, মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪

admin admin

রমজানে বাজার নিয়ন্ত্রণের জন্য একাধিক মনিটরিং কমিটি গঠন করা হবে: আনিসুল

প্রকাশ: ২০১৫-০৬-০৯ ১৩:২৩:৫৪ || আপডেট: ২০১৫-০৬-০৯ ১৩:২৩:৫৪

Spread the love

 

 ঢাকা প্রতিনিধি, আরটিএমনিউজ২৪ডটকম

images

ঢাকা: আসন্ন রমজানে বাজার মূল্য স্থিতিশীল রাখার পাশাপাশি ভেজাল ও ফরমালিমুক্ত রাখতে ব্যবসায়ী এবং কাউন্সিলরদের যথাযথ দায়িত্ব পালনের কঠোর নির্দেশ দিয়েছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আনিসুল হক।

তিনি বলেন, বাজার নিয়ন্ত্রণের জন্য একাধিক মনিটরিং কমিটি গঠন করা হবে। প্রতিটি কমিটিতে সদস্য থাকবে তিন থেকে পাঁচজন। ওয়ার্ড পর্যায়ে কাউন্সিলরদেরও বাজার মনিটরিং করার নির্দেশ দেওয়া হয়েছে।

একই সঙ্গে প্রতিটি বাজারে পণ্যের মূল্য তালিকা রাখা ও তা হালনাগাদ করার নির্দেশ দেন তিনি।

মঙ্গলবার (০৯ জুন) বিকেল সাড়ে ৫টায় রাজধানীর মহাখালী কমিউনিটি সেন্টারে ‘আসন্ন রমজান উপলক্ষে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যাদির বাজারমূল্য স্থিতিশীল রাখা’র লক্ষ্যে এক মতবিনিময় সভায় তিনি এ নির্দেশ দেন।

ডিএনসিসির আওতাধীন কাঁচাবাজার ব্যবসায়ী সমিতি নেতাদের হুঁশিয়ারি জানিয়ে মেয়র আনিসুল হক বলেন, বাজারে ফরমালিন ও ভেজালমুক্ত খাদ্যদ্রব্য নিশ্চিত করা আমাদের একটি মূল কাজ। আমার নগরীর বাজারগুলোতে ফরমালিনমুক্ত খাদ্যদ্রব্য নিশ্চিত করতে চাই। যে বাজারে ফরমালিনযুক্ত খাদ্যদ্রব্য পাওয়া যাবে তার কোনো নিস্তার নেই। অতএব আগেই সাবধান হয়ে যান।

রমজানে বাজারমূল্য স্থিতিশীল রাখতে ডিএনসিসির কাউন্সিলরদের স্থানীয় ব্যবসায়ীদের সঙ্গে কথা বলা এবং সবগুলো বাজার কঠোরভাবে তদারকির নির্দেশ দেন মেয়র।

যত্রতত্র অবৈধভাবে বাজার বসার কারণেই নগরীতে যানজট সৃষ্টি হয় মন্তব্য করে তিনি বলেন, নগরীতে অনুমোদিত বাজারের বাইরে কোথাও যেন অবৈধভাবে কোনো বাজার বসতে না পারে।

যারা এই অবৈধ বাজার বসাতে উৎসাহ দেয় তাদের সাবধান করার জন্য সকল কাউন্সিলরদের নির্দেশ দেন তিনি।

বাজারে মোবাইল কোর্ট পরিচালনা প্রসঙ্গে মেয়র বলেন, পুরো রমজানে নগরীর প্রতিটি বাজারে মোবাইল কোর্ট পরিচালনা করা হবে। রমজান উপলক্ষে যত্রতত্র ইফতারির দোকান বসাতে দেওয়া হবে না। যদি বসে তবে আইনগতভাবে তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

মতবিনিময় সভায় তিনি আরও বলেন, পণ্য সরবরাহের ক্ষেত্রে পণ্যবাহী পরিবহন যাতে নির্বিঘ্নে ঢাকায় আসতে পারে এবং কোনো ব্যবসায়ী যাতে চাঁদাবাজি ও হয়রানির শিকার না হয় সেদিকে মেট্রোপলিটন পুলিশকে আহ্বান জানিয়েছেন মেয়র আনিসুল হক।

আনিসুল হকের সভাপতিত্বে মতবিনিময় সভায় আরও উপস্থিত ছিলেন ডিএনসিসির আব্দুল ছাইদ শেখ, প্রধান নির্বাহী কর্মকর্তা বি এম এনামুল হক, প্রধান রাজস্ব কর্মকর্তা মমতাজ উদ্দিন, বাণিজ্য মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মো. সদর আলী বিশ্বাস, ঢাকা মেট্রোপলিটন পুলিশের যুগ্ম কমিশনার (অপারেশন) মীর রেজাউল আলম প্রমুখ।

মতবিনিময় সভায় ডিএনসিসির আওতাধীন কাউন্সিলর, বিভিন্ন কাঁচাবাজার ব্যবসায়ী সমিতি, মাংস ব্যবসায়ী সমিতি, টিসিবি, এফবিসিসিআই, ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর, কনজুমার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

Logo-orginal