, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪

admin admin

কারাগারে আরেক বিএনপি নেতার মৃত্যু: ‘নির্যাতনই কারণ’- বললেন খালেদা

প্রকাশ: ২০১৫-০৭-০৬ ২৩:১৭:২৪ || আপডেট: ২০১৫-০৭-০৬ ২৩:১৭:২৪

Spread the love

mrittu

আরটিএমনিউজ২৪ডটকম, ঢাকা :   গ্রেফতারের মাত্র ৩ দিনের মাথায় মতিঝিল বিএনপির সাবেক ওয়ার্ড সভাপতি মোসলেহউদ্দিন আহমদের (৬০) মৃত্যু হয়েছে রাজধানীর কেন্দ্রীয় কারাগারে।

এর আগে রাজশাহী কারাগারের মারা যান বিএনপি নেতা নাসির উদ্দিন পিন্টু।

শনিবার রাত পৌনে ১০টায় কারাগারে মোসলেহউদ্দিন আহমদের মৃত্যুর খবর শুনে আতঙ্ক ছড়িয়ে পড়ে বিএনপির কারাবন্দি নেতা ও তাদের পরিবারের মধ্যে। বিএনপির কারাবন্দি নেতাদের জীবন সংকটাপন্ন বলে দাবি করেছেন তাদের পরিবার আত্মীয়-স্বজন ও দলের নেতারা।

 

মোসলেউদ্দিনের ছোট ভাই শামসুদ্দিন মাসুম বলেন,গত ১ জুলাই কমলাপুর বড় মসজিদ থেকে তারাবি নামাজ শেষ করে বাড়ি ফেরার পথে মতিঝিল থানা পুলিশ তাকে গ্রেফতার করে। সুস্থ অবস্থায় ধরে নেয়ার পর তাকে পুলিশ হেফাজতে নির্যাতন করা হয়েছে। এতেই তার মৃত্যু হয়েছে।

 

বিএনপির নেতা ড. আসাদুজ্জামান বলেছেন, মানুষ এখন কোথাও নিরাপদ নয়। কারাগার থেকে একের পর এক লাশ হয়ে ফিরছেন বিএনপির নেতারা।

 

পরিবারের সদস্যরা বলছেন, কারাগারে বিএনপির অনেকেই এখন মৃত্যু পথের যাত্রী। যারা জামিনে বেরিয়ে এসেছেন তারাও ভালো নেই। নেতাদের সুস্থ অবস্থায় ধরে নিলেও আটকের পর তারা মারাত্মক অসুস্থ হয়ে পড়ছেন। নানা জটিল রোগে আক্রান্ত হয়ে তারা দুর্বিষহ জীবন-যাপন করছেন।

 

জামিনে মুক্তি পেয়ে শমসের মুবিন চৌধুরী, যুগ্ম মহাসচিব মোহাম্মদ শাহজাহান কারাগার থেকে বের হওয়ার পর বিভিন্ন রোগে আক্রান্ত হয়েছেন। এতে করে তাদের পরিবারের মধ্যে উদ্বেগ-উৎকণ্ঠার সৃষ্টি হয়েছে।

 

এছাড়া মির্জা ফখরুল ইসলাম আলমগীর, ড. খন্দকার মোশাররফ হোসেন, রুহুল কবীর রিজভী, গাজীপুরের মেয়র প্রফেসর আবদুল মান্নান, আমার দেশের সম্পাদক মাহামুদুর রহমান, নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্নাসহ কারাবন্দি নেতারা গুরুতর অসুস্থ হয়ে পড়ছেন।

 

তাদের পরিবারের সদস্যরা বলছেন, সুস্থ অবস্থায় কারাগারে নেয়ার পর অসুস্থ হওয়ার পেছনের কারণ উদ্ঘাটনে সুষ্ঠু তদন্ত হওয়ার প্রয়োজন।

 

এদিকে পাঁচ মামলায় আটক বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা ও গাজীপুর সিটি করপোরেশনের মেয়র অধ্যাপক এম এ মান্নানকে গুরুতর অসুস্থ অবস্থায় শনিবার কাশিমপুর কারাগার থেকে ঢাকার বারডেম হাসপাতালে পাঠানো হয়েছে।

 

 

কারা অধিদপ্তরের ঢাকা রেঞ্জের ডিআইজি গোলাম হায়দার জানান, কারাবন্দিদের নিয়মিত স্বাস্থ্য পরীক্ষা-নিরীক্ষা করে চিকিৎসা দেয়া হচ্ছে। কারাগারের ভেতরে সার্বক্ষণিক ডাক্তার আছেন। তাদের পরামর্শে প্রয়োজনে বাইরে থেকে চিকিৎসা সেবা দেয়া হচ্ছে।

 

এদিকে ঢাকা মহানগর বিএনপি নেতা মুসলেহউদ্দিন আহম্মেদের কারান্তরীণ অবস্থায় মৃত্যুকে ‘অস্বাভাবিক’ উল্লেখ করে এর বিচার বিভাগীয় তদন্ত চেয়েছেন বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া। তিনি বলেছেন, ‘সরকার সুস্থ রাজনৈতিক নেতাকর্মীদের গ্রেফতার করলেও তারা নির্যাতনের শিকার হয়ে কেউ কেউ কারাগারেই মারা যাচ্ছেন।’

 

গণমাধ্যমে পাঠানো এক শোক বিবৃতিতে বিএনপি নেত্রী বলেন, বর্তমান সরকার গণতান্ত্রিক আন্দোলন দমন করার কৌশল হিসেবে অনেকের সঙ্গে মুসলেহউদ্দিনকেও গ্রেফতার করে নির্যাতন করে। ফলে তিনি অসুস্থ হয়ে পড়েন। কারা কর্তৃপক্ষ তার চিকিৎসার ব্যবস্থা না করায় বিএনপি নেতা নাসিরউদ্দিন আহমেদ পিন্টুর মতো তিনিও ‘মৃত’ হয়ে কারাগার থেকে বের হলেন।#

 

 

আরটিএমনিউজ২৪ডটকম/ এ এইচ বি

Logo-orginal