, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

Avatar Arfat

ক্যাশ অফিসার নেবে বাংলাদেশ ব্যাংক

প্রকাশ: ২০১৫-০৯-১৬ ১৩:৫৫:১৫ || আপডেট: ২০১৫-০৯-১৬ ১৩:৫৫:৪৮

Spread the love

 আরটিএমনিউজ২৪ডটকম, ঢাকা:   ২০১২ সালে প্রথমবারের মতো ক্যাশ অফিসার পদে সরাসরি নিয়োগ দেয় বাংলাদেশ ব্যাংক। দ্বিতীয়বারের মতো এ বছর নেওয়া হবে শতাধিক কর্মকর্তা। অনলাইনে আবেদন করা যাবে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত। বিস্তারিত জানাচ্ছেন রায়হান আহমদ আশরাফী

আবেদনের যোগ্যতা

বাংলাদেশ ব্যাংকের মানবসম্পদ বিভাগের মহাব্যবস্থাপক আবু ফরাহ মো. নাছের জানান, যেকোনো বিষয়ে স্নাতকোত্তর বা চার বছরমেয়াদি স্নাতক ডিগ্রি থাকলে ক্যাশ অফিসার পদে আবেদন করা যাবে। শিক্ষাজীবনে কমপক্ষে একটি প্রথম বিভাগ বা শ্রেণি থাকতে হবে, কোনো তৃতীয় বিভাগ থাকা যাবে না। ৩ সেপ্টেম্বর ২০১৫ তারিখে আবেদনকারীর বয়স সর্বোচ্চ ৩০ বছর হতে হবে। তবে মুক্তিযোদ্ধা, শহীদ মুক্তিযোদ্ধার সন্তান ও প্রতিবন্ধী প্রার্থীদের বয়সসীমা ৩২ বছর।

আবেদনের নিয়ম

অনলাইনে www.bb.org.bd ওয়েবসাইটের মাধ্যমে আবেদন করতে হবে। আবেদনের সময় প্রার্থীর ৬০০ বাই ৬০০ পিক্সেল এবং সর্বোচ্চ ৬৫ কিলোবাইট আকারের ছবি আপলোড করতে হবে। আবেদনের বিস্তারিত নিয়ম পাওয়া যাবে বাংলাদেশ ব্যাংকের ওয়েবসাইটে।

অনলাইনে প্রয়োজনীয় তথ্য দিয়ে আবেদন ফরম সাবমিট করার পর প্রাপ্ত ট্র্যাকিং নম্বরটি সংগ্রহে রাখতে হবে। চাকরিরত প্রার্থীদের আবেদন করতে হবে কর্তৃপক্ষের অনুমতিসহ।

প্রাথমিকভাবে কোনো কাগজপত্র জমা দিতে হবে না। লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হলে প্রয়োজনীয় কাগজপত্র পাঠাতে হবে।

নিয়োগ পরীক্ষা

বাংলাদেশ ব্যাংকে কর্মরত কয়েকজন ক্যাশ অফিসার জানান, নিয়োগ পরীক্ষা দুই ধাপে নেওয়া হয়। একই দিনে প্রথমে ১০০ নম্বরের বহু নির্বাচনী এবং পরে ২০০ নম্বরের লিখিত পরীক্ষা হয়। বহু নির্বাচনী পরীক্ষায় বাংলা, ইংরেজি, গণিত, অ্যানালিটিক্যাল অ্যাবিলিটি, সাধারণ জ্ঞান এবং তথ্যপ্রযুক্তি থেকে প্রশ্ন আসে। বাংলায় ব্যাকরণ ও সাহিত্য থেকে প্রশ্ন থাকে। সাহিত্য অংশে কবি ও সাহিত্যিকদের জীবনী, কবিতার পঙ্ক্তি, ব্যাকরণ অংশে সমাস, কারক, সন্ধি বিচ্ছেদ, শুদ্ধ-অশুদ্ধ নির্ণয়, প্রবাদ-প্রবচন, এককথায় প্রকাশ, সমার্থক ও বিপরীতার্থক শব্দ, বাগধারা ও পরিভাষা থেকে প্রশ্ন আসে। ইংরেজিতে Verb, Preposition, Phrase and Idioms, Synonym, Antonym, Clause, Completing Sentence ও ইংরেজি সাহিত্যের ওপর প্রশ্ন থাকে।

গণিত অংশে পাটিগণিত ও বীজগণিতের পাশাপাশি প্রার্থীর দক্ষতা যাচাইয়ের জন্য অ্যানালিটিক্যাল অ্যাবিলিটির প্রশ্নে জোর দেওয়া হয়। সাধারণ জ্ঞান অংশে বাংলাদেশ ও আন্তর্জাতিক বিষয়াবলি, ব্যাংকিং ও অর্থনীতি, কম্পিউটার ও তথ্যপ্রযুক্তি বিষয়ে প্রশ্ন থাকে।

আবু ফরাহ মো. নাছের জানান, ব্যাংকে কর্মরতদের বিভিন্ন বিষয়ে নোট বা চিঠি লিখতে হয়। তাই নিয়োগ পরীক্ষায় লিখিত অংশের ওপর জোর দেওয়া হয় এবং প্রার্থীর লেখার দক্ষতা কতটুকু যাচাই করা হয়।

বাংলা অংশে অনুবাদ, পত্র, দরখাস্ত, ভাবসম্প্রসারণ ও রচনা আসতে পারে। ইংরেজিতে Formal Letter, Informal Letter, Paragraph, Essay, Report Writing থাকে। ইংরেজি ও বাংলা রচনা, অনুচ্ছেদের জন্য বিশ্ব অর্থনীতি, ব্যাংকিং ও সাম্প্রতিক বিষয়ের ওপর গুরুত্ব দিতে হবে। গণিতে পাটিগণিতের ঐকিক নিয়ম, অনুপাত, ভগ্নাংশ, সুদকষা, লাভ-ক্ষতির হিসাব, বীজগণিতে গাণিতিক ধারা, বহুপদী, জ্যামিতির কোণ নির্ণয়ের প্রশ্ন বেশি থাকে।

 

 

আরটিএমনিউজ২৪ডটকম/ এ এইচ বি

Logo-orginal