, শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

Avatar Arfat

নির্ধারিত দামেই চামড়া বিক্রি, নইলে ব্যবস্থা: স্বরাষ্ট্রমন্ত্রী

প্রকাশ: ২০১৫-০৯-২৩ ২০:১২:০৪ || আপডেট: ২০১৫-০৯-২৩ ২০:১৩:০২

Spread the love

স্বরাষ্ট্রমন্ত্রী

আরটিএমনিউজ২৪ডটকম, ঢাকা : নির্ধারিত মূল্যেই চামড়া বিক্রি হবে জানিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, এবার চামড়া পাচার রোধে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হয়েছে। নির্ধারিত দামের কমে কেউ চামড়া কিনলে তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

বুধবার বিকেলে রাজধানীর গাবতলীতে কোরবানির পশুর হাট পরিদর্শন করতে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, শুধু তাই নয়, এবার পাচারের সম্ভাব্য পয়েন্টগুলোতে নজরদারি বাড়ানো হয়েছে। কোনোভাবেই কোরবানির পশুর চামড়া পাচার করতে দেয়া হবে না। তিনি বলেন, কর্তৃপক্ষের নির্ধারিত মূল্যেই চামড়া বিক্রি হবে।

এ সময় স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে উপস্থিত ছিলেন ভারপ্রাপ্ত পুলিশ মহাপরিদর্শক (আইজিপি) মোখলেসুর রহমান, ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) কমিশনার আসাদুজ্জামান মিয়াসহ পুলিশের উদ্ধতন কর্মকর্তারা ।

গেল বৃহস্পতিবার সংবাদ সম্মেলনে ডিএমপির কমিশনার আছাদুজ্জামান মিয়া জানিয়েছিলেন, ঈদে মৌসুমি চামড়া ব্যবসায়ী সিন্ডিকেটদের ব্যাপারে সতর্ক অবস্থানে রয়েছে পুলিশ। কোরবানির পশুর চামড়া পাচার রোধে রাজধানীর বহিগর্মনের ১৩টি পয়েন্টে চেকপোস্ট বসানো হবে। আর গেল ৩০শে স্বরাষ্ট্রমন্ত্রী বলেছিলেন, কোরবানীর ঈদে পশুর চামড়া যাতে ভারতে পাচার না হয় সেজন্য সতর্ক থাকতে বর্ডার গার্ড বাংলাদেশ(বিজিবি)কে নির্দেশ দিয়েছেন।

এবার ট্যানারি ব্যবসায়ীরা এবার ঢাকায় প্রতি বর্গফুট লবণযুক্ত গরুর চামড়া কিনবেন ৫০ টাকা থেকে ৫৫ টাকায়। ঢাকার বাইরে এর দাম হবে ৪০ টাকা থেকে ৪৫ টাকা। এছাড়া প্রতি বর্গফুট লবণযুক্ত মহিষের চামড়ার দাম ধরা হয়েছে ৩৫ থেকে ৪০ টাকা।

সারা দেশে খাসির লবণযুক্ত চামড়া ২০ থেকে ২২ টাকা এবং বকরির চামড়া ১৫ থেকে ১৭ টাকায় সংগ্রহ করা হবে। বুধবার রাজধানীর একটি রেস্তোরাঁয় সংবাদ সম্মেলন করে এই দাম ঘোষণা করেন বাংলাদেশ ট্যানার্স অ্যাসোসিয়েশনের সভাপতি শাহীন আহমেদ।

গতবছর সরকার কোরবানির পশুর চামড়ার দাম নির্ধারণের বিষয়টি ব্যবসায়ীদের ওপর ছেড়ে দেওয়ার পর আগের বছরের তুলনায় কম দাম ঠিক করেন তারা। আর এবার যে মূল্য নির্ধারণ করা হয়েছে, তা গতবারের চেয়েও কম।

 

আরটিএমনিউজ২৪ডটকম/ এ এইচ বি

Logo-orginal