, শনিবার, ২০ এপ্রিল ২০২৪

Avatar Ziaul Hoque

বাংলা ভাষা চালু করার দাবি নিউইয়র্কের সরকারি স্কুলে

প্রকাশ: ২০১৫-১০-২৪ ১৫:১৬:০৩ || আপডেট: ২০১৫-১০-২৪ ১৫:১৬:৩২

Spread the love

newschool

আরটিএমনিউজ২৪ডটকম, ইন্টা: ডেস্কঃ নিউইয়র্কের সরকারি স্কুলগুলোতে দ্বৈত ভাষা শিক্ষা কার্যক্রমে বাংলা চালু করার দাবি জানিয়েছেন যুক্তরাষ্ট্র কংগ্রেসের প্রভাবশালী দুজন কংগ্রেসম্যান। নিউইয়র্ক সিটি স্কুল চ্যান্সেলরের কাছে এ ব্যাপারে লিখিত চিঠিতে তারা বলেছেন যুক্তরাষ্ট্রের সংবিধানে ১৯৬৫ সালের ভোটিং রাইটস এ্যাক্টের ২০৩ ধারায় স্কুলগুলোতে দ্বিতীয় ভাষা হিসেবে বাংলা অন্তর্ভুক্তির দাবি রাখে।

বিশ্বের রাজধানী খ্যাত নিউইয়র্ক অভিবাসীদের বসবাসের পছন্দের তালিকার শীর্ষে। ৩ লাখ ৫১ হাজার দক্ষিণ এশীয় বসবাস করে নিউইয়র্কে। যাদের ৬০ ভাগেরও বেশী বসবাস করে কুইন্সে। বহুমাত্রিক অভিবাসীদের সংখ্যাধিক্যে এ মেগা শহরের কুইন্স কাউন্টিকে বলা হয় ওয়ার্ল্ডস বরো। যার বাংলা অর্থ হতে পারে বিশ্ব-আবাস।

কুইন্সে অভিবাসনের শীর্ষে  আছে বাংলাদেশীরা। ২০১০ সালের আদমশুমারি অনুযায়ী আগের ৫ বছরে বাংলাভাষী বসবাসকারীর সংখ্যা সাড়ে ৮৪ হাজার। আর উর্দুভাষী ৪১ হাজার, হিন্দিভাষী ৩২ হাজার এবং পাঞ্জাবী সাড়ে ২৬ হাজার।

এদের মধ্যে ইংরেজিতে স্বাচ্ছন্দ্য নয় এমন বাংলাভাষী ৫৩ ভাগ, উর্দুভাষী ৪৩ ভাগ, হিন্দিভাষী ২৭ ভাগ এবং পাঞ্জাবী ৪৮ ভাগ।

এ অবস্থায় নিউইয়র্ক থেকে নির্বাচিত কংগ্রেস ওম্যান গ্রেস মেং এবং কংগ্রেসম্যান জোসেফ ক্রাউলী চিঠির মাধ্যমে শিক্ষা ক্ষেত্রে দ্বিতীয় ভাষা হিসেবে বাংলাসহ দক্ষিণ এশীয়দের ভাষা উর্দু, হিন্দি এবং পাঞ্জাবীর অন্তর্ভুক্তির দাবী জানিয়েছেন।

বর্তমানে নিউইয়র্ক সিটি স্কুলে স্প্যানিশ, চাইনিজ, ফ্রেঞ্চ, হাইতিয়ান সিরিওলে, রুশ, কোরিয়ান, আরবি, পোলিশ, এবং হিব্রু ভাষাসহ ১৫টি ভাষার দ্বৈত ভাষা শিক্ষা কার্যক্রম রয়েছে। এ বছর আরও ২৫টি ভাষাকে সংযুক্তির উদ্যোগ নিয়েছে নিউইয়র্ক সিটি স্কুল কর্তৃপক্ষ।

আরটিএমনিউজ২৪ডটকম/জেড এইচ

Logo-orginal