, বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪

admin admin

রোমাঞ্চকর টাইব্রেকারে জিতে সেমিফাইনালে রদ্রিগেজের কলম্বিয়া

প্রকাশ: ২০১৬-০৬-১৮ ১১:৪৪:৪১ || আপডেট: ২০১৬-০৬-১৮ ১১:৪৪:৪১

Spread the love

আরটিএমনিউজ২৪ডটকম, ক্রীড়া ডেস্কঃ রোমাঞ্চকর টাইব্রেকারে জিতে কোপা আমেরিকার সেমিফাইনালে উঠলো কলম্বিয়া। টুর্নামেন্টের শতবর্ষ উপলক্ষ্য বিশেষ আসরের দ্বিতীয় কোয়ার্টার ফাইনালে তারা পেরুকে টাইব্রেকারে হারালো ৪-২ গোলে।

 

সেমিফাইনালে তাদের প্রতিপক্ষ বর্তমান চ্যাম্পিয়ন চিলি কিংবা মেক্সিকো। ১৯৩৯ ও ১৯৭৫ সালের চ্যাম্পিয়ন পেরু এর আগে ১৫বার কোপার সেমিফাইনালে উঠেছে। অন্যদিকে ২০০১ সালের চ্যাম্পিয়ন কলম্বিয়া এই নিয়ে অষ্টমবার সেমিতে উঠলো। শনিবার কোয়ার্টার ফাইনালের এ ম্যাচ নিয়ে যুক্তরাষ্ট্রের নিউ জার্সির মেটলাইফ স্টেডিয়ামে দর্শকদের মেলা বসে।

 

৮০ হাজার ধারণক্ষমতা সম্পন্ন স্টেডিয়ামে দর্শক ছিল কানাই কানাই পূর্ণ। যেন বসেছিল দর্শকদের আনন্দমেলা। শুরু থেকে দুই দল সমানতালে লড়াই করে। আক্রমণ-প্রতিআক্রমণের মধ্যে প্রথমার্ধের পর দ্বিতীয়ার্ধেও থাকে গোলশূন্য। এবারের নিয়ম অনুযায়ী নকআউটপর্বের অতিরিক্ত ৩০ মিনিট খেলা হয়নি। ৯০ মিনিট গোলশূন্য থাকার পর ম্যাচের ভাগ্য নির্ধারণে সরাসরি টাইব্রেকারে যায়। আর সেখানে কলম্বিয়ার জয়ের নায়ক আর্সেনালের গোলরক্ষক ডেভিড অস্পিনা। ম্যাচের নির্ধারিত সময়ের একেবারে শেষ মুহূর্তে দারুণ এক সেভ করেন তিনি। আর টাইব্রেকারে প্রতিপক্ষের আরও এক শট রুখে দিয়ে দিনের নায়ক বনে যান অস্পিনা।

 

কলম্বিয়ার হয়ে প্রথম শটটি লক্ষ্যভেদ করেন রিয়াল মাদ্রিদের ফরোয়ার্ড হামেস রদ্রিগেজ। টাইব্রেকারে দুই দলই নিজেদের প্রথম দুই শটে লক্ষভেদ করেন। কলম্বিয়ার হয়ে তৃতীয় শটে গোল করেন মোরো গ্যালিন্ডো। কিন্তু নিজেদের তৃতীয় শট থেকে গোল করতে ব্যর্থ হয় পেরু। মিগুয়েল ট্রাকোর শটটি দারুণভাবে পা দিয়ে ঠেকিয়ে দিয়ে কলম্বিয়ার জয়ের উপলক্ষ্য এনে দেন গোলরক্ষক ডেভিড অস্পিনা। কলম্বিয়ার হয়ে চতুর্থ শটে গোল করেন পেরেজ কার্দোনা। কিন্তু পেরুর হয়ে চতুর্থ শটটি ক্রসবারের ওপর দিয়ে বাইরে পাঠিয়ে দেন আলবার্তো কুয়েভা ব্রাভো। এতে হতাশায় ডুবে যায় পেরু। অন্যদিকে টাইব্রেকার নামক পরীক্ষায় ৪-২ গোলে জিতে সেমিফাইনালের টিকিট কেটে উল্লাসে ভাসে হামেস রদ্রিগেজের কলম্বিয়া।

 

এদিন ম্যাচের ২২ মিনিটে এগিয়ে যাওয়ার সুযোগ পায় কলম্বিয়া। কিন্তু হামেস রদ্রিগেজের ২৫ গজ দূরের জোরালো শট ডান দিকের পোস্টে লেগে ফিরে আসে। ফিরতি বলে সুযোগ পেয়েও কাজে লাগাতে পারেননি কার্লোস বাক্কা। আর পেরু এগিয়ে যাওয়ার সবচেয়ে বড় সুযোগটি পায় নির্ধারিত সময়ের একেবারে শেষ মুহূর্তে। কিন্তু ক্রিস্টিয়ান কুয়েভারকর্নার থেকে ক্রিস্টিয়ান রামোসের শক্তিশালী হেড আঙ্গুলের ধাক্কায় ক্রসবারের ওপর দিয়ে পাঠিয়ে দেন কলম্বিয়ার গোলরক্ষক ডেভিড অস্পিনা। তার এই দুরন্ত সেভে ২০০৪ সালের পর প্রথম সেমিফাইনালে ওঠার উপলক্ষ্য পায় কলম্বিয়া।

এই বিভাগের সর্বাধিক পঠিত

 

Logo-orginal