, মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪

admin admin

গুলশানে হামলাকারীদের পরিচয় মিলছে ফেসবুকে

প্রকাশ: ২০১৬-০৭-০৩ ১১:০৮:৫৫ || আপডেট: ২০১৬-০৭-০৩ ১১:০৮:৫৫

Spread the love

সাইট ইন্টেলিজেন্স গ্রুপ প্রকাশিত হামলাকারীর ছবি

আরটিএমনিউজ২৪ডটকম, ঢাকাঃ  গুলশানের হলি আর্টিজান রেস্তোরাঁয় ‘হামলাকারীদের’ ছবি প্রকাশ করেছে যুক্তরাষ্ট্রভিত্তিক জঙ্গি তৎপরতা পর্যবেক্ষণকারী ওয়েবসাইট সাইট ইন্টেলিজেন্স গ্রুপ।
শনিবার রাতে তারা এই ছবি প্রকাশ করলেও হামলাকারীদের পরিচয় জানায়নি।

সাইট ইন্টেলিজেন্সের ছবি প্রকাশের পর পুলিশের পক্ষ থেকেও কমান্ডো অভিযানে নিহত ৬ জনের মধ্যে ৫ হামলাকারীর ছবি প্রকাশ করা হয়।

এরা জঙ্গি সংগঠন জেএমবি (জামা’আতুল মুজাহিদিন বাংলাদেশ) সক্রিয় সদস্য হিসেবে পরিচিত। এদের বেশিরভাগ সদস্য দেশের উত্তরাঞ্চলে সংখ্যালঘু সম্প্রদায়ের প্রতিটি হামলার সঙ্গে জড়িত।

পুলিশের পক্ষ থেকে বলা হয়, হামলাকারী ছয় জঙ্গির প্রত্যেকের বয়স ২২ থেকে ৩০-এর মধ্যে। এরা হল- আকাশ, বিকাশ, রিপন, বাইক হাসান ওরফে ডন ও বাঁধন। অপর একজনের নাম জানা সম্ভব হয়নি। পুলিশও তাদের বিস্তারিত পরিচয় প্রকাশ জানায়নি।ফেসবুকে মায়ের সঙ্গে স্কলাসটিকার সাবেক ছাত্র ইমতিয়াজের ছবি ভাইরাল

তবে সাইট এবং পুলিশের প্রকাশিত দুই ছবির অন্তত চারজনের চেহারার মিল ধরা পড়ে। বাকি একজনের ছবি একই ব্যক্তির কি না, তা স্পষ্ট নয়।

সাইট ইন্টেলিজেন্স গ্রুপ এবং পুলিশের ছবি প্রকাশের পর হামলাকারীদের পরিচয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে বেরিয়ে আসছে।

মূলত নিহত পাঁচ জঙ্গির মধ্যে তিনজনের পরিচয় তুলে ধরেছেন তাদের স্কুল-কলেজ সূত্রে পরিচিতজনরা। তারা প্রত্যেকেই দেশের নামী-দামী ইংলিশ মিডিয়াম স্কুল-কলেজের শিক্ষার্থী এবং উচ্চবিত্ত পরিবারের সন্তান।

তাদের একজন নিব্রাস ইসলাম। তিনি নর্থ-সাউথ বিশ্ববিদ্যালয়ের সাবেক ছাত্র। সাবেক সহাপাঠীরা সনাক্ত করে তার ছবি ও পরিচয় সামনে এনেছে।

নর্থ-সাউথ বিশ্ববিদ্যালয়ের সাবেক ছাত্র নিব্রাস ইসলামআরেকজনের আগের ও সাইটের দেয়া ছবি পাশাপাশি ‍দিয়ে তার পরিচয় প্রকাশ করেছেন এক প্রবাসী।

মীর সাবিহ মুবাশ্বের স্কলাসটিকার ছাত্র। এ লেভেল পরীক্ষার আগে গত মার্চে মুবাশ্বের নিখোঁজ হন বলে তার এক সহপাঠীর বরাত দিয়ে জানিয়েছেন তিনি।

এ ছাড়া মাহবুব রাজীব নামে আরেকজন ফেসবুকে আরেক জঙ্গির ছবি দিয়েছেন। রোহান ইমতিয়াজ নামের এই ছেলেও স্কলাসটিকার সাবেক ছাত্র।

বাবা-মা এবং শুধু মায়ের সঙ্গে তার ছবির পাশে দেয়া হয়েছে সাইটের ছবি, যেখানে দুই ছবির মধ্যে মিল পাওয়া যায়।স্কলাসটিকার ছাত্র মীর সাবিহ মুবাশ্বের নিখোঁজ ছিলেন

ঢাকার কূটনীতিকপাড়া গুলশানের হলি আর্টিজান বেকারিতে শুক্রবার রাতে একদল অস্ত্রধারী হামলা চালিয়ে দেশী-বিদেশীদের জিম্মি করে। পরে শনিবার সকালে সেনাবাহিনীর নেতৃত্বে কমান্ডো অভিযানের মধ্য দিয়ে এই জিম্মি সংকটের অবসান হয়।

পুলিশের প্রকাশিত ছবিতে হামলাকারীরাসেখান থেকে ১৩ জন জিম্মিকে জীবিত উদ্ধার এবং ২০ জনের মৃতদেহ উদ্ধার করা হয়। নিহতদের মধ্যে ১৭ জনই বিদেশী বলে আইএসপিআর জানায়।

রেস্তোরাঁয় নিরাপত্তা বাহিনীর অভিযানে ৬ হামলাকারী নিহত এবং একজনকে জীবিত গ্রেফতার করা হয় বলে প্রধানমন্ত্রী জানিয়েছেন।

ওই হামলায় জড়িত দাবি করে সাইট ইন্টিলিজেন্স যে পাঁচজনের ছবি প্রকাশ করেছে সেগুলোর সত্যতা বাংলাদেশের পক্ষ থেকে নিশ্চিত করা যায়নি।

এই হামলায় জড়িতদের পাঁচজন চিহ্নিত জঙ্গি বলে পুলিশের আইজি এ কে এম শহীদুল হক ইতিমধ্যে বলেছেন। তাদের খোঁজা হচ্ছিল বলেও জানিয়েছেন তিনি।

Logo-orginal