, শনিবার, ২০ এপ্রিল ২০২৪

Avatar Arfat

৫০০ মিলিয়ন ডলারের তহবিল করবে বাংলাদেশ ব্যাংক : ড. আতিউর

প্রকাশ: ২০১৫-০৭-২৩ ২০:১৩:১৬ || আপডেট: ২০১৫-০৭-২৩ ২০:১৩:১৬

Spread the love

atiur

আরটিএমনিউজ২৪ডটকম, ঢাকা:   বাংলাদেশ ব্যাংক রপ্তানি ও পরিবেশবান্ধব বিনিয়োগের (গ্রিন ইনভেস্টমেন্ট) জন্য মোট ৫০০ মিলিয়ন ডলার তথা ৩,৮৮৭ কোটি টাকার দুটি বিশেষ তহবিল গঠন করবে।

বৃহস্পতিবার বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমান এ তথ্য জানান।

রাজধানীর এক হোটেলে চলতি ২০১৫-১৬ অর্থবছরের প্রথম ছয় মাসের জন্য মুদ্রানীতি (এমপিএস) ঘোষণা প্রসঙ্গে অর্থনৈতিক সংবাদদাতাদের সঙ্গে মতবিনিময় সভায় তিনি এ তথ্য জানান।

গভর্নর বলেন, মোট ৫০০ মিলিয়ন ডলারের ৩০০ মিলিয়ন ডলার যাবে রফতানি খাতে এবং ২০০ মিলিয়ন ডলার যাবে পরিবেশবান্ধব বিনিয়োগে (গ্রিন প্রজেক্টস) অর্থায়নের কাজে।

বর্তমান ২ বিলিয়ন ডলারের রপ্তানি উন্নয়ন তহবিলের (ইডিএফ) কথা উল্লেখ করে তিনি বলেন, বর্তমান ইডিএফ থেকে এই দুটি বিশেষ তহবিল হবে অতিরিক্ত এবং চলতি মাসের শেষে নতুন মুদ্রানীতি (এমপিএস) ঘোষণার সঙ্গে এই নতুন তহবিল চালু করা হবে।

ড. আতিউর বলেন, অন্তর্ভুক্তিকর প্রবৃদ্ধির জন্য পরবর্তী এমপিএস’র মূল লৰ্য হবে বিনিয়োগ জোরদারে সহায়ক হিসাবে টেকসই অর্থায়নের সুযোগ-সুবিধা প্রদান।

তিনি বলেন, নতুন মুদ্রানীতিতে আগামী প্রজন্মের জন্য পরিবেশ সুরক্ষা দিতে সামাজিক ও পরিবেশগতভাবে দায়িত্বশীল অর্থায়নে বিশেষ গুরুত্ব দেয়া হবে।

গভর্নর বলেন, আগের মতোই আগামী মুদ্রানীতিতে কৃষি, শিল্প উৎপাদন ও রপ্তানিমুখী উদ্যোক্তাসহ উৎপাদনশীল খাতে অর্থায়নে অগ্রাধিকার দেয়া হবে।

তিনি বলেন, দেশের ব্যাংকিং খাতে কিছুটা সমস্যা রয়েছে, তবে এমন সময় এই মুদ্রানীতি ঘোষণা করা হচ্ছে যখন অর্থনীতি ও রপ্তানি প্রবৃদ্ধি স্থিতিশীল, বিনিময়হার সামঞ্জস্যপূর্ণ, জোরালো মজুদ, রেমিটেন্স প্রবাহ অব্যাহত এবং মূল্যস্ফীতি নিম্ন পর্যায়ে রয়েছে।

 

আরটিএমনিউজ২৪ডটকম/ এ এইচ বি

Logo-orginal