, শনিবার, ২০ এপ্রিল ২০২৪

Avatar n_carcellar1957

সেন্টমার্টিনে আঘাত হেনে দুর্বল হয়ে পড়েছে ‘কোমেন’

প্রকাশ: ২০১৫-০৭-৩০ ১৩:১৬:৩২ || আপডেট: ২০১৫-০৭-৩০ ১৩:১৬:৩২

Spread the love

কোমেন ২

আরটিএমনিউজ২৪ডটকম ডেস্ক: বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় ‘কোমেন’ এখন চট্টগ্রাম সমুদ্র বন্দর থেকে ৬৫ কিলোমিটার দূরে অবস্থান করছে। এরমধ্যে ঘূর্ণিঝড়টি টেকনাফ সেন্টমার্টিনে আঘাত হেনে ক্রমশ দুর্বল হয়ে উত্তর পূর্বদিকে অগ্রসর হচ্ছে।

তবে আবহাওয়া দফতরের বিশেষ বুলেটিন নং ১৪-এ চট্টগ্রাম ও কক্সবাজার ৭ নম্বর মহাবিপদ সংকেত দেখিয়ে যেতে বলেছেন আবহাওয়া অধিদফতরের ঘূর্ণিঝড় পূর্বাভাস কেন্দ্রের কর্মকর্তা নিলুফার জাহান।

তিনি বলেন, ‘ঘূর্ণিঝড়টি বৃহস্পতিবার বিকেল নাগাদ চট্টগ্রাম সমুদ্র বন্দর অতিক্রম করতে পারে। এ সময় স্বাভাবিক জোয়ারের চাইতে তিন থেকে পাঁচ ফুট পানি উপকূল প্লাবিত হতে পারে। একারণে উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারসমূহকে অবিলম্বে নিরাপদ আশ্রয়ে চলে যেতে বলা হয়েছে। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত নিরাপদ আশ্রয়ে থাকতে বলা হয়েছে তাদের।’

এদিকে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ এ্যালার্ট-৩ জারি করেছেন। বহিঃনোঙ্গরে অবস্থানরত জাহাজগুলোকে নিরাপদ স্থানে সরিয়ে নিতে বলা হয়েছে। বাংলাদেশ বিমান শাহ আমানত আন্তর্জাতিক বিমান বন্দর থেকে বিমান সরিয়ে নিয়েছে বলে সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে।

চট্টগ্রাম জেলা প্রশাসক মেজবাহ উদ্দিন জানান, ঘূর্ণিঝড় মোকাবেলায় সার্বিক প্রস্তুতি নেওয়া হয়েছে। খোলা হয়েছে কন্ট্রোল রুম।

তিনি জানান, উপকূলীয় এলাকার লোকজনকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নেওয়া হয়েছে এবং কিছু থাকলেও তাদের সরিয়ে নিতে স্থানীয় প্রশাসনকে নির্দেশ দেওয়া হয়েছে। একইসঙ্গে দুর্যোগকালীন চট্টগ্রামের বাঁশখালী, সীতাকুণ্ড ও আনোয়ারা উপজেলার এ তিন উপজেলার উপকূলীয় এলাকার সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করে আশ্রয়কেন্দ্র খোলা হয়েছে।

জেলা ত্রাণ কর্মকর্তা আবুল বশর জানান, বুধবার বিকেল থেকেই ঘূর্ণিঝড়ের বিষয়ে জানমাল রক্ষার্থে সকল প্রকার প্রস্তুতি সম্পন্ন হয়েছে। উপকূলীয় অঞ্চলের জনসাধারণকে নিরাপদ আশ্রয়ে নিয়ে যাওয়া হয়েছে।

 

আরটিএমনিউজ২৪ডটকম/ এ এইচ বি

Logo-orginal