, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

admin admin

রাউজানে অতিথি পাখির মিলন মেলা: গড়ে উঠছে পক্ষিশালা

প্রকাশ: ২০১৫-০৬-০৮ ০৭:৩১:০৬ || আপডেট: ২০১৫-০৬-০৮ ১৪:৩৩:৫৮

Spread the love

চট্টগ্রাম প্রতিনিধি,আরটিএমনিউজ২৪ডটকম

Otithi pakhi
গাজী জয়নাল আবেদীন: হালাদা ও কর্ণফূলি নদী এবং পাহাড় বেষ্টিত রাউজানে দিনদিন বৃদ্ধি পাচ্ছে অতিথি পাখির আগমন। এতে প্রতিবছর এখানে নতুন নতুন অতিথি পাখির দেখা মেলে। এসব অতিথি পাখি গুলো উপজেলার হাওর, নদী, দীগি, আবাধি অনাবাধি জমি, পাহাড়েই দেখা মেলে। এছাড়াও অনেক সময় এসব অতিথি পাখি লোকালয়েও আসে। যার দরুন পুরো রাউজান এখন অতিথি পাখির আগমনই যেন রাউজানবাসিকে প্রাণ চাঞ্চল্য করে তোলে।
সূত্রমতে উপজেলা জুড়ে জমি গুলোতে প্রতিবছর ধানি জমির চাষ হয় দুই থেকে তিন বার। এরই মধ্যে জমি গুলোতে দলে দলে দেখা মেলে টিয়া পাখি, বক, চিল, গনেশ, মাছ রাঙ্গা, বাডই সহ নানা জাতের অতিথি পাখি। এসব পাখি দেখতে ছুটে যাই উৎসুখ লোকজন। তবে এসব পাখিদের যেন নিরাপদে থাকতে পারে সেই জন্য রয়েছে কঠোরতা। যেন কেউ এসব পাখি শিকার, আটক করতে না পারে বিষয়টি নিয়ে এলাকার সাংসদ এবিএম ফজলে করিম চৌধুরী যতেষ্ট সতর্ক দৃষ্টি রাখতে প্রশাসনের প্রতি নির্দেশ দিয়েছেন। যার দরুন এসব অতিথি পাখিদের অভয়¯’ানে পরিণত হয়েছে সবুজÑশ্যামল এই রাউজান। এছাড়াও রাউজানের পাশ ঘেষেই রয়েছে এশিয়ার অন্যতম প্রাকৃতিক মৎস্য প্রজনন ক্ষেত্র হালদা ও বঙ্গোপসাগরের প্রশাখা কর্ণফূলি নদী। যার দরুন প্রাকৃতিক মনোরম পরিবেশ ও নদী এবং পাহাড় বেষ্টিত হওয়ায় এমনিতেই রাউজানে পাখির দেখা মেলে। এসব বিবেচনা করে রাউজানেই পক্ষিশালা করার চিন্তা করছে এলাকার সাংসদ এবিএম ফজলে করিম চৌধুরী এমপি। তিনি রাঙ্গামাটি মহাসড়কের পাশেই পাহাড়ে একটি পক্ষিশালা করার পরিকল্পনা হাতে নিয়েছে। যেখানে বিভিন্ন ধরনের পশুর পাশাপাশি নানা জাতের পাখপাখালি থাকবে। থাকবে বিনোদনের ব্যবস্থা। এই ধরনের উদ্যোগকে স্বাগত জানিয়েছেন এলাকার সচেতন মানুষ।
জানা যায়, উপজেলার দুপাশে হালাদা ও কর্ণফুলি নদী, উত্তরে উত্তরে ফটিকছড়ির সীমান্তে পাহাড়, পূর্বে রাঙ্গামাটি সীমান্তেও পাহাড়, অন্যদিকে কদলপুর, পাহাড়তলীতে রয়েছে বিশাল বিশাল পাহাড়। যার দরুন অতিথি পাখিসহ নানা জাতের পশু পাখি নিরাপদ আবাসস্থল হিসেবে রাউজানকেই প্রাধান্য দেয়। এছাড়াও রাউজানে পশু পাখি শিকারে ব্যাপক কঠোরতা থাকায় কোন পশু পাখি কেউ আটক বা শিকার করতে পারে না। যার কারনে প্রতিবছর এ উপজেলায় পশু পাখির আনাগোনা বৃদ্ধি পেলেও তাদের যথাযত সংরক্ষনের উদ্যোগ নেয়নি কেউ। তবে দীর্ঘদিন পর হলেও এলাকার সাংসদ এবিএম ফজলে করিম চৌধুরী রাঙ্গামাটি মহাসড়কের পাশে পাহাড়ে একটি পক্ষিশালা করার পরিকল্পনা হাতে নিয়েছে। যেখানে উম্মুক্ত পাহাড়ে নানা জাতের পাখি থাকবে। তাদের খাবারসহ সংরক্ষনের জন্য রাখা হবে মানুষ।
বিষয়টি নিয়ে এলাকার সাংসদ ও রেলপথ মন্ত্রণালয় বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এবিএম ফজলে করিম চৌধুরী এমপি আারটিএমনিউজ২৪ডটকমকে বলেন, রাউজানে প্রতিবছর যেভাবে বৃদ্ধি পাচ্ছে পাখিদের আনাগোনা। এতে এদের যথাযতভাবে সংরক্ষনের ব্যবস্থা নিতে পারলে পরিবেশের ভারসাম্য রক্ষা পাবে। এছাড়াও আমরা সড়কের পাশে এখন ফলজ ছাড়া রোপণ করছি। যেসব গাছ থেকে পশুপাখিরাও খাদ্য খেয়ে জীবন ধারন করতে পারবে।

Logo-orginal