, শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

admin admin

সুইসাইডাল নোটে শাওন যা লিখেছে-

প্রকাশ: ২০১৫-০৬-০৪ ১২:০৩:৪৯ || আপডেট: ২০১৫-০৬-০৪ ১২:১৫:২০

Spread the love

 

আরাফাত শাওন। এবারের এসএসসি পরীক্ষায় বাণিজ্য বিভাগ থেকে অংশ নিয়ে জিপিএ ৪.৮৩ পেয়ে উত্তীর্ণ হয়। কিন্তু জিপিএ-৫ না পাওয়ায় বাবা-মায়ের বকুনি আর অবহেলার শিকার হয় সে। ফেনী সদর উপজেলার কালিদহ ইউনিয়নের গোবিন্দপুর গ্রামের কিশোর ছেলেটি শেষ পর্যন্ত বেঁছে নেয় আত্মহত্যার পথ। মৃত্যুর আগে এক সুইসাইডাল নোটে সে লিখে গেছে তার জীবন আর এ দেশের অভিশপ্ত শিক্ষাব্যবস্থার কথা। সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে এ নোট।
আরাফাত শাওন লিখেছে, আর আমি আদো জানি না যে আমি কি? এই পরিবারের বা আমার মা-বাবার সন্তান, তা না হলে সব সময় এ রকম শাসন আর কড়া শাসনের উপর আমাকে রাখা হয়েছে। কোন বাবা-মা তার সন্তানকে পড়া লিখার খরচে খোটা দেয় না। কিন্তু আমার মা বাবা সব সময় আমাকে বলে তোর জন্য মাসে মাসে হাজার হাজার টাকা খরচ করছি। এভাবেই প্রতি নিয়ত বকাঝযকা করা হয়। সব সময় বাবার থেকে শুধু খারাপ ভাষার গালি আর গালি শুনতে হয়। যা আমার একটু ভালো লাগতো না। কিন্তু আমি এতো দিন সহ্য করে ছিলাম। কারণ কোন কিছু করার কথা ভাবলে মনে হতো এ দুনিয়ায় তো বাবা-মায়ের আদর ভালোবাসা পেলাম না। পেলাম না সুখ শান্তি। আসলে মানুষ বলে যে ঠিক টাকা পয়সা ও ধন সম্পদ মানুষকে সুখী করতে পারে না। আর যদি আমি নিজের হাতে আত্মহত্যা করি তা হলে মরার পরও শান্তি পাবো না। আর মরার পর আমাকে জাহান্নামের আগুনে জ্বলতে হতো। তাই এখন আমার আর এসব কিছু সহ্য হচ্ছে না।
আমাদের ছাত্রদের কি দোষ বলুন আমরা তো আমাদের মতো চেষ্টা করে যাই। তবে আমাদের দেশের রাজনৈতিক কর্মকা-গুলো কারণে আমাদের দেশের শিক্ষা ব্যবস্থার এমন হাল। এর আগের বছর সরকার তার নিজের স্বার্থের জন্য শিক্ষার হার বাড়িয়ে দিয়েছে। আর এবার হরতাল-অবরোধ দেয়ার ফলে বর্তমান সরকার বিরোধী দলকে গালি দেওয়ার জন্য পাশের হার কমিয়ে দিয়েছে, যাতে দেশে ফেল এর হার বেড়েছে। বলুন আমরা আর কি ভাবে ভালো রেজাল্ট করতে পারি।
আমাদের মা-বাবা চায় আমরা ভালো রেজাল্ট করি। কিন্তু দেশের শিক্ষা ব্যবস্থার দিকে ও তো দেখতে হবে। আমার বাবা ও আমার আত্ত্বীয়-স্বজন আমার এ রেজাল্ট (৪.৮৩) এর উপর খুশিনা। সবাই আমাকে বকাবকি করছে। কিন্তু আমার স্কুলের মধ্যে ২য় স্থান পাওয়ার পরও কিন্তু তারা অন্যদের রেজাল্ট এর কথা দেখে না, ভাবে না। তাদের কথা আমাকে এ+ পেতেই হবে। এ+ কি গাছে ধরে যে আমি পেড়ে আনবো।আরো অনেক কথা যা মনের ভিতর জমা করে রেখেছি। কিন্তু বললে শেষ হবে না। থাক। যদিও আমি মারা যাই, তা হলে সবাই আমাকে ক্ষমা করে দিবেন। আর যদিও বেঁচে যাইৃ.!!!
আমার কিছু ঋণ রয়েছে
DJ Flower Tuch= সূর্য ৯০০
আমার বন্ধু শুভ= ১০০ (টাকা)

Logo-orginal