, বৃহস্পতিবার, ২৭ ফেব্রুয়ারি ২০২০

admin

প্রবাসী কর্মী ও পরিবারের জন্য বিশেষায়িত হাসপাতাল-স্কুল-কলেজ-আবাসন

প্রকাশ: ২০১৬-১২-১৯ ১৭:০২:৫৪ || আপডেট: ২০১৬-১২-১৯ ১৭:০২:৫৪

Spread the love
প্রবাসী কর্মী ও পরিবারের জন্য বিশেষায়িত হাসপাতাল-স্কুল-কলেজ-আবাসন
প্রবাসী কর্মী ও পরিবারের জন্য বিশেষায়িত হাসপাতাল-স্কুল-কলেজ-আবাসন

 

বিদেশে কর্মরত প্রবাসী কর্মী ও তাদের পরিবারের সদস্যদের জন্য নানা উদ্যোগ বিবেচনা করছে সরকার। খুব শিগগিরই তাদের জন্য প্রবাসী কল্যাণ বোর্ড গঠন করতে আইন প্রণয়ন করা হবে বলে জানিয়েছেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি। তিনি বলেন, প্রবাসী কর্মীদের জন্য প্রবাস বীমার পাশাপাশি তাদের পরিবারের সদস্যদের স্বাস্থ্য ও চিকিৎসাসেবা নিশ্চিত করতে বিশেষায়িত হাসপাতাল ও ডায়াগনোসিস সেন্টার, প্রবাসী কর্মীদের সন্তানদের পড়াশুনার সুবিধার্থে দেশে আবাসিক স্কুল ও কলেজ প্রতিষ্ঠা, শিক্ষাপ্রতিষ্ঠানে বিদ্যমান কোটার সংখ্যা বৃদ্ধিসহ আবাসন প্রকল্প গ্রহণ করা হবে।
গতকাল বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে অনুষ্ঠিত আন্তর্জাতিক অভিবাসী দিবস উপলক্ষে আয়োজিত আলোচনা সভা ও সিআইপ সম্মাননা প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। এবারের আন্তর্জাতিক অভিবাসী দিবসের প্রতিপাদ্য ‘উন্নয়নের মহাসড়কে, অভিবাসীরা সবার আগে’ স্লোগানের যৌক্তিকতা তুলে ধরে মন্ত্রী বলেন, বর্তমান সরকার অভিবাসন প্রক্রিয়ার মান উন্নয়ন এবং অভিবাসী কর্মীদের কল্যাণ নিশ্চিত করতে কাজ করে যাচ্ছে। তিনি আরো বলেন, বাংলাদেশি প্রবাসী কর্মীরা তাদের মেধা, শ্রম ও নিরলস প্রচেষ্টার মাধ্যমে দেশের উন্নয়নে গুরুত্বপূর্ণ অবদান রাখছে।
প্রবাসী কল্যাণমন্ত্রী বলেন, সরকার দেশের প্রচলিত প্রশিক্ষণ কার্যক্রমকে আধুনিকায়ন এবং তা উন্নত দেশের উপযোগী ও স্বীকৃত মানে নিয়ে যেতে সংশ্লিষ্ট দেশগুলোর সঙ্গে যোগাযোগ করছে। এ বিষয়ে উন্নয়ন সহযোগীরা আমাদের প্রয়োজনীয় সহায়তা প্রদান করছেন বলেও তিনি উল্লেখ করেন। নুরুল ইসলাম বিএসসি আরো বলেন, বাংলাদেশের কারিগরি শিক্ষার উন্নত দেশগুলোসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোতে স্বীকৃতি পেলে আমাদের প্রশিক্ষিত কর্মীদের জন্য অধিকহারে কর্মসংস্থান হবে এবং তারা দেশের উন্নয়নে অধিকতর সম্পৃক্ত হতে পারবেন। মন্ত্রণালয়ের সচিব বেগম শামছুন নাহারের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর মহাপরিচালক মো. সেলিম রেজা। বিশেষ অতিথি উপস্থিত ছিলেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি নূরুল মজিদ মাহমুদ হুমায়ুন, ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের মহাপরিচালক গাজী মোহাম্মদ জুলহাস, এনডিসি প্রমুখ। অনুষ্ঠানে ঢাকার সাভারের ফাতেমা বিবি এবং গাজীপুরের টঙ্গীর মিলন খান নামে দু’জন অভিবাসী কর্মী তাদের বিদেশে অবস্থান, সাফল্য ও অভিজ্ঞতা বর্ণনা করেন। অনুষ্ঠানে ২০১৫ সালের জন্য নির্বাচিত ১২ জন সিআইপি-কে সম্মাননা প্রদান করা হয়।
