, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪

Avatar n_carcellar1957

রবিবার থেকে হজ ফ্লাইট শুরু

প্রকাশ: ২০১৫-০৮-১৫ ২০:৫৪:০৩ || আপডেট: ২০১৫-০৮-১৫ ২০:৫৪:০৩

Spread the love

hajj-flight_thereport24

আরটিএমনিউজ২৪ডটকম, ঢাকা: ৪১৯ জন যাত্রী নিয়ে এ বছরের প্রথম হজ ফ্লাইটটি উড়বে রবিবার সকাল সাড়ে আটটায়। বিমান বাংলাদেশ এয়ারলাইনসের (বিজি-১০১১) ফ্লাইট ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে সৌদি আরবের জেদ্দার উদ্দেশে রওয়ানা দেবে।

 

 

বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন এবং ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান রবিবার সকালে বিমানবন্দরে উপস্থিত থেকে উদ্বোধনী ফ্লাইটের হজযাত্রীদের বিদায় জানাবেন বলে বিমান বাংলাদেশ এয়ারলাইনসের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

 

রবিবার ৪১৯ জন করে যাত্রী নিয়ে আরও তিনটি হজ ফ্লাইট জেদ্দার উদ্দেশে ঢাকা ছাড়ার কথা রয়েছে।দুপুর ২টা ৩৫ মিনিট (বিজি-৩০১১), রাত ৮টা ৩৫ মিনিট (বিজি-৫০১১) ও রাত ১১টা ৫৯ মিনিটে (শিডিউলড ফ্লাইট বিজি-০০৩৫) তিনটি বিমান ছাড়বে।

 

 

ঢাকার বাইরে চট্টগ্রাম এবং সিলেট থেকেও চলতি বছর যথারীতি প্রয়োজনীয় সংখ্যক হজ ফ্লাইট পরিচালনা করা হবে।

 

 

এদিকে উত্তরা আশকোনা হ্জ ক্যাম্পে সারাদেশ থেকে হাজিরা এসে জড়ো হতে শুরু করেছেন। তারা হজের এহরাম বেধে পবিত্র মক্কার উদ্দেশ্যে যাত্রার জন্য যাবতীয় প্রস্তুতি গ্রহণ করছেন। গত বৃহস্পতিবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা আশকোনার হজ ক্যাম্পে গিয়ে হজ কার্যক্রমের উদ্বোধন করেন।

 

 

এ বছর বিমান বাংলাদেশ এয়ারলাইনসের হজ ফ্লাইট ও শিডিউলড ফ্লাইটে মোট ৫১ হাজার হজযাত্রী হজ পালনে জেদ্দা যাবেন। এসব হজযাত্রী ঢাকা-জেদ্দা-ঢাকা রুটে পারাপারের জন্য বিমান এরই মধ্যে বোয়িং-৭৭৭ উড়োজাহাজ প্রস্তুত রেখেছে।

 

 

জানা গেছে, এবার বাংলাদেশ থেকে প্রায় ১ লাখ ১ হাজার ৭৫৮ জন হজযাত্রী পবিত্র হজ পালনে সৌদি আরব যাবেন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় যাবেন মোট ২ হাজার ৬০০ জন। অবশিষ্ট ৯৯ হাজার ১৫৮ জন যাবেন বেসরকারি ব্যবস্থাপনায়। ঢাকা-জেদ্দা-ঢাকা রুটে হজযাত্রীদের ইকোনমি ক্লাসে বিমান ভাড়া ১ হাজার ৫১৫ ডলার এবং বিজনেস ক্লাসে ২ হাজার ৫০০ ডলার নির্ধারণ করা হয়েছে।

 

 

দুই মাসব্যাপী হজ ফ্লাইট পরিচালনায় শিডিউলড ফ্লাইটসহ মোট ২৮৫টি ফ্লাইট পরিচালনা করবে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। এর মধ্যে ২২৪টি ডেডিকেটেড এবং ৬১টি শিডিউলড ফ্লাইট।

 

 

১৬ আগস্ট থেকে ১৭ সেপ্টেম্বর পর্যন্ত হজের আগে মোট ১৪৫টি ফ্লাইট পরিচালনা করা হবে।

 

 

ইকোনমি ক্লাসের প্রত্যেক হজযাত্রী বিনামূল্যে সর্বাধিক দুটি করে ৩২ কেজি ও বিজনেস ক্লাসে সর্বাধিক দুটি করে ৪২ কেজি ওজনের ব্যাগ এবং ইকোনমি ও বিজনেস ক্লাস কেবিন ব্যাগে সাত কেজি মালপত্র সঙ্গে নিতে পারবেন। কোনো অবস্থাতেই প্রতি ব্যাগের ওজন ২৫ কেজির বেশি হতে পারবে না। প্রত্যেক হজযাত্রীর জন্য ৫ লিটার জমজমের পানি ঢাকায় নিয়ে আসা হবে এবং হাজিরা ঢাকা ফেরত্ আসার পর তাদের তা প্রদান করা হবে। তবে হাজিরা সঙ্গে করে বিমানে পানি বহন করতে পারবেন না।

 

 

হাজিদের কষ্ট লাঘব করতে নতুন নিয়ম অনুযায়ী ফিরতি ফ্লাইটে জেদ্দা থেকে ঢাকা আসার সময়ে জেদ্দা এয়ারপোর্টে চেক-ইনের সময় ব্যাগ গ্রহণ করা হবে না। এর আগেই এই ব্যাগেজ মক্কা ও মদিনায় বিমান নির্ধারিত স্থানে ও নির্ধারিত সময়ের মধ্যে জমা দিতে হবে, যা বিমানের ব্যবস্থাপনায় সংশ্লিষ্ট হাজিদের বহনকারী ফ্লাইটেই পরিবহন করা হবে।

 

 

 

 

 

আরটিএমনিউজ২৪ডটকম/এন এ কে

 

Logo-orginal