, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪

Avatar Arfat

ইয়াকুবের ফাঁসির বিরোধিতা করে সুপ্রিম কোর্টের ডেপুটি রেজিস্ট্রারের পদত্যাগ

প্রকাশ: ২০১৫-০৮-০২ ১৫:৪৪:৫৪ || আপডেট: ২০১৫-০৮-০২ ১৫:৪৪:৫৪

Spread the love

 মুম্বাই

আরটিএমনিউজ২৪ডটকম, ইন্টা: ডেস্কঃ  ভারতের মুম্বাইতে ১৯৯৩ সালে ধারাবাহিক বোমা হামলার দায়ে ইয়াকুব মেমনকে ফাঁসির সাজার প্রতিবাদ করে পদত্যাগ করলেন সুপ্রিম কোর্টের ডেপুটি রেজিস্ট্রার অধ্যাপক অনুপ সুরেন্দ্রনাথ। ইয়াকুব মেমনের ফাঁসির সাজা চূড়ান্ত হলে ৩০ জুলাই পদত্যাগ করেন তিনি। এর কারণ হিসেবে তিনি বলেছেন, ‘ইয়াকুবের প্রাণভিক্ষার আবেদন খারিজ হওয়া ‘ভারতের সুপ্রিম কোর্টের অন্ধকারতম অধ্যায়গুলোর মধ্যে একটি।’

জাতীয় আইন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক এবং ‘মৃত্যুদণ্ড গবেষণা প্রকল্প’-এর নির্দেশক সুরেন্দ্রনাথের মতে, ’২৯ জুলাই বিকেল ৪টা এবং ৩০ জুলাই ভোর ৫টায় সুপ্রিম কোর্ট যে দুটি নির্দেশ দিয়েছে তা বিচার ব্যবস্থার দায় ঝেড়ে ফেলা ছাড়া আর কিছু নয়। সুপ্রিম কোর্টের অন্ধকারতম অধ্যায়গুলোর মধ্যে এই পর্বের স্থান পাওয়া উচিত।’

আদালত সূত্রে প্রকাশ, মৃত্যুদণ্ড নিয়ে বিতর্কের মধ্যে সুপ্রিম কোর্টের ডেপুটি রেজিস্ট্রার অধ্যাপক অনুপ সুরেন্দ্রনাথের ইস্তফা গ্রহণ করে তাকে পদমুক্ত করে দেয়া হয়েছে।

এদিকে, সরাসরি ইয়াকুব মেমনের কথা না বললেও ফাঁসির যৌক্তিকতা নিয়ে প্রশ্ন তুলেছেন কেন্দ্রীয় মন্ত্রী মেনকা গান্ধীর পুত্র তথা বিজেপি এমপি বরুণ গান্ধী। তিনি একটি সংবাদপত্রে এ নিয়ে ‘The Noose Casts A Shameful Shadow’ নামে এক নিবন্ধ লিখে ফাঁসি বন্ধের পক্ষে জোরালো বক্তব্য দিয়েছেন।

তিনি জাতি এবং শ্রেণির দৃষ্টিকোণ থেকে ন্যাশনাল রিসার্চ কাউন্সিলের উদ্ধৃতি দিয়ে এক বিশ্লেষণে দেখিয়েছেন, মৃত্যুদণ্ড পাওয়া ৭৫ শতাংশ মানুষই সমাজের দুর্বল অংশের মানুষ এবং ৯৪ শতাংশ দোষী দলিত অথবা সংখ্যালঘু সম্প্রদায়ের মানুষ।

বরুণ গান্ধী বলেছেন, ‘বিশ্বের ১৪০ টি দেশ মৃত্যুদণ্ড বাতিল করে দিয়েছে। ভারতেরও এর বিকল্প খোঁজার দায়িত্ব সরকারকে নিতে হবে।’ বরুণ এসব প্রসঙ্গের পাশাপাশি নানা তথ্য দিয়ে ফাঁসি বন্ধের জোরালো দাবি জানিয়েছেন।

এদিকে, এমপি বরুণ গান্ধী এবং এমপি শত্রুঘ্ন সিনহাকে নিয়ে বিড়ম্বনায় পড়েছে ক্ষমতাসীন বিজেপি। শত্রুঘ্ন সিনহা আগেই ইয়াকুব মেমনের ফাঁসি মওকুফের আবেদনে সই করে দলকে অস্বস্তিতে ফেলেছেন। এবার তার সঙ্গে দলীয় এমপি বরুণ গান্ধীর মন্তব্য নিয়ে বিপাকে পড়েছে বিজেপি। বিড়ম্বনা ঝেড়ে ফেলতে কেন্দ্রীয় মন্ত্রী রবীশঙ্কর প্রসাদ বলেছেন, দল এই দুই নেতার সঙ্গে একমত নয়।

আরটিএমনিউজ২৪ডটকম/ এ এইচ বি

Logo-orginal