, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪

admin admin

ইউপিতে পঞ্চম ধাপে আ’লীগ ৩৯৬, বিএনপি ৬৭

প্রকাশ: ২০১৬-০৫-২৯ ১৯:২১:০৪ || আপডেট: ২০১৬-০৫-২৯ ১৯:২১:০৪

Spread the love

আরটিএমনিউজ২৪ডটকম, ঢাকাঃ  পঞ্চম ধাপের ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনে বেসরকারি ফলাফলে ক্ষমতাসীন আওয়ামী লীগের প্রার্থীরা চেয়ারম্যান পদে একক আধিপত্য ধরে রেখেছেন।

এ ধাপে ৬৩১ ইউপির প্রাথমিক ফলাফলে আওয়ামী লীগের ৩৯৬ জন চেয়ারম্যান পদে নির্বাচিত হয়েছেন। বিএনপি ৬৭ ইউনিয়নে জয় পেয়েছে। এছাড়া স্বতন্ত্র প্রার্থীরা ১৬৮ ইউনিয়নে চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন যাদের অধিকাংশই আওয়ামী লীগের বিদ্রোহী নেতা।

এ ধাপে ৪১ ইউপিতে আওয়ামী লীগের প্রার্থীরা ভোটের আগেই চেয়ারম্যান নির্বাচিত হন। লিড নিউজ দৈনিক যুগান্তরের ।

শনিবার দেশের ৪৫ জেলার ৯৩টি উপজেলার ৭১৭ ইউপিতে ভোট গ্রহণ হয়। নির্বাচনী অনিয়ম ও সহিংসতর কারণে ১২০ কেন্দ্রের ভোট গ্রহণ স্থগিত করা হয়েছে। এ কারণে বেশ কয়েকটি ইউনিয়ন পরিষদের ফলও স্থগিত করা হয়।

এর আগে ২২ মার্চ অনুষ্ঠিত প্রথম ধাপ, ৩১ মার্চ দ্বিতীয় ধাপ ও ২৩ এপ্রিল তৃতীয় ধাপ এবং ৭ মে চতুর্থ ধাপের নির্বাচনেও আওয়ামী লীগ নিরঙ্কুশ জয়লাভ করেছিল।

এ পর্যন্ত মোট পাঁচটি ধাপে ঘোষিত ৩ হাজার ২৯০টি চেয়ারম্যান পদে আওয়ামী লীগের প্রার্থীরা জয় পেয়েছেন ২ হাজার ১৯৫টিতে। অন্যদিকে বিএনপির প্রার্থীরা নির্বাচিত হয়েছেন মাত্র ৩১৫টি ইউপিতে।

এছাড়া জাতীয় পার্টি ৪১টি, জাসদ ৭টি, জাতীয় পার্টি (জেপি) ৪টি, বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি ৪টি, ইসলামী আন্দোলন বাংলাদেশ ২টি, জমিয়তে উলামায়ে ইসলাম, জাকের পার্টি ও সিপিবি একটি করে ইউনিয়নে চেয়ারম্যান পদে জয়লাভ করেছে।

এর বাইরে ৬৯৭টি ইউপিতে স্বতন্ত্র প্রার্থীরা বিজয়ী হয়েছেন। স্বতন্ত্র প্রার্থীদের প্রায় সবাই আওয়ামী লীগ এবং বিএনপি থেকে মনোনয়ন না পেয়ে দলীয় সিদ্ধান্তের বাইরে নির্বাচনী লড়াইয়ে অবতীর্ণ হন।

Logo-orginal