, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪

admin admin

৩ দফা বাতিলের পর চুপিসারে গাফফার চৌধুরীর সংবর্ধনা

প্রকাশ: ২০১৫-০৭-১৪ ১১:০৪:২৩ || আপডেট: ২০১৫-০৭-১৪ ১১:০৪:২৩

Spread the love

gaffar

আরটিএমনিউজ২৪ডটকম, ঢাকা :   আল্লাহ, রাসুল (সা.) ও ইসলাম নিয়ে অবমাননাকর বক্তব্য দেওয়ার অভিযোগের প্রেক্ষিতে যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে তৃতীয় দফায় পন্ড হয়ে গেল লন্ডন প্রবাসী কলামিস্ট আব্দুল গাফফার চৌধুরীর সংবর্ধনা সভা।  অবশেষে কোনো রকম পুর্বঘোষণা ছাড়াই নিউ ইয়র্ক নগরীর এক প্রান্তে জন এফ কেনেডি বিমানবন্দর সংলগ্ন একটি হোটেলে রবিবার বিকালে অনেকটা চুপিসারে সংক্ষিপ্তভাবে তাকে সংবর্ধনা দেওয়া হয়।

 

ওই অনুষ্ঠানে কোনো সাংবাদিককে আমন্ত্রণ জানানো হয়নি।

এর আগে প্রতিবাদের মুখে ওই দিনই নিউ ইয়র্কের জ্যাকসন হাইটস এলাকায় জুইশ সেন্টারে তার পূর্বঘোষিত সংবর্ধনা অনুষ্ঠানটি বাতিল হয়ে যায়।

 

 

স্থানীয় মুসলিম সংগঠনগুলোর তীব্র আপত্তির মুখে জুইশ সেন্টার কর্তৃপক্ষ সেটি বাতিল করে দেয়। এরপর আয়োজক সংগঠন ‘যুক্তরাষ্ট্র প্রবাসী মুক্তিযুদ্ধের পক্ষের সম্মিলিত নাগরিক শক্তি’ নতুন কোনো ঘোষণা না দিয়ে কেনেডি বিমান বন্দরের কাছে ক্রাউন প্লাজা হোটেলে সংক্ষিপ্ত আকারে সেই সংবর্ধনা সম্পন্ন করে।

 

বিভিন্ন মাধ্যমে খবর পেয়ে কয়েকজন সাংবাদিক সেখানে ছুটে যান। কিন্তু ততক্ষণে অনুষ্ঠান শেষে করে গাফফার চৌধুরীকে দ্রুত গাড়িতে তুলে দেওয়া হয়।

 

প্রসঙ্গত, ইতিপূর্বে গত ৫ জুলাই নিউ ইয়র্কের জ্যামাইকা ও ব্রুকলিন এলাকায় আব্দুল গাফফার চৌধুরীর আরও দু’টি পূর্বঘোষিত সংবর্ধনা সভা বাতিল করতে হয়েছিল প্রতিবাদের মুখে।

 

 

এর আগে গত ৩ জুলাই জাতিসংঘের বাংলাদেশ স্থায়ী মিশন কর্তৃক আয়োজিত এক অনুষ্ঠানে আল্লাহ, রাসুল (স:) এবং ইসলামের পর্দা প্রথা ও হজ্জ নিয়ে গাফফার চৌধুরীর দেওয়া বক্তব্যকে ঘিরে বিতর্ক সৃষ্টি হয়। যদিও পরবর্তিতে তিনি দাবি করেন যে, তার বক্তব্যের অপব্যাখ্যা দাড় করিয়ে অহেতুক বিতর্ক সৃষ্টি করা হয়েছে। কিন্তু তা সত্ত্বেও এ নিয়ে দেশে-বিদেশে প্রতিবাদ চলছে।

 

 

গতকাল বিকালে ক্রাউন প্লাজা হোটেলে তাৎক্ষণিকভাবে আয়োজিত সংক্ষিপ্ত সংবর্ধনা অনুষ্ঠানের পর  আয়োজকদের অন্যতম সীতাংশু গুহ সাংবাদিকদের বলেন, ‘আপনারা জানেন যে গাফ্ফার চৌধুরী হচ্ছেন একজন লীজেন্ডার। গত ৩ জুলাই তার বক্তব্যকে ঘিরে মিথ্যা অপপ্রচার চালানো হচ্ছে। দেশের ভাষা আন্দোলনের কালজয়ী গানের রুপকারকে এভাবে অপমান করবে তা আমরা মুক্তিযুদ্ধের পক্ষের শক্তির বিবেকবানরা মানতে পারছি না। উনাকে গেল দুটি সভাও করতেও দেয়া হয় নি। তাই আমরা এখানে একটি নাগরিক সংবর্ধনার আয়োজন করি। আমরা আজকে জুইস সেন্টারের অনুষ্ঠানটি করতে পারলাম না এটা ঠিক। শুনেছি যুক্তরাষ্ট্র বিএনপির প্রতিরোধের ঘোষনা দিয়েছে। কোন প্রকার অপ্রীতিকর পরিস্থিতি যাতে না ঘটে তাই আমরা উনাকে এখানে নিয়ে আসি। অবশেষে উই ডিড ইট (আমরা পেরেছি)। আমাদের জয় হয়েছে।’

 

 

সংবর্ধনা অনুষ্ঠানে গাফফার চৌধুরীর হাতে ক্রেস্ট তুলে দেন প্রবাসী সাংবাদিক সৈয়দ মোহাম্মদ উল্লাহ। অন্যানের মধ্যে উপস্থিত ছিলেন আওয়ামীলীগ নেতা ড. নূরন নবী,একটিভিস্ট শিতাংসু গুহ, সুব্রত বিশ্বাস, স্বীকৃতি বড়ুয়া, সাংবাদিক মাহবুবুর রহমান ও নিনি ওয়াহেদ, বেলাল বেগ, ড. জিনাত নবী, সরাফ সরকার, কমান্ডার নুর নবী, ফাহিম রেজা নূর, মিনহাজ আহমেদ সাম্মু প্রমুখ।

 

অন্যদিকে গাফফার চৌধুরীর পূর্বঘোষিত সংবর্ধনা অনুষ্ঠানকে ঘিরে রবিবার দুপুরের পর থেকেই বিভিন্ন ইসলামিক সংগঠন ও বিএনপির নেতা-কর্মীরা জুইশ সেন্টার এলাকায় জড়ো হতে থাকেন। এক পর্যায়ে সেখানে গাফফার চৌধুরীর বিরুদ্ধে বক্তৃতাও চলে দীর্ঘ সময়। সমাবেশে যোগদানকারীদের মধ্যে

 

উল্লেখযোগ্যরা হলেন বিএনপি নেতা জিল্লুর রহমান জিল্লু, সামসুল ইসলাম মজনু, হেলাল উদ্দিন, এবাদ চৌধুরী, আব্দুল খালেক আকন্দ, জাকির এইচ চৌধুরী, আবু সাঈদ আহমদ, সাদেক আহমেদ, আবুল খায়ের, নূরে আলম, আলতাফ, সেলিম রেজা, সাইদুর রহমান, সৈয়দ এনাম আহমেদ, মার্শাল মুরাদ প্রমুখ ।

 

 

আরটিএমনিউজ২৪ডটকম/ এ এইচ বি

Logo-orginal