, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪

admin admin

ভারতের ক্রিকেট দম্ভকে চুরমার করে দারুণ ফর্মে বাংলাদেশ

প্রকাশ: ২০১৫-০৬-১৯ ০১:০২:১৮ || আপডেট: ২০১৫-০৬-১৯ ১৪:৩৭:০৮

Spread the love

আরটিএমনিউজ২৪ডটকম ঢাকা: ভারতকে হারিয়ে ক্রিকেট বিশ্বকে নতুন বার্তা দিল বাংলাদেশী দামাল ছেলেরা ।

বিশ্বকাপের বিতর্কিত কোয়ার্টার ফাইনালের মধুর প্রতিশোধ নিল টাইগাররা। একই সঙ্গে ১-০ তে এগিয়ে গেল স্বাগতিকরা । তামিম ইকবাল, সৌম্য সরকার আর সাকিব আল হাসানের তিন অর্ধশতকের পর অভিষিক্ত মুস্তাফিজুর রহমানের ৫ উইকেট। সব মিলিয়ে বাংলাদেশের দিনে ভারতকে ৭৯ রানের বড় ব্যবধানে হারিয়েছে টাইগাররা।

বৃহস্পতিবার সিরিজের প্রথম ওয়ানডে ম্যাচে মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামে টস জিতে প্রথমে ব্যাট করে ৩০৭ রান তোলে স্বাগতিক বাংলাদেশ।

জয়ের জন্য ৩০৮ রানের লক্ষ্যে খেলতে নেমে ভারতকে ভালো সূচনা এনে দেন দুই ওপেনার- রোহিত শর্মা ও শিখার ধাওয়ান। দলীয় ৯৫ রানে ধাওয়ানকে (৩০) উইকেটরক্ষক মুশফিকুর রহিমের তালুবন্দি করে এই জুটি ভাঙেন তাসকিন আহমেদ।

এরপর দলীয় ১০১ রানে বিরাট কোহলি মাত্র ১ রান করে তাসকিনের বলে মুশফিকের হাতে ধরা পড়েন। এতে অনেকটা ম্যাচে ফিরে স্বাগতিক শিবির।

আর দলীয় ১০৫ রানে অসাধারণ এক ডেলিভারিতে রোহিত শর্মাকে (৬৩) অধিনায়ক মাশরাফি বিন মর্তুজার তালুবন্দি করান শুরু থেকেই নজরকাড়া বোলিং করতে থাকা অভিষিক্ত মুস্তাফিজুর রহমান।

দলীয় ১১৫ রানে মুস্তাফিজুরের বলে আজিঙ্কা রাহানের (৯) অসাধারণ ক্যাচ নেন নাসির হোসেন। দলীয় ৯৫ থেকে ১১৫ রানের মধ্যে ৪ উইকেট হারিয়ে চাপে পড়ে যায় ভারত।

মুস্তাফিজ আর তাসকিনের সঙ্গে উইকেট শিকারে যোগ দেন তারকা অলরাউন্ডার সাকিব আল হাসান। তার বলে ধোনিকে (৫) দক্ষতার সঙ্গে তালুবন্দি করেন মুশফিক।

ইনিংসের ২৫তম ওভারে ধোনির ইচ্ছাকৃত ধাক্কায় আহত হয়ে মাঠ ছাড়েন মুস্তাফিজ। অবশ্য মাঠে ফিরে ফের জ্বলে উঠেন এই টাইগার পেসার। সুরেশ রায়নাকে (৪০) বোল্ড করে দেন তিনি। পরের বলেই মুশফিকের তালুবন্দি হন রবিচন্দ্রন অশ্বিন(০)। একপর্যায়ে ১৮৮ রানে ৭ উইকেট হারিয়ে বসে সফরকারীরা।

এরপর দলীয় ১৯৫ রানে রবিন্দ্র জাদেজাকে (৩২) সৌম্য সরকারের তালুবন্দি করে অভিষেকে ৫ উইকেট তুলে নেন মুস্তাফিজ। অধিনায়ক মাশরাফি বিন মর্তুজার বলে একহাতে মোহিত শর্মার (১১) দৃষ্টিনন্দন ক্যাচ নেন মুশফিক।

সাকিবের বলে উমেশ যাদব (২) লেগ বিফোরের ফাঁদে পড়লে ৪৬ ওভারে ২২৮ রানে গুটিয়ে যায় ভারতের ইনিংস। আর তাতে ৭৯ রানের বড় জয় নিশ্চিত হয় টাইগারদের।
image

বাংলাদেশের পক্ষে অভিষিক্ত মুস্তাফিজুর রহমান ৯.২ ওভার বল করে ৫০ রান দিয়ে ৫ উইকেট নিয়ে ম্যাচ সেরা হন। তাসকিন আহমেদ আর সাকিব আল হাসান দুটি করে উইকেট নেন। বাকি উইকেটটি পান মাশরাফি বিন মর্তুজা।

এর আগে তামিম ইকবাল (৬০), সৌম্য সরকার (৫৪) আর সাকিব আল হাসানের (৫২) তিন অর্ধশতকে ভর করে ৪৯.৪ ওভারে সবকটি উইকেট হারিয়ে ৩০৭ রান করে টাইগাররা। এটি ভারতের বিরুদ্ধে বাংলাদেশের সর্বোচ্চ ওয়ানডে স্কোর। আরটিএম/এ কে

Logo-orginal