, শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

Avatar n_carcellar1957

চট্টগ্রামে জাপার সম্মেলন: আমন্ত্রণ পাননি সোলায়মান শেঠ

প্রকাশ: ২০১৫-০৯-০৯ ২০:৫৪:৪৩ || আপডেট: ২০১৫-০৯-০৯ ২১:০০:৪১

Spread the love
vbv_82707_0
আরটিএমনিউজ২৪ডটকম, চট্টগ্রাম: চট্টগ্রাম মহানগর জাতীয় পার্টির সম্মেলনে আমন্ত্রণ পাননি বহুল আলোচিত নেতা সোলায়মান আলম শেঠ।চট্টগ্রাম মহানগর জাতীয়পার্টির সম্মেলন অনুষ্ঠিত হবে ১০ সেপ্টেম্বর।
বৃহস্পতিবার নগরীর জিইসি কনভেশন সেন্টারে এই সম্মেলন অনুষ্ঠিত হবে।
সম্মেলনকে ঘিরে দলের কিছু সংখ্যক নেতাকর্মীদের মাঝে উৎসবের আমেজ লক্ষ্য করা গেলেও ক্ষোভ বিরাজ করছে সোলায়মান আলম শেঠের অনুসারী নেতাকর্মীদের মাঝে। এছাড়া হঠাৎ সম্মেলন করে নেতাকর্মীদের উজ্জীবিত করার চেষ্টা নিয়ে নানা গুঞ্জন চলছে নগরীর রাজনৈতিক মহলেও।
সম্প্রতি জাতীয় পার্টির সাহস আছে শক্তি নেই, দলের চেয়ারম্যান হুসেইন মুহাম্মদ এরশাদের এমন মন্তব্যে দলের শক্তি বাড়ানোর চেষ্টাই হঠাৎ দল গোছানোর জন্য এই সম্মেলন করা হচ্ছে বলে মত দিয়েছেন চট্টগ্রামের রাজনৈতিক বোদ্ধারা।
চট্টগ্রাম হিন্দু-বৌদ্ধ-খ্রিস্ট্রান ঐক্য পরিষদের নেতা অ্যাডভোকেট রানা দাশ বলেন, বিএনপির দুর্দিনের সুযোগ নিতে জাতীয় পার্টির তৎপরতা বেড়েছে। বিশেষ করে রাজনৈতিক অঙ্গনে প্রধান বিরোধী দল হিসাবে আত্মপ্রকাশের খায়েশ রয়েছে দলটির।
তিনি বলেন, বিভক্ত জাতীয় পার্টির এই খায়েশ কোনদিন পূরণ হবে বলে মনে হচ্ছে না। দলীয় কোন্দলের কারণে তারা চট্টগ্রাম মহানগর জাতীয় পার্টির একাংশকে বাদ দিয়ে সম্মেলন করছে। এই অংশের নেতৃত্বে রয়েছে নগর জাতীয় পার্টির বহুল আলোচিত নেতা সোলায়মান আলম শেঠ।
মহানগর জাতীয় পার্টির একটি সূত্র জানায়, সম্মেলনে মহানগরীর নতুন কমিটি ঘোষণা করবেন পার্টির চেয়ারম্যান। এরপর আগামী ১৯ সেপ্টেম্বর অনুষ্ঠিত হতে যাচ্ছে চট্টগ্রাম দক্ষিণ জেলা জাতীয় পার্টির সম্মেলন। এই দুটি সম্মেলনে প্রধান অতিথি হিসাবে উপস্থিত থাকবেন জাতীয় পার্টির চেয়ারম্যান ও সাবেক রাষ্ট্রপতি এইচ এম এরশাদ।
সম্মেলনে যোগ দিতে বুধবার চট্টগ্রাম আসছেন পার্টির চেয়ারম্যান এইচ এম এরশাদ। চট্টগ্রামে এসে মহানগরী এবং দক্ষিণ জেলার সম্মেলনের ব্যাপারে দলের শীর্ষ নেতাদের সঙ্গে রাতে বৈঠক করবেন তিনি।
সূত্র জানায়, দলের ভাইস চেয়ারম্যান মাহজাবীন মোরশেদের আহ্বানে এই সম্মেলন হচ্ছে। সম্মেলনকে ঘিরে নেতাকর্মীদের মাঝে উৎসবের আমেজ সৃষ্টি হয়েছে। তবে এই সম্মেলনে দাওয়াত না করায় সোলায়মান আলম শেঠ ও তার অনুসারী নেতাকর্মীদের মাঝে ক্ষোভ বিরাজ করছে।
