, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

admin admin

দক্ষিণ চট্টগ্রামের ৬ উপজেলার ৫০ গ্রামে রোজা শুরু

প্রকাশ: ২০১৫-০৬-১৭ ১৪:৩৭:২০ || আপডেট: ২০১৫-০৬-১৭ ১৪:৩৭:২০

Spread the love

ramdan 2

আরটিএমনিউজ২৪ডটকম, চট্টগ্রাম:  দক্ষিণ চট্টগ্রামের ৬টি উপজেলার প্রায় ৫০টি গ্রামে শুরু হয়েছে পবিত্র রমজান। ছয় উপজেলার ৫০ গ্রামের প্রায় ৫ হাজার পরিবারের প্রায় আড়াই লক্ষাধিক লোক বুধবার থেকে রোজা রাখা শুরু করেছেন।

জানা গেছে, বিগত ২’শ বছর আগে পীর মাওলানা মুখলেছুর রহমান (রহঃ) পৃথিবীর অন্য যেকোন দেশে চাঁদ দেখা গেলেই রোজা, ঈদ এবং কোরবানী পালনের নিয়ম প্রবর্তন করেন।

এরপর থেকে সৌদি আরবসহ মধ্যপ্রাচ্য এবং ইউরোপের বিভিন্ন দেশের সাথে তাল মিলিয়ে এসব পরিবারগুলো বাংলাদেশে একদিন-দুইদিন আগে রোজা, ঈদ ও কোরবানী পালন করে আসছে।

 

দক্ষিণ চট্টগ্রামের যেসব গ্রামে রোজা শুরু হয়েছে সেগুলো হলো- চন্দনাইশ উপজেলার কাঞ্চনগর, সাতবাড়িয়া, হারালা, বাইনজুড়ী, বরকল ও কানাইমাদারী, বাঁশখালী উপজেলার কালীপুর, চাম্বল, শেখেরখীল, আনোয়ারা উপজেলার বরুমচড়া ও তৈলারদ্বীপ, পটিয়া উপজেলার কালারপুল, হাইদগাঁও, মলপাড়া, পৌরসদর ও বাহুলি এবং বোয়ালখালী উপজেলার চরণদ্বীপ, বেঙ্গুরা ও সারোয়াতলী।

 

এছাড়াও কক্সবাজার জেলার মহেশখালী, রাজাখালী, টেকনাফ এবং হ্নীলাতে আরো শতাধিক পরিবার আজ থেকে রোজা রাখা শুরু করেছে।

 

বুধবার রোজা শুরু করা সবাই চন্দনাইশ উপজেলার জাহাগিরিয়া ও মমতাজিয়া দরবার শরীফের অনুসারী। তবে সাতকানিয়া উপজেলার মির্জাখীল দরবার শরীফের অনুসারীরা রোজা রাখেননি। তারা বৃহস্পতিবার থেকে রোজা পালন শুরু করবেন।

 

চন্দনাইশের কাঞ্চননগর শাহছুফি মমতাজিয়া দরবার শরীফের শাহজাদা মৌলানা মতি মিয়া মনচুর  জানান, ‘প্রশান্ত মহাসাগরীয় পলিনেশিয়া আইল্যাণ্ডে পবিত্র রমজানের চাঁদ দেখা গেছে। এ প্রেক্ষিতে বিশ্বের আরো ৫১টি দেশের সাথে তাল মিলিয়ে বুধবার থেকে প্রায় ৫০টি গ্রামে রোজা রাখা শুরু হয়েছে।’ – (বাংলামেইল)

 

আরটিএমনিউজ২৪ডটকম/ এ এইচ বি

 

 

 

Logo-orginal