, শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

Avatar n_carcellar1957

আইএসের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা আল-কায়েদার

প্রকাশ: ২০১৫-০৯-১২ ১১:৩০:২৮ || আপডেট: ২০১৫-০৯-১২ ১১:৩০:৫০

Spread the love

1441984959 isis

আরটিএমনিউজ২৪ডটকম, ইন্টা: ডেস্কঃ ইসলাম কখনো অবৈধ ভাবে হত্যা বা কাহারো সম্পদ নষ্টের হুকুম দেয়নি। কিন্তু ইসলামি নাম দারি আইএস সেই কর্মকাণ্ডই করে যাচ্ছেন বলে দাবি করছেন আলকায়দা।

তারা বলেন, ইসলামি অনুশাসন মতে আইএস অবৈধ। অতএব আইএসের বিরুদ্ধে সরাসরি ধর্মযুদ্ধ ঘোষণা করল আল-কায়েদার বর্তমান প্রধান তথা ওই সংগঠনের মস্তিষ্ক আয়মান আল-জাওয়াহিরি।

বুধবার প্রকাশ করা এক ভিডিওয় ইসলামিক স্টেট অব ইরাক অ্যান্ড সিরিয়া (আইএসআইএস) প্রধান আবু বকর আল-বাগদাদির বিরুদ্ধে এই যুদ্ধের বার্তা দেয় জাওয়াহিরি।

ভিডিওটিতে দেখা গিয়েছে, আল-কায়েদা জঙ্গিদের সামনে বক্তব্য রাখছেন জাওয়াহিরি। এতে প্রমাণ মিলল যে, জাওয়াহিরি এখনও বেঁচে৷ কোনও ড্রোন হামলায় সে মারা যায়নি৷ ভিডিও ফুটেজে দেখা গিয়েছে, আয়মান আল-জাওয়াহিরি বলছে, “আইএস একটি অবৈধ গোষ্ঠী। এদের বিরুদ্ধে আমরাই জিহাদ ঘোষণা করছি।”

একইসঙ্গে জাওয়াহিরি জানিয়ে দেয়, আইএসের খিলাফত আল-কায়েদা মানে না। আল-কায়েদা অনুগামীদের জিহাদের পাঠ পড়ানোর সময় জাওয়াহিরি ঘোষণা করে, “আল-কায়েদা থেকে জঙ্গি ভাঙিয়ে নিয়ে জিহাদ হয় না। তার জন্য নিজেদের আদর্শ চাই। আগামীদিনে বিশ্বের যে কোনও প্রান্তে আইএসের বিরুদ্ধে আল-কায়েদা লড়াই করতে প্রস্তুত রয়েছে।”

উল্লেখ্য, গত বছর থেকেই সিরিয়া ও ইরাকের বিশাল অংশের দখল নিয়েছে আইএসআইএস। আর সেই সময় থেকেই আইএসের সঙ্গে আল-কায়েদার বিরোধ প্রকাশ্যে এসে পড়ে৷

মাত্রাছাড়া হিংসার পথ পরিত্যাগ করতে আইএসকে বোঝাতে গিয়েছিল জাওয়াহিরির দুজন দূত৷ আল-বাগদাদির অনুগামী ঘাতকেরা তাদের গর্দান নেয়৷ বর্তমানে আইএসআইএস আফগানিস্তানেও তাদের শাখা বিস্তার করতে উদ্যত হয়েছে৷

বহু কট্টরপন্থী মুসলিম সন্ত্রাসবাদী, বিশেষ করে তরুণ প্রজন্মের অনেকেই নানান প্রলোভন দেখিয়ে তাদের খাতায় নামও লেখাচ্ছে বলে খবর মিলেছে৷ আর সে কারণেই আল-কায়েদা এবং বিভিন্ন তালিবানি গোষ্ঠী নেতৃত্বের সঙ্গে আইএসের ‘খলিফা’ আল-বাগদাদির বিরোধ আরও মারাত্মক আকার নিয়েছে৷

 

আরটিএমনিউজ২৪ডটকম/ জেড এইচ

Logo-orginal