, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

admin admin

বান্দরবানে সাথে এখনো বিচ্ছিন্ন সারাদেশের সড়ক যোগাযোগ

প্রকাশ: ২০১৫-০৭-২৮ ১৮:২৯:৫২ || আপডেট: ২০১৫-০৭-২৮ ১৮:২৯:৫২

Spread the love

আরটিএমনিউজ২৪ডটকম, বান্দরবান: ম্নোরম পাহাড়ে ঘেরা প্রাকৃতিক সৌরভে ভরা বান্দ্রবান এখনো সড়ক যোগাযোগের বাইরে ।

টানা বৃষ্টি আর পাহাড় ধসে পার্বত্য এলাকার মানুষের জন-জীবন যখন বিপ্ররযস্থ, তখনই বিচ্ছিন্ন হয়ে পড়ে জেলা শহর বান্দ্রবান ।

আজ মঙ্গল্বার সড়কের পানি নেমে গেলেও পাহাড়ী মাটি আর গাছ পড়ে থাকায় স্বাভাবিক হতে পারেনি যোগাযোগ ব্যবস্থা ।

বন্যার কারণে বান্দরবানের সঙ্গে চট্টগ্রাম, রাঙামাটি ও কক্সবাজারের সড়ক যোগাযোগ চতুর্থ দিনের মতো বিচ্ছিন্ন হয়ে আছে।

এছাড়া, টানা বর্ষণের কারণে বান্দরবানের লামা, আলীকদম, নাইক্ষ্যংছড়ি এবং থানচি উপজেলার নিন্মাঞ্চল প্লাবিত হয়ে ঘরবাড়িসহ সরকারি বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠান তলিয়ে গেছে।

জেলার সাংগু ও মাতামুহুরি নদীর পানি বিপদ সীমার ওপর দিয়ে প্রবাহিত হওয়ায় নিমাঞ্চলের কয়েকশ ঘরবাড়ি তলিয়ে গেছে। পানিবন্দি হয়ে পড়েছে এসব অঞ্চলের প্রায় অর্ধ লক্ষাধিক মানুষ।

শনিবার বিকেল থেকে বান্দরবান-কেরানীহাট সড়কের বাজালিয়ার বড়দুয়ারা নামক স্থানের সড়কের ওপর পানি উঠে পড়েছে। এ জন্য বন্ধ হয়ে গেছে সব ধরণের যান চলাচল। এতে বান্দরবানে কয়েকশ পর্যটক আটকে পড়েছেন।

তাছাড়া বান্দরবানের পুলপাড়া সড়কের একটি ব্রিজ পানিতে তলিয়ে যাওয়ার কারণে বান্দরবানের সঙ্গে রাঙামাটির সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে। সড়ক পথ বন্ধ হয়ে যাওয়ায় যাত্রীরা চরম ভোগান্তিতে পড়েছেন।

বন্যার কারণে জেলার উপজেলাগুলোর রিং ওয়েল, ডিপ ওয়েল এবং নলকূপসহ পানির উৎস তলিয়ে যাওয়ার কারণে বিশুদ্ধ পানির তীব্র সংকট দেখা দিয়েছে। পৌর পানি সরবরাহ ব্যবস্থা ও বন্যার কারণে প্রায় বন্ধ রয়েছে ।

জেলায় বর্ন্যা দুর্গতদের জন্য ৫টি আশ্রয় কেন্দ্র খোলা হয়েছে । বন্যা দুর্গত জনসাধারণ এসব আশ্রয়কেন্দ্রে অবস্থান করছে ।জেলার আশ্রয় কেন্দ্রে অবস্থানরত আর্মিপাড়ার অনেকেই অভিযোগ করে বলেন , প্রশাসনের পক্ষ থেকে তারা পর্যাপ্ত ত্রাণ সহায়তা পাচ্ছে না।

আরটিএমনিউজ২৪ডটকম/ এ কে

Logo-orginal