, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪

Avatar n_carcellar1957

‘কোমেন’ আতংকে সারা দেশে নৌ চলাচল বন্ধ

প্রকাশ: ২০১৫-০৭-৩০ ১২:৩২:০১ || আপডেট: ২০১৫-০৭-৩০ ১২:৩২:০১

Spread the love

 

SONY DSC
SONY DSC

আরটিএমনিউজ২৪ডটকম, ঢাকাদুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে বৃহস্পতিবার সকাল ছয়টা থেকে ঢাকাসহ সারা দেশে নৌ চলাচল বন্ধ রাখার নির্দেশ দেয়া হয়েছে। নির্দেশনা মেনে ঢাকা নদী বন্দরের সদরঘাট টার্মিনাল থেকে সব ধরনের নৌ চলাচল বন্ধ রয়েছে।

ঢাকা নদী বন্দর কর্মকর্তা শহীদুল ইসলাম বলেন, “সকাল ছয়টা থেকে ঢাকাসহ সারা দেশে নৌ চলাচল বন্ধ রয়েছে। ঢাকা নদীবন্দরে তিন নম্বর নৌ হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে। ঢাকার সঙ্গে দক্ষিণাঞ্চলের ৪১ নৌপথে সব ধরনের নৌ চলাচল বন্ধ আছে। নৌযানগুলো সদরঘাট টার্মিনালে নোঙর করে রাখা হয়েছে। আবহাওয়ার পরিস্থিতি ভালো না হওয়া পর্যন্ত নৌ চলাচল বন্ধ থাকবে।”

মৌসুমি লঘুচাপটি নিম্নচাপে পরিণত হওয়ার পর এটি এখন শক্তিশালী ঘূর্ণিঝড় ‘কোমেন’ এ রূপ নিয়েছে। ক্রমশই তা ধেয়ে আসছে বাংলাদেশের উপকূলের দিকে। এটি বৃহস্পতিবার বিকালের মধ্যে চট্টগ্রাম উপকূলে আঘাত হানতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

এজন্য চট্টগ্রাম ও কক্সবাজার সমুদ্র বন্দরকে ৭ নম্বর বিপদ সংকেত দেখাতে বলেছে আবহাওয়া বিভাগ।

এ ছাড়া মংলা ও পায়রা সমুদ্র বন্দরকে ৫ নম্বর বিপদ সংকেত দেখাতে বলা হয়েছে। আবহাওয়া অধিদপ্তরের উপ-পরিচালক সামসুদ্দিন আহমেদ বুধবার রাত বারোটার কিছু আগে এ তথ্য জানান।

আবহাওয়া বিভাগের কর্মকর্তারা বলছেন, ঘূর্ণিঝড় ‘কোমেন’ আরও ঘনীভূত হয়ে উত্তর দিকে অগ্রসর হয়ে, বৃহস্পতিবার দুপুর থেকে বিকেল নাগাদ বরিশাল ও চট্টগ্রামের ওপর দিয়ে বাংলাদেশ উপকূল অতিক্রম করতে পারে।

উপকূলীয় এলাকার নিম্নাঞ্চল তিন থেকে চার ফুট কিংবা তারও বেশি জলোচ্ছ্বাসে প্লাবিত হতে পারে বলে পূর্বাভাস দিয়েছে আবহাওয়া বিভাগ।

উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলার এবং সমুদ্রগামী জাহাজসমূহকে নিরাপদ আশ্রয়ে থাকতে বলা হয়েছে।

জলোচ্ছ্বাস ও পাহাড় ধসের আশঙ্কায় কক্সবাজার জেলার উপকূলীয় এলাকার লোকজনকে নিরাপদ আশ্রয়ে চলে যাওয়ার নির্দেশ দিয়েছে জেলা প্রশাসন।

এছাড়া বৃহস্পতিবার কক্সবাজারের সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়েছে। একই সঙ্গে এসব প্রতিষ্ঠানকে আশ্রয়কেন্দ্র হিসেবে ঘোষণা করা হয়েছে।

 

 

আরটিএমনিউজ২৪ডটকম/ এ এইচ বি

Logo-orginal