, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪

Avatar n_carcellar1957

রুদ্র মুহম্মদ শহিদুল্লাহর মৃত্যুবার্ষিকী আজ

প্রকাশ: ২০১৫-০৬-২১ ১৩:০৫:২৩ || আপডেট: ২০১৫-০৬-২১ ১৩:০৫:২৩

Spread the love
Rudra_Muhammad_Shahidullah
আরটিএমনিউজ২৪ডটকমঃ কবি রুদ্র মুহম্মদ শহিদুল্লাহর ২৪তম মৃত্যুবার্ষিকী আজ। তারুণ্য ও প্রতিবাদী চরিত্র হিসেবে খ্যাত এই কবি ১৯৯১ সালের এ দিনে মাত্র ৩৪ বছরে বয়সে ঢাকায় মৃত্যুবরণ করেন। সত্তর দশকের অন্যতম প্রধান কবি ছিলেন তিনি। আশির দশকে স্বকণ্ঠে কবিতা পাঠে যে কজন কবি শ্রোতাদের প্রিয় হয়ে উঠেছিলেন রুদ্র তাদের মধ্যে অন্যতম।

১৯৫৬ সালের ১৬ অক্টোবর চিকিৎসক পিতার কর্মস্থল বরিশালে জন্মগ্রহণ করেন রুদ্র। ঢাকা ওয়েস্ট এন্ড হাইস্কুল থেকে ১৯৭৪ সালে এসএসসি এবং ঢাকা কলেজ থেকে ১৯৭৬ সালে এইচএসসি পাস করেন। এরপর ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগে ভর্তি হন।

১৯৮০ সালে সম্মানসহ স্নাতক এবং ১৯৮৩ সালে এমএ ডিগ্রি লাভ করেন। তার বাড়ি বাগেরহাটের মংলা উপজেলার মিঠেখালি গ্রামে। কবির স্মরণে মিঠেখালিতে গড়ে উঠেছে রুদ্র স্মৃতি সংসদ।

রুদ্র মুহম্মদ শহিদুল্লাহর উল্লেখযোগ্য গ্রন্থগুলো হলো উপদ্রুত উপকূল (১৯৭৯), ফিরে চাই স্বর্ণগ্রাম (১৯৮২), মানুষের মানচিত্র (১৯৮৪), ছোবল (১৯৮৬),গল্প (১৯৮৭), দিয়েছিলে সকল আকাশ (১৯৮৮), মৌলিক মুখোশ (১৯৯০)।

তার ছোটগল্পের মধ্যে রয়েছে ‘সোনালি শিশির’। নাট্যকাব্য ‘বিষ বিরিক্ষের বীজ’। তারুণ্য ও সংগ্রামের দৃপ্ত প্রতীক কবি রুদ্র মুহম্মদ শহীদুল্লাহ ৩৪ বছরের স্বল্পায়ু জীবনে সাতটি কাব্যগ্রন্থ ছাড়াও গল্প, কাব্যনাট্য এবং ‘ভালো আছি ভালো থেকো’সহ অর্ধশতাধিক গান রচনা ও সুরারোপ করেছেন ।

আরটিএমনিউজ২৪ডটকম/এন এ কে

Logo-orginal