর ন্যাশনাল এ্যাকাউন্টিং শাখা।রাজধানীর আগারগাঁওয়ে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর অডিটরিয়ামে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব কানিজ ফাতেমা।

 

বিশেষ অতিথি ছিলেন পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের অতিরিক্ত সচিব সফিকুল ইসলাম, এম এ মান্নান হাওলাদার এবং বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর উপ-মহাপরিচালক বাইতুল আমিন ভুঁইয়া। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর মহাপরিচালক মোহাম্মদ আবদুল ওয়াজেদ। সংক্ষিপ্ত ফলাফল উপস্থাপন করেন কর্মসূচী পরিচালক মোহাম্মদ আবদুল খালেক।

 

প্রতিবেদনে বলা হয়েছে মোট যে পরিমাণ অর্থের হিসাব জিডিপির বাইরে থাকছে তার মধ্যে পরিবারভিত্তিক পশুপালন থেকে ৯ হাজার ৫৯১ কোটি ৭০ লাখ টাকা, পরিবারভিত্তিক গাছপালা থেকে ১ হাজার ১ কোটি ৫০ লাখ টাকা, খামারভিত্তিক পশু পালন থেকে ২৯৮ কোটি ৮০ লাখ, চা বাগান থেকে ৯ কোটি ৮০ লাখ এবং রাবার বাগান থেকে ১ কোটি ৯০ লাখ টাকা।

 

প্রধান অতিথির বক্তব্যে কানিজ ফাতেমা বলেন, পরিসংখ্যান ব্যুরো ৬ দশমিক ৫১ শতাংশ প্রবৃদ্ধির হিসাব বের করেছে বলেই সরকার ৭ শতাংশ প্রবৃদ্ধি অর্জনের স্বপ্ন দেখছে। এটি আমাদের বড় অর্জন।

Logo-orginal