, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

Avatar n_carcellar1957

শিক্ষার্থীদের আন্দোলনে রাজধানী অচল

প্রকাশ: ২০১৫-০৯-১৩ ১৩:১৫:১৩ || আপডেট: ২০১৫-০৯-১৩ ১৩:১৫:৪৩

Spread the love

ভ্যাট

আরটিএমনিউজ২৪ডটকম, ঢাকা:    বেসরকারি বিশ্ববিদ্যালয়ের টিউশন ফি’র ওপর আরোপিত ভ্যাট প্রত্যাহারের দাবিতে ঘোষিত কর্মসূচি বাস্তবায়নে রোববার ক্লাশ বর্জন করে রাজধানীর বিভিন্ন সড়কে অবস্থান নিয়েছে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। রাজধানীতে ১৫টিরও বেশি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের আন্দোলনে থমকে গেছে রাজধানী।

রোববার সকাল সাড়ে ১০টা থেকে রাজধানীর মানক মিয়া অ্যাভিনিউ, পান্থপথ, শঙ্কর, রামপুরা, কুড়িল, মহাখালি, ধানমন্ডি ১৫, ধানমন্ডি ২৭ ও সুক্রাবাদসহ বেশ কয়েকটি স্থানে রাস্তা ব্যারিকেট দিয়ে আন্দোলন করছে শিক্ষার্থীরা। শিক্ষার্থীদের আন্দোলনে রোববার সকাল থেকেই পুরো রাজধানীর ট্রাফিক ব্যবস্থাপনা ভেঙ্গে পড়েছে। যান চলাচল থমকে গেছে।

রাজধানীর মনিক মিয়া অ্যাভিনিউ মোড়ে স্টামফোর্ড ও ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়সহ কয়েকটি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা একত্রিত হয়ে আন্দোলন করছেন। তারা মোড়ে অবস্থান নেওয়ার কারণে চারদিক থেকে যান চলাচল বন্ধ হয়ে আছে। চরম দুর্ভোগে পড়েছেন সাধারণ মানুষ।

শিক্ষার্থীরা ‘নো ভ্যাট অন এডুকেশন’, ‘ভ্যাট দেবো না গুলি কর’, `আমার বাবা এটিএম বুথ না`, রক্ত দেবো তবুও ভ্যাট দিবো না, ৫২ হাতিয়ার গর্জে উঠুক আরেকবার`সহ নানা স্লোগান দিয়ে বিক্ষোভ প্রদর্শন করছে।

শিক্ষার্থীরা রাজধানীর অধিকাংশ রাস্তা অবরোধ করে বিক্ষোভ করায় তীব্র যানজটে অচল হয়ে পড়েছে পুরো শহর। গাড়ি না পেয়ে পায়ে হেঁটেই গন্তব্যের উদ্দেশ্যে রওনা দিয়েছেন কর্মজীবী মানুষ।

ট্রাফিক পুলিশের সিনিয়র সহকারী কমিশনার আবু ইউসুফ বলেন, আমরা পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার চেষ্টা করছি। যানজট নিরসনের জন্য বিকল্প রাস্তা দিয়ে (রং সাইড) যানবাহন চলাচলের অনুমতি দিয়েছি। পুলিশ রাস্তায় হেঁটে হেঁটে যান চলাচল নিয়ন্ত্রণ করছে বলে জানান তিনি।

রামপুরাস্থ ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা টিউশন ফি’র ওপর আরোপিত ভ্যাট প্রত্যাহারের দাবিতে রোববার সকাল সাড়ে ১০টা থেকে রামপুরার প্রধান সড়ক প্রগতি সরণীতে অবস্থান নিয়েছেন। টিউশন ফি’র ওপর আরোপিত ভ্যাট প্রত্যাহার না হওয়া পর্যন্ত তাদের আন্দোলন চলবে বলে আন্দোলনরত শিক্ষার্থীরা জানিয়েছেন।

রাজধানীর উত্তরায় রাস্তা অবরোধ করে বিক্ষোভ করছেন উত্তরা ইউনিভার্সিটি, বিজিএমইএ ইউনিভার্সিটি, সান্তা মারিয়াম ইউনিভার্সিটি, নর্দান ইউনিভার্সিটি ও এশিয়ান ইউনিভার্সিটির শিক্ষার্থীরা। ফলে রাজধানীর প্রবেশ পথ গুলোতেও যান চলাচল বন্ধ রয়েছে।

শিক্ষার্থীরা রাস্তা অবরোধ করে বিক্ষোভ করায় মিরপুর, গাবতলী, মোহাম্মদপুর ও আদাবরে যাওয়ার রাস্তা বন্ধ হয়ে গেছে। আন্দোলনের মুখে রাজধানীর গুরুত্বপূর্ণ সড়ক অচল হয়ে পড়ায় এর প্রভাব পড়েছে পুরো রাজধানী জুড়ে।

শিক্ষার্থীদের দাবি, শান্তিপূর্ণভাবে সমাবেশ করছি। শিক্ষার উপর ৭.৫ শতাংশ ভ্যাট প্রত্যাহারের দাবি আদায় না হওয়া পর্যন্ত আমাদের আন্দোলন চলবে।

ঢাকা দক্ষিণ জোনের ট্রাফিক বিভাগের উপ-পুলিশ কমিশনার খান মোহাম্মদ রেজুয়ান বলেন, রাস্তা অচল। ট্রাফিকের কিচ্ছু করার নেই। প্রধান সড়কের পাশাপাশি গলির রাস্তাও ব্লক। আন্দোলন থেকে শিক্ষার্থীরা সরে না আসলে যানজট কমানো সম্ভব না।

ডিএমপি ট্রাফিক উত্তর বিভাগের উপ-পুলিশ কমিশনার (ডিসি) প্রবীর কুমার রায় বলেন, এমনিতেই রাজধানীতে যানজট লেগে থাকে। সেখানে শিক্ষার্থীদের আন্দোলন এর মাত্রা বাড়িয়ে দিয়েছে। পুলিশ রাস্তায় চলাচল নির্বিঘ্ন করতে চেষ্টা চালিয়ে যাচ্ছে।

তেজগাঁও বিভাগের ডিসি বিপ্লব সরকার বলেন, শিক্ষার্থীদের উপর পুলিশ লাঠিচার্জ কিংবা রাবার বুলেট ছুড়তে চায় না। তবে সকাল থেকে রাস্তা অবরোধ করে আন্দোলন করায় পুরো রাজধানী আজ অচল। ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সিদ্ধান্তের ভিত্তিতে পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ করছে পুলিশ।

 

 

 

আরটিএমনিউজ২৪ডটকম/ এ এইচ বি

Logo-orginal