, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪

Avatar n_carcellar1957

‘সাইবার অপরাধ তদন্তে সহযোগিতা করতে পারে না বিটিআরসি’

প্রকাশ: ২০১৫-০৮-১৬ ১৫:৫৫:৪৩ || আপডেট: ২০১৫-০৮-১৬ ১৫:৫৫:৪৩

Spread the love

IG-sohidul-haque20150809180100

আরটিএমনিউজ২৪ডটকম, ঢাকা: পুলিশ মহাপরিদর্শক (আইজিপি) একেএম শহীদুল হক বলেছেন, টেলিযোগাযোগ খাতের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) সাইবার ক্রাইম তদন্তে আশানুরূপ সহযোগিতা করতে পারে না। এজন্য প্রকৃত অপরাধীকে সনাক্ত করা পুলিশের পক্ষে কঠিন হয়ে পড়ে।

 

 

রোববার দুপুরে আশুলিয়ায় শিল্পাঞ্চল পুলিশের বাদক দলের প্রশিক্ষণ সমাপনী অনুষ্ঠানে সাংবাদিকদের এ কথা জানান তিনি।
 

 

 

আইজিপি বলেন, “ফেসবুক, টুইটার ও অন্যান্য সামাজিক যোগাযোগ মাধ্যমগুলো নিয়ন্ত্রণ করে বাংলাদেশ টেলিকমিউনিকেশন রেগুলেটরি কমিশন (বিটিআরসি)। তাই সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোর মাধ্যমে কোনো অপরাধ (সাইবার ক্রাইম) সংঘটিত হলে বিটিআরসির সহাযোগিতা নিতে হয় পুলিশকে। কিন্তু পুলিশের চাহিদা অনুযায়ী বিটিআরসি সহযোগিতা করতে পারে না। এ জন্য অনেক ক্ষেত্রে অপরাধীর পরিচয় সনাক্ত করা কঠিন হয়ে পড়ে।”

 

 

শহীদুল হক বলেন, “এখনো দেশে সামাজিক যোগাযোগ মাধ্যমের ওপর নজরদারি নিশ্চিত করা পুরোপুরি সম্ভব হয়নি।”

 

 

 

গত ২৭ জুলাই পুলিশ সদর দফতরের এক সভায় আইজিপি বলেছেন, “একসময়ের ধারালো অস্ত্রের জায়গায় আগ্নেয়াস্ত্র এসেছে। এখন নানা অপরাধ সংঘটনের ক্ষেত্রে তথ্যপ্রযুক্তি ব্যবহার করা হচ্ছে। আমাদের বেশ কিছু সদস্য রয়েছেন যারা জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে তথ্যপ্রযুক্তিগত অপরাধ নিয়ে কাজ করার ক্ষেত্রে বিশেষ দক্ষতার পরিচয় দিয়েছেন।”

 

 

তিনি বলেন, সাইবারসহ সব ধরনের অপরাধ নিয়ন্ত্রণে পুলিশের সব স্তরে নিয়োগ দেয়া নতুন সদস্যদের প্রশিক্ষিত করার উদ্যোগ নিয়েছে পুলিশ সদর দফতর। পাশাপাশি যুগোপযোগী তথ্যপ্রযুক্তির জ্ঞান সব সদস্যের মধ্যে ছড়িয়ে দিতে নির্দেশনা দেয়া হয়েছে। এ জন্য তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রশিক্ষণ স্কুলের প্রশিক্ষণ পাঠ্যক্রম (কারিকুলাম) এবং প্রশাসনিক ব্যবস্থা উন্নত করার সিদ্ধান্ত হয়েছে। কারিগরি সহায়তার জন্য সাইবার বিশেষজ্ঞদের নিয়োগ দেয়া হবে, যারা সংশ্লিষ্ট পুলিশ সদস্যদের প্রশিক্ষণ দেবেন।

 

 

রোবারের অনুষ্ঠানে শিল্পাঞ্চলে মালিক-শ্রমিক উভয়ের স্বার্থ সংরক্ষণের জন্য শিল্প-পুলিশের সকল সদস্যকে সজাগ থাকার নিদের্শ দেন তিনি।

 

 

দেশের রাজনৈতিক অবস্থায় দলীয় কোন্দল দেখা দিলে তা দলীয়ভাবেই সমাধান করতে সব রাজনৈতিক পক্ষকে আহ্বান জানান পুলিশ প্রধান।

 

 

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন শিল্প-পুলিশের ডিআইজি আব্দুস সালাম, ঢাকা জেলা পুলিশ সুপার হাবিবুর রহমান, শিল্পাঞ্চল পুলিশ-১ এর পরিচালক মোস্তাফিজুর রহমানসহ অন্যান্য পুলিশ কর্মকর্তা।

 

 

 

আরটিএমনিউজ২৪ডটকম/এন এ কে

Logo-orginal