, শনিবার, ২০ এপ্রিল ২০২৪

Avatar n_carcellar1957

দক্ষিণ চট্টগ্রামে আলো ছাড়াচ্ছে তারুণ্য

প্রকাশ: ২০১৫-০৬-০৭ ১১:৩৮:২৭ || আপডেট: ২০১৫-০৬-০৭ ১১:৪২:০৩

Spread the love

স্টাফ রিপোর্টার, আরটিএমনিউজ২৪.কম

Club_rtmnew24

স্বেচ্ছাসেবী সংগঠন তারুণ্য সাতকানিয়া উপজেলার সবচেয়ে জনপ্রিয় সংগঠন। এই সংগঠন ২০১৪ সালে থেকে বিভিন্ন ধরনের শিক্ষা সামাজিক ও উন্নয়নমূলক কার্যক্রম পরিচালনা করছে। শহরের পাশাপাশি গ্রামের উন্নতির জন্য কাজ করছে তারুণ্য।
সম্প্রতি আরটিএমনিউজ২৪ডটকম এর কার্যালয়ে কথা হয় এই তারুণ্যের তরুণদের সাথে। জানতে চেয়ে ছিলাম এই সংগঠনের প্রচার সম্পাদক আকিব নেওয়াজ চৌধুরী’র কাছে, কিভাবে গড়ে তুললেন এই তারুণ্যে ?
তিনি বলেন, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শেষ করে সবাই উচ্চ শিক্ষার জন্য বিভিন্ন বিশ^বিদ্যালয়ে র্ভতি হলেও প্রতি সপ্তাহে বিকেলে সবাই আড্ডা দিতাম চকবাজারের প্যারেড ময়দানে। আড্ডা দিতে গিয়ে দেখি বিভিন্ন পথ শিশুরা রাস্তার ময়লা আর্বজান থেকে বোতল, প্লাষ্টিক পুরানো ব্যবহার সাগ্রমী খুঁজছে কখনো কখনো পথচারী কাছে হাত পাতে। সেটা দেখে আমরা সবাই মিলে সিদ্ধান্ত নিলাম একটা স্বেচ্ছাসেবী সংগঠন গড়ে তুলব। যার মূল লক্ষ্য হবে পথ শিশুদের পাঠদান, শিক্ষারমান উন্নয়ন, বৃক্ষরোপন অভিযান ও শীতবস্ত্র বিতরণ ইত্যাদি।
Club2_rtmnew24

এই সংগঠনের সাংগঠনিক সম্পাদক নুরুল আমিন খোকন এর কাছে জানতে চেয়েছিলাম সংগঠনের নাম তারুণ্য কেন?
উত্তরে তিনি বলেন, আমরা সবাই তরুণ আমাদের মধ্যে আছে প্রচন্ড ইচ্ছাশক্তি, মনোবল ও সাহস। আমরা চাইলে যেকোন বাঁধাকে অতিক্রম করতে পারি। তাই নামটা দিলাম তারুণ্য। যেন সবসময় এই তরুণ ভাবটা আমাদের মধ্যে কাজ করে।
এই পর্যন্ত কি কি কাজ পরিচালনা করলেন জানতে চেয়ে ছিলাম তারুণ্যের সাধারণ সম্পাদক হেমায়েত উদ্দিন ডেনিম’র কাছে ? মিষ্টি হেসে উত্তর দিলেন, আমাদের প্রথম কার্যক্রম ছিল শেরে বাংলা মেধাবৃত্তি নামে একটি বেসরকারী বৃত্তি পরীক্ষা নেওয়া। ২০১৪ সালের ২০ই ডিসেম্বর দক্ষিণ চট্টগ্রামের চন্দনাইশ, সাতকানিয়া, লোহাগড়া ও বান্দরবান পার্বত্য জেলাসহ মোট ৭০টি শিক্ষা প্রতিষ্ঠানের ১২০০ ছাত্র/ছাত্রী এই পরীক্ষায় অংশগ্রহন করে। তারমধ্যে থেকে ৯০জনকে ৩টি ক্যাটাগরি (প্রথম,দ্বিতীয় ও সাধারণ) গ্রেডে বৃত্তি প্রদান করা হয়। এছাড়া গত শীত মৌসুমে শীর্তাতদের শীতবস্ত্রও বিতরণ করা হয়।
সংগঠনের অর্থ সম্পাদক মুহিবুল্লাহ্ জনি’র কাছে জানতে চেয়েছিলাম তাদের পরবর্তী কার্যক্রম কি ?
অনেকটা আনন্দের সাথে জানালেন তাদের পরবর্তী কার্যক্রমের কথা, আমরা সামনে বৃক্ষ রোপন অভিযান করবো সাতকানিয়া থানার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে।
এই দিকে কথায় কথায় সময় গড়ায়। শেষ কথায় সবাই সমস্বরে বলেন, আমরা আছি আপনার পাশে। সমাজের উন্নয়নের আমাদের কার্যক্রম অব্যাহত থাকবে।

http://tarunno09.blogspot.com

www.facebook.com/tarunno.09

Comments are closed.

Logo-orginal