, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪

Avatar n_carcellar1957

কুকুরও হবে ডিগ্রিধারী!

প্রকাশ: ২০১৫-০৭-১৯ ১৬:০৪:০০ || আপডেট: ২০১৫-০৭-১৯ ১৬:০৪:০০

Spread the love

ITAC_bg_321910816আরটিএমনিউজ২৪ডটকম, ঢাকা: সব ভাবনাকেও হার মানিয়ে এখন থেকে মানুষের মতো কুকুরও হবে ডিগ্রিধারী। তাকে প্রশিক্ষিত করে তোলা হবে। বিভিন্ন গ্রেডে তাদের প্রশিক্ষণ দেওয়া হবে। এতে করে কুকুরের দক্ষতা বাড়বে। তারা মালিককে দেবে আরো সুরক্ষা।

 

কুকুরকে দক্ষ করে তুলতে এবার ভারতে গড়ে তোলা হচ্ছে, একাডেমি। সেখানে কুকুরকে প্রশিক্ষণ দেওয়া হবে। প্রশিক্ষণ পেয়ে প্রাপ্ত দক্ষতাকে কাজে লাগিয়ে কুকুর শনাক্ত করবে বিস্ফোরক, মাদকদ্রব্যসহ অন্যান্য অনেক কিছুই, যা পুলিশ করে থাকে।

 

 
ভারত ও মার্কিন যুক্তরাষ্ট্রের যৌথ মালিকানায় প্রতিষ্ঠা করা হয়েছে এই একাডেমি। এ জন্য ভারতের পাঞ্জাব রাজ্যে ৪০ একর জমিতে গড়ে তোলা হয়েছে কুকুরের জন্য প্রশিক্ষণ একাডেমি। এর নাম দেওয়া হয়েছে, ‘দ্য ইন্টারন্যাশনাল ট্যাক্টিক্যাল অ্যান্ড ক্যানিন ট্রেনিং সেন্টার’ (আইটিএসি)।

 

 

 

দ্য ইন্টারন্যাশনাল ট্যাক্টিক্যাল অ্যান্ড ক্যানিন ট্রেনিং সেন্টার (আইটিএসি) পাঞ্জাব সরকার ও ইএসডি ফার্মের উদ্যোগে  প্রতিষ্ঠিত হচ্ছে। মূলত চন্ডিগড় ভিত্তিক ব্যবসায়ী নিউটন সিধু এ উদ্যোগে বিনিয়োগ করেছেন।

 

 

একাডেমিতে প্রশিক্ষণ দেওয়ার জন্য আগামী সপ্তাহে অনেকগুলো কুকুর নিয়ে আসা হচ্ছে। একাডেমির পাশে মাল্টি মিলিনিয়রের প্রাসাদোপম বাসভবনে এগুলো রাখা হবে।

 

জানা গেছে, কুকুরগুলোকে কে-৯ রেজিমেনে ‘খাবার ও কৃতিত্ব’-এর শর্তে দক্ষ করে তোলা হবে।

হলিউডি ধরন
কুকুরদের প্রশিক্ষণ দিতে আইটিএসি কয়েকজন প্রশিক্ষককে মার্কিন যুক্তরাষ্ট্র থেকে নিয়ে এসেছে। এদের কেউ কেউ আবার মার্কিনি ফিল্ম ইন্ডাস্ট্রি হলিউডে ব্লক বাস্টার ছবিতে ব্যবহৃত কুকুরকে প্রশিক্ষণও দিয়েছেন।  এ সব ছবির মধ্যে ‘টেকেন’ ও ‘দ্য বর্ন আইডেন্টিটি’র সিরিজ ছবিও রয়েছে।

 

এই প্রশিক্ষকরা মার্কিন যুক্তরাষ্ট্রের পুলিশ বাহিনীর সোয়াত টিম কাজও করেছেন।

 

জানা গেছে, সরকারি সংস্থাসহ বিভিন্ন কর্পোরেট হাউস নিরাপত্তার জন্য আইটিএসি’র দ্বারস্থ হয়েছে, প্রশিক্ষিত কুকুর নেওয়ার জন্য।

 

 
এ বিষয়ে আইটিএসি’র ট্যাক্টিক্যাল অপারেশনের উপপরিচালক মাইকেল ফউটিক্স বলেন, আমরা পৃথিবীকে নিরাপদ ও আরো ভালো রাখতে চাই। আমরা এমন কুকুর চাই না যা, শুধু স্যালুট দাও, দাঁড়াও, বসোতে অভ্যস্ত হবে।

 

 
বিনিয়োগকারী ব্যবসায়ী সিধু বলেন, আমি প্রশিক্ষণে তাজা বিস্ফোরক ব্যবহার করি, যেভাবে বিএসএফ এবং ইন্দো-তিবেতেন সীমান্তে পুলিশ প্রশিক্ষণে ব্যবহার করা হয়।

 

তিনি বলেন, একটি কুকুরকে মোট পাঁচ সপ্তাহ প্রশিক্ষণ দেওয়া হবে এবং যিনি কুকুরকে পরিচালনা করবেন, তাকেও ছয় থেকে ১০ সপ্তাহ পর্যন্ত প্রশিক্ষণ দেওয়ার ব্যবস্থা রাখা হয়েছে।

 

এই প্রশিক্ষণ কেন্দ্র তৈরিতে পাঞ্জাব পুলিশ সহযোগিতা দিচ্ছে। আর এই প্রশিক্ষণ সেন্টার তৈরিতে মোট ১০ কোটি রুপি বিনিয়োগ করা হয়েছে।

 

আরটিএমনিউজ২৪ডটকম/এন এ কে

Logo-orginal