, মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪

Avatar Arfat

শেয়ারবাজার কারসাজি, দুজনের জেল-জরিমানা

প্রকাশ: ২০১৫-০৮-১৭ ১৬:৪১:৫৮ || আপডেট: ২০১৫-০৮-১৭ ১৬:৪১:৫৮

Spread the love

46922_113

আরটিএমনিউজ২৪ডটকম, ঢাকা:   শেয়ারবাজারে তালিকাভুক্ত কোম্পানি বিডি ওয়েল্ডিং ইলেকট্রোডের শেয়ার কারসাজির ঘটনায় দুজনের তিন বছর করে কারাদণ্ড দিয়েছেন বিশেষ ট্রাইব্যুনাল। একই সাথে তাদের ২০ লাখ টাকা করে জরিমানা করা হয়েছে। অনাদায়ে আরো ছয় মাসের কারাদণ্ডের আদেশ দেয়া হয়েছে।

পুঁজিবাজার বিশেষ ট্রাইব্যুনালের বিচারক হুমায়ন কবির আজ সোমবার এই রায় দেন। বিশেষ ট্রাইবুনালের এটি দ্বিতীয় রায়।

পুঁজিবাজার নিয়ে কারসাজির অভিযোগে দণ্ডাদেশ পাওয়া ব্যক্তিরা হলেন- বিডি ওয়েল্ডিংয়ের সাবেক ব্যবস্থাপনা পরিচালক (এমডি) এস এম নুরুল ইসলাম এবং ডেইলি ইন্ডাস্ট্রি পত্রিকার সম্পাদক এনায়েত করিম।

দণ্ডাদেশ পাওয়া ব্যক্তিদের কাছ থেকে আদায়কৃত জরিমানার টাকা ক্ষতিগ্রস্ত বিনিয়োগকারীদের মাঝে ব্যয় করা যেতে পারে বলে মত দিয়েছেন বিচারক।

রায়ে বলা হয়েছে, তাদের বিরুদ্ধে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন আইন ১৯৬৯-এর ২৪ ধারায় অভিযোগ প্রমাণিত হয়েছে। আইনের ১৭ নম্বর ধারা তারা সরাসরি লঙ্ঘন করেছেন।

দণ্ডপ্রাপ্তরা ছয় টাকা ৯০ পয়সা দরের শেয়ার কারসাজি করে ৪২ টাকা ৫০ পয়সা দরে উন্নীত করে। যার মাধ্যমে কম টাকায় শেয়ার কিনে মিথ্যা-বানোয়াট তথ্য দিয়ে অস্বাভাবিক মুনাফা অর্জন করা হয়।

বিডি ওয়েল্ডিংয়ের অস্বাভাবিক দর বৃদ্ধির কারণ তদন্তে ২০০৭ সালের ৬ মার্চ একটি কমিটি গঠন করা হয়েছিল।

শুনানিতে রাষ্ট্রপক্ষে ছিলেন সুপ্রিম কোর্টের আইনজীবী মো. মাসুদ রানা খান; আসামিপক্ষে ছিলেন আইনজীবী অশোক কুমার ঘোষ ও টি এম মহিউদ্দিন আহমেদ।

 

 

 

আরটিএমনিউজ২৪ডটকম/ এ এইচ বি

Logo-orginal