, শনিবার, ২০ এপ্রিল ২০২৪

Avatar n_carcellar1957

সেলফি দেখেই জেনে নিতে পারবেন যে কারো ব্যক্তিত্ব!

প্রকাশ: ২০১৫-০৮-১৭ ০৯:২৮:২৩ || আপডেট: ২০১৫-০৮-১৭ ০৯:২৮:২৩

Spread the love

sef

আরটিএমনিউজ২৪ডটকম: একজন মানুষের হাতের লেখা, চাল-চলন, হবি এসব থেকে কিছুটা হলেও বোঝা যায় তার ব্যক্তিত্ব কেমন। কিন্তু তার সেলফিগুলো থেকেও যে আঁচ করে নেওয়া যায় তার ব্যক্তিত্ব তা জানা গেছে সম্প্রতি।

 

 

মনস্তত্ববিদেরা এক গবেষণায় আবিষ্কার করেন, আপনি কীভাবে সেলফি তুলছেন ও তা সোশ্যাল মিডিয়ায় উপস্থাপন করছেন তার ওপর ভিত্তি করে অন্যরা আপনার ব্যক্তিত্ব সম্পর্কে ধারণা তৈরি করে নেয়। সিঙ্গাপুরের নানইয়াং টেকনোলজিক্যাল ইউনিভার্সিটির লিন কিউ এর নেতৃত্বে থাকা গবেষকেরা ১২৩ টি সেলফি নিয়ে পরীক্ষা নিরীক্ষা করেন। এসব সেলফি তারা সংগ্রহ করেন Sina Weibo নামের একটি জনপ্রিয় চাইনিজ মাইক্রোব্লগিং সাইট যা অনেকটা টুইটারের মতো। যাদের সেলফি নেওয়া হয় তাদের প্রত্যেকেই নিজেদের ব্যক্তিত্ব সম্পর্কিত একটি প্রশ্নপত্র পুরন করে দেন।

 

 

এরপর প্রতিটি সেলফিতে কী কী বৈশিষ্ট্য আছে তার ওপর নির্ভর করে কোড করা হয় এদেরকে। সেলফির মানুষটি ডাক ফেস করছে কি না, ক্যামেরার দিকে তাকিয়ে আছেন কি না, কতো উঁচুতে ক্যামেরা ধরে আছেন, বাড়ির ব্যক্তিগত কোনো এলাকায় ছবিটি তোলা হয়েছে কি না ইত্যাদি। এসবের শেষে ১০৭ জন চাইনিজ শিক্ষার্থীকে এসব ছবি দেখতে দেওয়া হয় এবং সেই ছবির মানুষটির ব্যক্তিত্ব কেমন তা অনুমান করতে বলা হয়।

 

 

গবেষণা শেষে সেলফি স্টাইল এবং ব্যক্তিত্বের মাঝে বেশ কিছু সম্পর্ক খুঁজে পান, যেমন-
– যারা নিচের থেকে ছবি তোলেন তারা সাধারণত বন্ধুত্বপূর্ণ এবং নমনীয় ধরণের মানুষ হয়ে থাকেন
– সচেতন এবং সাবধানী মানুষেরা সাধারণত বেডরুম বা বাথরুমের মতো ব্যক্তিগত এলাকায় ছবি তোলেন না
– যারা নতুন নতুন অভিজ্ঞতার স্বাদ নিতে আগ্রহী তারা সাধারণত ছবিতে ইতিবাচক অভিব্যক্তি দেখিয়ে থাকেন
– খেপাটে এবং ছটফটে ধরণের মানুষেরা সাধারণত সেলফি তোলার সময়ে ডাক ফেস ব্যবহার করে থাকেন

 

 

sef1

কিন্তু আরেকটি লক্ষণীয় ব্যাপার হলো, এসব সম্পর্ক গবেষকেরা ধরতে পারেন সত্যি কিন্তু সাধারণ মানুষ সেলফি দেখে এসব আন্দাজ করতে পারে না বরং ভুলভাল ধারণা করে নেয়। যেমন এসব শিক্ষার্থীরা ধারণা করে ডাক ফেস করা মানে একজন মানুষ খোলামেলা এবং উদার। অপরদিকে একটি ছবিতে যদি কেউ একা থাকেন তবে তার মানে তিনি একটু ছন্নছাড়া ধরণের মানুষ।

 

 

 

এই গবেষণার বেশ কিছু সীমাবদ্ধতা ছিলো বটে। এর ফলাফল যেহেতু এক জনগোষ্ঠীর মানুষকে নিয়ে করা তাই এর ফলাফল অন্যদের জন্য বর্তায় না। শুধু তাই নয়, যে মানুষটির সেলফি নেওয়া হয় তার ব্যক্তিত্ব সম্পর্কে তথ্য নেওয়া হয় তার থেকেই। এই তথ্য যে সঠিক তার কোনো নিশ্চয়তা নেই।

 

 

তবে এই গবেষণার ওপর ভিত্তি করে ভবিষ্যতে এই বিষয়ে আরও গবেষণা করার সুযোগ রয়েছে। এটাও জানা যায় যে আমরা নিজের অজান্তেই সেলফিতে এমন কিছু প্রকাশ করছি যা থেকে অন্যরা আমাদের ব্যক্তিত্ব আঁচ করতে পারে। নিজের আসল ব্যক্তিত্ব যতই ঢেকে রাখুন না কেন, সেলফিতে তা প্রকাশ হয়েই যায়।

 

আরটিএমনিউজ২৪ডটকম/এন এ কে

Logo-orginal