, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

admin admin

সন্তান উদ্ধার নিয়ে কথা বললেন ফিলিস্তিনের সাহসী মা

প্রকাশ: ২০১৫-০৯-০২ ০১:০৫:৫৬ || আপডেট: ২০১৫-০৯-০২ ০১:০৭:২৪

Spread the love

palistani shahosi maa
ফটোঃ মা-বোনের হামলার মুখে দিশেহারা ইহুদিবাদী সেনা। একদিকে হাত কামড়ে ধরেছে বোন(বামে), অন্যদিকে সন্তান উদ্ধারের চেষ্টায় প্রাণপণে চেষ্টা করছেন মা(ডানে)।
আরটিএমনিউজ২৪ডটকম ডেস্ক: ইহুদিবাদী ইসরাইলি সেনার কবল থেকে সন্তান উদ্ধারে ফিলিস্তিন মায়েরা যে কোনো পদক্ষেপ গ্রহণ পিছু পা হবে না। ইহুদিবাদী সেনাদের মারধর, গ্রেফতার বা গুলিকে উপেক্ষা করে সন্তান উদ্ধারে ফিলিস্তিনি মায়েরা সব সময় প্রতিশ্রুতিবদ্ধ বলেও জানান এক ফিলিস্তিন মা। ইহুদিবাদী সেনার কবল থেকে শুক্রবার সাহসিকতার সঙ্গে সন্তান উদ্ধার প্রসঙ্গে ইরানের ইংরেজি নিউজ চ্যানেল প্রেসটিভিকে দেয়া সাক্ষাৎকারে এ সব কথা বলেন তিনি।

শুক্রবার পশ্চিমতীরের রামাল্লা’র কাছাকাছি নাবি সালেহ গ্রামের কাছে ইহুদিবাদীদের অবৈধ বসতি নির্মাণের বিরুদ্ধে বিক্ষোভ করে অধিকৃত ফিলিস্তিনের ক্ষুব্ধ মানুষজন। এ বিক্ষোভকে কেন্দ্র করে সংঘর্ষের সময় হাতভাঙ্গা একটি ফিলিস্তিনি শিশুর উপর চড়াও হয় ইসরাইলের এক সশস্ত্র সেনা। নির্মমভাবে হাত মুচড়ে শিশুটিকে পাথরে চেপে ধরে ইহুদিবাদী সেনাটি। এ সময় ঘটনাস্থলে উপস্থিত মাসহ ফিলিস্তিনি নারীরা শিশুটিকে রক্ষায় ছুটে যান। তারা ঝাঁপিয়ে পড়েন ইহুদিবাদী সেনার উপর। শিশুটিকে মুক্ত করার প্রাণান্ত চেষ্টার অংশ হিসেবে সেনাটির হাতে কামড় বসায় কিশোরী বোন। সেনাটি নির্মমভাবে ফিলিস্তিনি কিশোরীর গলা চেপে ধরার চেষ্টা করে। কিন্তু ফিলিস্তিনি মা বোনসহ নারীদের আক্রমণের মুখে দিশেহারা ইহুদিবাদী সেনাটি শেষ পর্যন্ত পালিয়ে বাঁচে। এ ঘটনার স্থির চিত্র ও ভিডিও বিশ্বজুড়ে ছড়িয়ে পড়ার পর ইহুদিবাদী ইসরাইল বিরোধী প্রচণ্ড প্রতিক্রিয়ার সৃষ্টি হয়।

প্রেসটিভিকে দেয়া সাক্ষাৎকারে এই মা আরো বলেন, ইহুদিবাদী ইসরাইলি অধিকৃত ফিলিস্তিনে যে কোনো পরিস্থিতি মোকাবেলায় প্রস্তুত রয়েছে ফিলিস্তিনি নারীরা।

এদিকে, সাহসী কিশোরী বোনটি প্রেসটিভিকে বলে, ‘ইসরাইল বিরোধী সাপ্তাহিক বিক্ষোভে নিয়মিত যোগ দেই। কিন্তু শুক্রবার ইহুদিবাদী সেনারা আমার ছোট অসহায় ভাইকে নির্মমভাবে আটকের চেষ্টা করলে তীব্রভাবে তা প্রতিহত করার চেষ্টা করি।’

এ সাহসী কিশোরী আরো বলেন, পরিবারের যে কেউ মারা পড়তে পারে, সব সময় সে ভয়ে ভীতু। আর তাই আমার ছোট ভাইকে আটক হওয়ার হাত থেকে রক্ষা করতে এগিয়ে যাই।

এ বীরত্ব গাঁথার সূত্রপাত হয়েছে হাতভাঙা যে শিশুকে ঘিরে সেও প্রেসিটিভিকে সাক্ষাৎকার দিয়েছে। শিশুটি জানায়, দু’দিন আগেই ইহুদিবাদী সেনাদের বিরুদ্ধে বিক্ষোভ করতে যেয়ে তার হাত ভেঙেছে। দু’দিন আগের ওই ঘটনার বর্ণনা দিতে যেয়ে সে জানায়, ইসরাইলি সেনাবাহী গাড়ি তাদের গ্রামে ঢুকলে তার মতো আরো শিশু ও তরুণরা প্রতিরোধ গড়ে তোলে। সে সময়ে ইহুদিবাদী সেনাবাহী জিপের তাড়ার মুখে পালাতে যেয়ে পড়ে হাত ভেঙে যায় বলে জানায় শিশুটি।

শিশুটি আরো জানায়, তাদের প্রতিরোধের মুখে গ্রাম ছেড়ে পালিয়ে যেতে বাধ্য হয় ইহুদিবাদী সেনারা। হাত ভেঙে যাওয়ার কারণেই শুক্রবার বিক্ষোভ চলাকালে ইহুদিবাদী সেনাদের তাড়ার মুখে দ্রুত সরে যেতে পারে নি সে।

তারপর শিশুটি বলে, ‘আমি ইসরাইলি সেনাদের পরোয়াই করি না।’

আর এ ভাবেই সমগ্র ফিলিস্তিন জনগণের প্রতিরোধ সংগ্রাম অব্যাহত রাখার দৃঢ় প্রত্যয়ের বাণীই প্রতিধ্বনিত হয় তার কণ্ঠে।

রেডিও তেহরান/আরটিএমনিউজ২৪ডটকম/একে

Logo-orginal