, বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪

Avatar n_carcellar1957

মৃত্যুবরণ করলেন সবচেয়ে বেশি বয়স্ক পুরুষ

প্রকাশ: ২০১৫-০৭-০৭ ১৩:৪০:৩৭ || আপডেট: ২০১৫-০৭-০৭ ১৩:৪০:৩৭

Spread the love

আরটিএমনিউজ২৪ডটকম ইন্টাঃ ডেস্ক : বিশ্বের সবচেয়ে বেশি বয়সী পুরুষের মৃত্যু হয়েছে। ১১২ বছর বয়সী ওই জাপানীর নাম সাকারি মময়। রাজধানী টোকিওর একটি ক্লিনিকে কিডনি ফেইল করে রবিবার তার মৃত্যু হয়। কিন্তু মঙ্গলবার তার মৃত্যুর ঘোষণা দেওয়া হয়।

 

 

 

১৯০৩ সালে জাপানের ফুকুশিমা জেলায় তিনি জন্মগ্রহণ করেন। তিনি প্রথমে স্থানীয় একটি স্কুলের শিক্ষক এবং পরে প্রিন্সিপাল ছিলেন। পাঁচ সন্তানের জনক মময় বই পড়তে (বিশেষ করে চীনা কবিতা) এবং ভ্রমণ করতে পছন্দ করতেন। আগস্ট মাসে গিনেস ওয়ার্ল্ড রেকর্ড তাকে বিশ্বের সবচেয়ে বেশি বয়সী পুরুষ হিসেবে অভিহিত করে।

 

 

আগস্ট মাসে গিনেসের সার্টিফিকেট পাওয়ার পর আরও দুই বছর বাঁচার আশা প্রকাশ করেছিলেন মময়। মময়ের মৃত্যুর পর এখন কে বিশ্বের সবচেয়ে বেশি বয়সের পুরুষ তা ঘোষণা করেনি গিনেস রেকর্ড। তবে বিবিসি বলেছে, সংবাদ সংস্থাগুলোর মতে জাপানেই ইয়াসুতারো কোদি নামের এক ব্যক্তি রয়েছেন যার বয়স ১১২ বছর। মময়ের এক মাস পরে তিনি জন্মগ্রহণ করেন।

 

 

এর আগে এপ্রিল মাসে বিশ্বের সবচেয়ে বেশি বয়সী ব্যক্তি ও নারী মিসাও ওকাওয়া ১১৭ বছর বয়সে মারা যান। তিনিও জাপানের নাগরিক ছিলেন। বর্তমানে বিশ্বের সবচেয়ে বেশি বয়সী ব্যক্তি ও নারী হলেন আমেরিকার সুসান্নাহ মুস্তাত জোন্স। তার বয়স ১১৬ বছর।

 

 

আরটিএমনিউজ২৪ডটকম/এন এ কে

Logo-orginal