, শনিবার, ২০ এপ্রিল ২০২৪

Avatar n_carcellar1957

চট্টগ্রাম হাইকোর্টে সার্কিট বেঞ্চ চালুর দাবীতে অনলাইন সাংবাদিকদের সাথে মতবিনিময়

প্রকাশ: ২০১৫-০৭-২২ ১৮:৩৬:১১ || আপডেট: ২০১৫-০৭-২৩ ০০:৩৩:৩০

Spread the love

_DSC0119 (FILEminimizer)আরটিএমনিউজ২৪ডটকম, চট্টগ্রাম:  চট্টগ্রামে অনলাইন সাংবাদিকদের সাথে হাইকোর্টের সার্কিট বেঞ্চ চট্টগ্রামে চালুর দাবীতে মতবিনিময় সভা করেছেন বাস্তবায়ন পরিষদ। পিপি এডভোকেট আবুল হাশেমের নেতৃত্বে বাস্তবায়ন পরিষদের নেতৃবৃন্দ লিখিত বক্তব্য দেন।

 

 

সংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন এডভোকেট কাশেম কামাল, এডভোকেট শঙ্কর প্রসাদ দে ও এ.এস.এম বজলুর রশিদ।

আজ বিকেল ৪টায় চট্টগ্রাম আদালত ভবনের পিপি কার্যালয়ে চট্টগ্রাম অনলাইন প্রেস ক্লাব সাংবাদিকদের সাথে চট্টগ্রামে হাইকোর্টের সার্কিট বেঞ্চ চালুর দাবিতে মত বিনিময় সভাটি অনুষ্ঠিত হয়। সভায় সূচনা বক্তব্য পিপি এডভোকেট আবুল হাশেম।

 

 

তিনি লিখিত বক্তবে বলেন, ভারত, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, অস্ট্রেলিয়াসহ পৃথিবীর বহু উন্নত রাষ্ট্রে দেশের অভ্যন্তরে হাইকোর্টের সার্কিট বেঞ্চ রয়েছে। আমাদের দেশেও এরশাদ সরকার আমলে ছিল। ওই সময় চট্টগ্রামবাসীরা সার্কিট বেঞ্চের সুবিধা পেয়েছিলেন। হালে এ আইনি সুবিধা থেকে চট্টগ্রামবাসী বঞ্চিত হচ্ছে।

 

 

i_image_1437561776

৭২এর সংবিধানে জাতীর জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সার্কিট বেঞ্চের বিধান রাখেন। ওই সময় দেশের জনসংখ্যা ছিল ৭ কোটি আর এখন দেশের জনসংখ্যা ১৭ কোটির উপরে। জনবহুল এ দেশে হাইকোর্টের সার্কিট বেঞ্চ দেশের অভ্যন্তরে বাণিজ্যিক রাজধানী, সমুদ্র বন্দর চট্টগ্রামে না থাকা খুবই লজ্জার ও দুঃখের বিষয়।

 

 

সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাবে তারা পুরাতন বাংলাদেশ ব্যাংক, নন্দনকানন টি এন্ড টি ভবন, আগ্রাবাদ সি.জি.ও বিল্ডিং ও পাহাড়তলী হাজী ক্যাম্প ভবনগুলোর যে কোন একটি হাইকোর্টের সার্কিট বেঞ্চ হিসাবে ব্যাবহার করা যেতে পারে।

 

 

গত ১৩ মে ২০১৫ সালে চট্টগ্রামে হাইকোর্টের সার্কিট বেঞ্চ প্রয়োজনীয়তা লক্ষ্য করে তা বাস্তবায়নের জন্য ৫১ সদস্য বিশিষ্ট বাস্তবায়ন পরিষদ গঠন করা হয়।

 

 

 

 

আরটিএমনিউজ২৪ডটকম/এন এ কে

Logo-orginal