, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪

admin admin

সাত শতাংশ প্রবৃদ্ধি অর্জন চ্যালেঞ্জিং হবে: বিশ্বব্যাংক

প্রকাশ: ২০১৫-০৬-১৫ ১৭:৫৯:১৩ || আপডেট: ২০১৫-০৬-১৫ ১৮:০২:৫২

Spread the love

সাত শতাংশ প্রবৃদ্ধি অর্জন চ্যালেঞ্জিং হবে: বিশ্বব্যাংক

আরটিএম ডেস্কঃ বাংলাদেশে সম্প্রতি ঘোষিত ২০১৫-১৬ অর্থবছরের বাজেটে ৭ শতাংশের বেশি প্রবৃদ্ধির যে লক্ষ্যমাত্রা দেয়া হয়েছে তা অসম্ভব না হলেও অর্জন করা ‘চ্যালেঞ্জিং’ হবে, বলছে বিশ্বব্যাংক।
ঢাকায় আজ এক সংবাদ সম্মেলনে বিশ্বব্যাংকের ঢাকা অফিসের প্রধান অর্থনীতিবিদ জাহিদ হোসেন এ কথা বলেন।
মি. হোসেন তার বক্তব্যে বাজেটের আকার, অর্থায়ন সংস্কার কার্যক্রম এবং লক্ষ্যমাত্রা নিয়ে বিশ্বব্যাংকের পর্যবেক্ষণ তুলে ধরেন।
পরে বিবিসিকে দেয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, প্রবৃদ্ধির এই লক্ষ্যমাত্রাকে চ্যালেঞ্জিং মনে করার দুটো কারণ, একটি হলো বিনিয়োগের ক্ষেত্রে যে ধরণের স্থিতিশীলতা এবং ভবিষ্যৎ নিয়ে নিশ্চয়তা বিনিয়োগকারীরা আশা করেন, সেই পরিবেশ এখনো পুরোপুরি তৈরি হয় নি।
‘দ্বিতীয় কারণ হলো: সাত শতাংশ প্রবৃদ্ধির জন্য যে পরিমাণ বিনিয়োগ দরকার – তা বর্তমানের ২৯ শতাংশের চাইতে অন্তত দু’ থেকে চার শতাংশ বেশি হতে হবে। কিন্তু এ ক্ষেত্রে কাঠামোগত অসুবিধাগুলো এখনো রয়ে গেছে।’

কি ধরণের কাঠামোগত অসুবিধা তা ব্যাখ্যা করে মি. হোসেন বলেন, এর মধ্যে আছে নতুন বিনিয়োগের জন্য জমি, গ্যস ও বিদ্যুতের সরবরাহ, বাজারের সাথে সংযোগ ইত্যাদি।
“সরকারের জ্বালানি প্রতিমন্ত্রীই বলেছেন দু’হাজার কারখানা বন্ধ হয়ে আছে গ্যাস সংযোগের অভাবে। কারখানা থেকেও উৎপাদন হচ্ছে না। কিন্তু প্রবৃদ্ধি বাড়াতে হলে নতুন বিনিয়োগ লাগবে। যে উদ্যোগগুলো নেয়া হয়েছে তা এখনো সমস্যার সমাধানের অবস্থা পর্যন্ত যেতে পারে নি। এজন্যই আমরা বলছি লক্ষ্যমাত্রা অর্জন চ্যালেঞ্জিং হবে।”
জাহিদ হোসেন বলেন, বিশ্বব্যাংক মনে করে ২০১৬ সালে প্রবৃদ্ধি হতে পারে ৬ দশমিক ৩ শতাংশ, তবে বিনিয়োগের পরিস্থিতিতে উন্নতি হলে সাত শতাংশর বেশি প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা অর্জন হওয়া অসম্ভব নয়।
অবশ্য বৈশ্বিক অর্থনৈতিক পরিস্থিতির আলোকে ৬ শতাংশের বেশি প্রবৃদ্ধিও খারাপ কিছু নয়, বরং বেশ ভালো – বলেন জাহিদ হোসেন।
তিনি আরো বলেন, ব্যাংকিং খাতের সমস্যাগুলোর সমাধানের তেমন কোন দিকনির্দেশনাও এ বাজেটে নেই। শেয়ারবাজারের পরিস্থিতিতে কিছুটা উন্নতি হয়েছে কিন্তু বাংলাদেশের বিনিয়োকারীরা এখনো ব্যাংক-নির্ভর।বিবিসি,

Logo-orginal