, শনিবার, ১৯ অক্টোবর ২০১৯

n_carcellar1957

পেন্সিলের যে ৭টি ব্যবহার আপনার অজানা!

প্রকাশ: ২০১৫-০৮-৩০ ১৯:৫০:০৭ || আপডেট: ২০১৫-০৮-৩০ ১৯:৫০:০৭

Spread the love

pencil-writing-ftr

আরটিএমনিউজ২৪ডটকম, ঢাকা:  ছোট থেকে বড় সবারই নানান রকম কাজে লাগে পেন্সিল। বই পড়তে পড়তে কোথাও দাগ দিয়ে রাখা, ছবি আঁকতে, পরীক্ষার খাতার মার্জিন টানতে কিংবা খসড়া কোন কিছু লিখে বা এঁকে রাখতে গেলেও দরকার পড়ে পেন্সিলের। কিন্তু এতো পেন্সিলের সাধারণ ব্যবহার। যেটা আমরা সবাই জানি। আপনি কি জানেন, এসব কাজ ছাড়াও পেন্সিল সাহায্য করতে পারে আপনাকে আরো অনেক টুকিটাকি ব্যাপারে? আমাদের দৈনন্দিন জীবনকে সহজ করে দিতে পারে পেন্সিল। কি করে? আসুন জেনে নিই।

১. তালা খুলতে

নতুন চাবি নিয়ে সমস্যায় পড়েছেন? ঢুকতেই চায়না ওটা তালার এতরে? একটা পেন্সিল নিয়ে চাবির সামনের দিকটা ঘষে নিন। পেন্সিলের গ্রাফাইট সাহায্য করবে চাবিটিকে সহজে তালার ভেতরে প্রেশ করতে।

২. পোকামাকড় তাড়াতে

পেন্সিলের কেটে ফেলা অংশগুলো সাধানত আমরা ফেলেই দিই। কিন্তু আপনি কি জানেন যে পেন্সিলের এই ছেটে ফেলা অংশগুলো পোকামাকড়ের কাছে একদমই বিরক্তিকর। আর তাই নিজের জামা-কাপড়কে আরো একটু নিরাপদ রাখতে এখনই একটা ছোট্ট পুটুলিতে পেন্সিলের ছেটে ফেলা অংশগুলো ভরে কাপড়ের ভেতরে রেখে দিন।

৩. ফোনের কার্যকরতা বাড়াতে

কর্ডলেস ফোন ব্যবহার করেন? তাহলে এই টিপসটি আপনারই জন্যে। মাঝে মাঝেই কি দূর্বল হয়ে পড়ে আপনার ফোনের কার্যকারিতা? তাহলে ফোনের ক্র্যাডালের ধাতব অংশটিকে পেন্সিলের মুছনি দিয়ে ঘষে দিন। আর দেখুন কেমন ঠিকঠাক হয়ে যায় আপনার ফোন!

৪. কানের দুল হিসেবে

কানের দুলের পেছনের অংশটি হারিয়ে ফেলেছেন? তাহলে পেন্সিলের ইরেজারটাকে খুলে নিয়ে কেটে সেখানে ব্যবহার করতে পারেন। এতে করে আপনার ত্বকতো ভালো থাকবেই, কানের দুলটিও পড়ে নিতে পারবেন স্বচ্ছন্দ্যে!

৫. টুথপেষ্ট ব্যবহার করতে

টুথপেষ্ট একেবারেই তলানিতে অথচ গতকাল ফেরার সময় টুথপেষ্ট কিনতে মনে নেই? পেন্সিলটিকে টুথপেষ্টের ওপরে রেখে সেটাকে গোল করে ভাঁজ করতে থাকুন। আর ব্যবহার করুন টুথপেষ্টের শেষ কণাটুকুনও!

৬. পরিষ্কারক হিসবে

দেয়ালের ক্রেয়নের রঙ, মোবাইল ও কিবোর্ডের ধুলো বিনা কষ্টে সরিয়ে দিতে পেন্সিল ইরেজারের জুড়ি নেই। তবে সবচাইতে কাজ দেয় এটা স্টিকারের আঠা ওঠানোর সময়। স্টিকার লাগাবার পর তুলে ফেললে আঠাটা একদম এঁটে থাকে। সেটাকে পেন্সিল ইরেজার দিয়ে ঘষলে খুব সহজেই তুলে ফেলা যায়।

৭. চেইন ঠিক করতে

বাইরে বেরোবেন। এমন সময় হঠাত্ করেই হয়তো আটকে গেল প্যান্টের জিপার। কিংবা বেঁকে বসল ব্যাগের চেইন। এবার কি হবে? ভাবছেন তো প্যান্টটা বদলে নেওয়া বা ব্যাগ সারানোর কথা? সেটা না করে পেন্সিলের ইরেজার ঘষে নিন চেইনে। দেখুন কি তাড়াতাড়ি বাধ্য হয়ে যায় অবাধ্য চেইন!

আরটিএমনিউজ২৪ডটকম/এন এ কে

রাকিব উদ্দিন,  বিশেষ প্রতিবেদন 'ইটের পর ইট মাঝে মানুষের কীট' - রবীন্দ্রনাথ ঠাকুরের রেখা এ
মোহাম্মদ রাকিব উদ্দিন,  বিনোদন রিপোর্ট চট্টগ্রাম শহরের কেন্দ্রস্থলে বাদশা মিয়া চৌধুরী সড়কে পাহাড়ে ঢালে সবুজে
মোহাম্মদ জালাল হুসাইন চৌধুরী,  বিশেষ প্রতিনিধি চট্টগ্রাম শহরের অদূরে প্রায় ৩৭ কি.মি দক্ষিণে নান্দনিক পর্যটন
জেরুসালেম: মুসলুম বিশ্বের অত্যন্ত সংবেদনশীল জেরুজালেমের পবিত্র বাশতুল মোকাদ্দস ফের বন্ধ করে দিল ইহুদী সরকার
সোশ্যাল মিডিয়া ডেস্কঃ প্রতিদিন খুব সকালে ছেলেটাকে পত্রিকা নিয়ে দাঁড়িয়ে থাকতে দেখা যায় ৷এদিক দিয়ে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Logo-orginal