, শনিবার, ১৯ অক্টোবর ২০১৯

Ziaul Hoque

শীতে ত্বকের আর্দ্রতা ধরে রাখার সহজ উপায়

প্রকাশ: ২০১৫-১২-২২ ২০:৫৪:০০ || আপডেট: ২০১৫-১২-২২ ২০:৫৪:২৮

Spread the love

Winter20151222071709

আরটিএমনিউজ২৪ডটকম: শীতকালে আমাদের ত্বকের আর্দ্রভাব কমে যায়, ফলে ত্বক হয়ে ওঠে শুষ্ক আর খসখসে। সারাবছর যারা ত্বকের দিকে বিশেষ নজর দেন না, বছরের এই সময়টাতে তারাও হয়ে ওঠেন ত্বকের প্রতি যত্নশীল। তাই আমাদের জেনে নিতে হবে শুষ্কতার এই সময়ে ত্বকের আর্দ্রতা ধরে রাখারা সঠিক উপায়-

গোসলের সময় দীর্ঘক্ষণ ধরে গোসল করবেন না কিংবা গরম পানি ব্যবহার করবেন না। কারণ এগুলো ত্বকের শুষ্কতা আরো বাড়িয়ে তোলে।

গোসলের পরে ত্বকে ভেজা ভাব থাকতেই ময়েশ্চারাইজার ব্যবহার করুন। হাতে, পায়ে, মুখে এবং পুরো শরীরে ময়েশ্চারাইজার মাখুন। রাতে ঘুমাতে যাওয়ার সময় ময়েশ্চারাইজার মেখে ঘুমাতে যেতে পারেন। মনে রাখতে হবে, ত্বক একেবারে শুকিয়ে নিয়ে তারপর ময়েশ্চারাইজার মাখলে কাজ হবে না। ত্বকে ভেজাভাব থাকতেই ময়েশ্চারাইজার মাখতে হবে।

শীতে গোসলের সময় সাবান কম ব্যবহার করাই ভালো। কারণ সাবান ত্বকে শুষ্কতা সৃষ্টি করে। সুতরাং গোসলে কিংবা হাত-মুখ ধুতে সাবান যতটা সম্ভব কম ব্যবহার করবেন। এ সময় সাধারণত গ্লিসারিন সমৃদ্ধ সাবান ব্যবহার করাই উত্তম।

শীতে ত্বকের শুষ্কভাব দূর করতে গ্লিসারিন কিংবা অলিভ অয়েল নিয়মিত মাখতে পারেন। গ্লিসারিন হলো সবচেয়ে ভালো ময়েশ্চারাইজার। একভাগ গ্লিসারিনের সাথে দু`ভাগ পানি মিশিয়ে ব্যবহার করুন। গ্লিসারিনের আঠা-আঠা ভাবটা দূর করার জন্য গ্লিসারিন মাখার পর একটা ভিজে তোয়ালে বা কাপড় হালকা করে ত্বকে চেপে ধরলে আঠাভাব চলে যাবে।

শীতের রোদ মিষ্টি আমেজ সৃষ্টি করলেও ত্বকের জন্য তা ক্ষতিকর। সূর্যের অতি বেগুনি রশ্মি ত্বকের সমূহ ক্ষতি করে। ত্বকের ক্যান্সার ঘটা বিচিত্র কিছু নয়। তাই ত্বককে রক্ষা করতে হলে সানপ্রোটেকটিভ ফ্যাক্টর বা এসপিএফসমৃদ্ধ ক্রিম মেখে বের হওয়াই মঙ্গলজনক। বিভিন্ন মাত্রার এসপিএফসমৃদ্ধ ক্রিম বা লোশন রয়েছে। তবে গবেষকদের মতে এসপিএফ-১৫ সমৃদ্ধ ক্রিম ত্বকের জন্য নিরাপদ।

শীতে ঠোঁটের শুষ্কতা মারাত্মকভাবে বেড়ে যায়। অনেকে এ সময়ে জিভ দিয়ে বারবার ঠোঁট ভেজাতে থাকেন, যা ঠোঁটের কোমল ত্বকের জন্য আরো ক্ষতি ডেকে আনে। সবচেয়ে ভালো হয়- ঠোঁটে বারবার ভেসলিন মাখলে। যদি ভেসিলিন শুকিয়ে যাওয়ার প্রবণতা দেখা দেয়, তাহলে গাঢ় করে ভেসলিন মাখতে হবে। ঠোঁটের ওপরিভাগের পাতলা শুষ্ক ত্বক কখনো টেনে তুলে আনার চেষ্টা করবেন না, তাতে ক্ষতির পরিমাণ বেড়ে যাবে।

রাতে ঘুমাতে যাওয়ার আগে পুরো শরীরে অলিভ অয়েল মাখলে ত্বকের শুষ্কতা কেটে যাবে এবং ত্বক সজীব থাকবে।

বিভিন্ন ফলমূল এবং সবজি ত্বকের সুরক্ষা নিশ্চিত করে থাকে। গাজর, শিম, লেবু, টমেটো, পালংশাক প্রভৃতি সবজি খেলে ত্বক সুন্দর থাকে। ত্বকের স্বাস্থ্য সুরক্ষায় সবজি এবং ফলমূল খেতে হবে। সেই সাথে পান করতে হবে প্রচুর পরিমাণ পানি।

আরটিএমনিউজ২৪ডটকম/জেড এইচ

রাকিব উদ্দিন,  বিশেষ প্রতিবেদন 'ইটের পর ইট মাঝে মানুষের কীট' - রবীন্দ্রনাথ ঠাকুরের রেখা এ
মোহাম্মদ রাকিব উদ্দিন,  বিনোদন রিপোর্ট চট্টগ্রাম শহরের কেন্দ্রস্থলে বাদশা মিয়া চৌধুরী সড়কে পাহাড়ে ঢালে সবুজে
মোহাম্মদ জালাল হুসাইন চৌধুরী,  বিশেষ প্রতিনিধি চট্টগ্রাম শহরের অদূরে প্রায় ৩৭ কি.মি দক্ষিণে নান্দনিক পর্যটন
জেরুসালেম: মুসলুম বিশ্বের অত্যন্ত সংবেদনশীল জেরুজালেমের পবিত্র বাশতুল মোকাদ্দস ফের বন্ধ করে দিল ইহুদী সরকার
সোশ্যাল মিডিয়া ডেস্কঃ প্রতিদিন খুব সকালে ছেলেটাকে পত্রিকা নিয়ে দাঁড়িয়ে থাকতে দেখা যায় ৷এদিক দিয়ে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Logo-orginal