জানতে চাইলে দলটির কেন্দ্রীয় ভাইস চেয়ারম্যান মোরশেদ মুরাদ ইব্রাহিম ঢাকাটাইমস টোয়েন্টিফোর ডটকমকে বলেন, তিন শর্তে সোলায়মান আলম শেঠের বহিষ্কারাদেশ প্রত্যাহার করা হয়েছিল।
প্রথম শর্ত ছিল, জাতীয় পার্টির চট্টগ্রাম মহানগর, উত্তর জেলা, দক্ষিণ জেলা ও বৃহত্তর চট্টগ্রামের জেলাগুলোর বর্তমান কমিটির কার্যক্রমে কোন প্রকার হস্তক্ষেপ না করা। কিন্তু এসব শর্ত না মানায় তাকে সম্মেলনে আমন্ত্রণ জানানো হয়নি।
এ ব্যাপারে সোলায়মান আলম শেঠ ঢাকাটাইমস টোয়েন্টিফোর ডটকমকে বলেন, আমি দলের প্রেসিডিয়াম সদস্য ও নগর কমিটির সাবেক সভাপতি। অথচ আমাকেই সম্মেলনে দাওয়াত দেওয়া হয়নি। অনেক ত্যাগের মাধ্যমে চট্টগ্রামকে জাতীয় পার্টির দুর্গ হিসাবে গড়ে তুলেছি। বলতে গেলে আমিই জাতীয় পার্টির নগর পিতা। দলের দুঃসময়ে কখনো মাঠ ছেড়ে যায়নি।
তিনি বলেন, কোনো থানা কমিটি না করে নামকাওয়াস্তে সম্মেলন আহ্বান করা হয়েছে। আমার ১১১ সদস্যের কমিটির কাউকে সম্মেলনে সম্পৃক্ত করা হয়নি। এটি একটি একপেশে সম্মেলন। এ নিয়ে দলের কেন্দ্রীয় নেতাদের মধ্যেও বিরূপ ধারণা রয়েছে। বিষয়টি পার্টির চেয়ারম্যান বিবেচনা করবেন বলে আশা করছি।
এদিকে সম্মেলনকে ঘিরে মহানগরীর নতুন কমিটির পদ প্রত্যাশীদের মধ্যে চলছে দৌড়ঝাঁপ। এর মধ্যে যাদের নাম শোনা যাচ্ছে তারা হলেন- সভাপতি পদে একক প্রার্থী বর্তমান কমিটির আহ্বায়ক মাহজাবীন মোরশেদ এমপি, সাধারণ সম্পাদক পদে বর্তমান কমিটির সদস্য সচিব আলহাজ এয়াকুব হোসেন, এফবিসিসিআইয়ের সদস্য ও বাংলাদেশ দোকান মালিক সমিতির চট্টগ্রাম জেলার সাধারণ সম্পাদক আলহাজ কামাল উদ্দিন তালুকদার ও মহানগর জাতীয় পার্টির সাবেক সাধারণ সম্পাদক তপন চক্রবর্তী।
যোগাযোগ করা হলে কামাল উদ্দিন তালুকদার বলেন, ‘আমি সাধারণ সম্পাদক পদপ্রার্থী। দলের সকল অঙ্গসংগঠন আমার পক্ষে। এখন পার্টির চেয়ারম্যানসহ দলের শীর্ষ নেতারা কি করেন তার অপেক্ষায় আছি। দলের শীর্ষ নেতাদেরকেও বলেছি-আমি সাধারণ সম্পাদক প্রার্থী। এখন উনারা যা করেন তাই হবে।’
চট্টগ্রাম মহানগর জাতীয় পার্টির সাবেক সাধারণ সম্পাদক তপন চক্রবর্তী জানান, ‘আমি দীর্ঘদিন থেকেই জাতীয় পার্টির রাজনীতির সঙ্গে সম্পৃক্ত। আমি মহানগরীর সাধারণ সম্পাদক ছিলাম। আমি পার্টির চেয়ারম্যানসহ দলের অনেক নেতার সঙ্গে কাজ করেছি। তারা যদি আমাকে মূল্যায়ন করেন তাহলে আমি আবার সাধারণ সম্পাদক হবো। দলের জন্য কাজ করবো।’
উল্লেখ্য, চট্টগ্রাম দক্ষিণ জেলা জাতীয় পার্টির সম্মেলনকে ঘিরেও নতুন পদ-প্রত্যাশীদের মধ্যে চলছে নানান চেষ্টা-তদবির। চট্টগ্রাম উত্তর জেলা জাতীয় পার্টির সম্মেলন ইতোমধ্যে সম্পন্ন হয়েছে। সম্মেলনের পরপরই নতুন কমিটির সভাপতি এবং সাধারণ সম্পাদকের নাম ঘোষণা করা হয়েছে।
আরটিএমনিউজ২৪ডটকম/ এন এ কে

Logo-orginal