এর মধ্যে ১০ জনকে বৈধ চ্যানেলে বৈদেশিক মুদ্রা প্রেরণকারী হিসেবে এবং ২ জনকে বিদেশে বাংলাদেশি পণ্যের আমদানিকারক হিসেবে এ সম্মাননা প্রদান করা হয়। এবারের বৈধ চ্যানেলে দেশে বৈদেশিক মুদ্রা প্রেরণকারী সিআইপি সম্মাননা প্রাপ্তরা হলেন, সিলেটের মোহাম্মদ মাহতাবুর রহমান, চট্টগ্রামের মোহাম্মদ আকতার হোসেইন, কুমিল্লার আবুল কালাম, রাজধানীর বারিধারার আহম্মদ আল জামান, গুলশান-২ এর মোহাম্মদ আদনান ইমাম, গুলশান-১ এর মোহাম্মদ আবদুল হাকিম, চট্টগ্রামের মোহাম্মদ ইয়াছিন চৌধুরী, কুমিল্লার ওমর ফারুক, মোসাম্মৎ জেসমিন আক্তার এবং চট্টগ্রামের মোহাম্মদ মোছাদ্দেক চৌধুরী। এছাড়া বিদেশে বাংলাদেশি পণ্যের আমদানিকারক হিসেবে সিআইপি সম্মাননা পেয়েছেন চট্টগ্রামের আবুল কাশেম আজগর এবং মোহাম্মদ সেলিম। দিনব্যাপী অনুষ্ঠানে প্রবাসী কর্মীর সন্তানদের ৪টি ক্যাটাগরিতে ৪ জন ছাত্রছাত্রীকে শিক্ষাবৃত্তির চেক হস্তান্তর করেন প্রবাসী কল্যাণমন্ত্রী। উল্লেখ্য, এ বছর মোট ৪টি ক্যাটাগরিতে ১০৭৬ জন ছাত্র-ছাত্রীকে প্রায় দেড় কোটি টাকা শিক্ষাবৃত্তি প্রদান করেছে ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড।  অনুষ্ঠানে মালয়েশিয়ায় অবস্থানরত প্রবাসী কর্মীদের সঙ্গে ভিডিও কনফারেন্স করেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি।
এ সময় তিনি তাদের নানা সমস্যার কথা শোনেন। মন্ত্রী অভিবাসী মেলা উদ্বোধন শেষে মেলায় আগত ৫০টি আর্থিক ও ব্যাংকিং প্রতিষ্ঠান, অভিবাসী বিষয়ক বেসরকারি ও আন্তর্জাতিক সংস্থা, রিক্রুটিং এজেন্সিসমূহ ও সরকারি প্রতিষ্ঠানসমূহের ৬০টি স্টল পরিদর্শন করেন। এর আগে সকাল সাড়ে ৮টায় সংসদ ভবনের দক্ষিণ প্লাজা হতে ও রাজধানীর বিভিন্ন পয়েন্টে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়, সংশ্লিষ্ট দপ্তর ও অভিবাসীদের উন্নয়নে কাজ করা বিভিন্ন বেসরকারি সংস্থা র‌্যালি বের করে। বিকাল ৩টার দিকে অনুষ্ঠিত হয় ‘বাংলাদেশের অর্থনীতি শক্তিশালীকরণে অভিবাসীদের অবদান’ শীর্ষক ছায়া বিতর্ক এবং রচনা, চিত্রাঙ্কন প্রতিযোগিতা। ডিবেট ফর ডেমোক্রেসির আয়োজনে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় এবং বাংলদেশ ওভারসীজ এমপ্লয়মেন্ট অ্যান্ড সার্ভিসেস লিমিটেডের (বোয়েসেল) তত্ত্বাবধানে এই প্রতিযোগিতায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। এছাড়া বিশেষ অতিথি ছিলেন প্রধানমন্ত্রীর অর্থনৈতিক উপদেষ্টা ড. মসিউর রহমান।
কুয়েতে জনসমাগম নিষিদ্ধ করেছে স্বাস্থ্য মন্ত্রণালয়, কোথাও ১২ জনের বেশী লোকজন একত্রিত হলে ব্যবস্থা নেবে
নারায়ণগঞ্জের রূপগঞ্জ থেকে লুট হওয়া প্রবাসীর মালামাল গাজীপুর থেকে উদ্ধার করেছে পুলিশ। রোববার রাতে গাজীপুরের
পবিত্র ওমরাহ পালন শেষে পবিত্র মক্কা নগরী থেকে মদীনা যাওয়ার পথে সড়ক দুর্ঘটনায় মারা গেল
আলোচিত ইসলামিক স্কলার ও তরুন প্রজন্মের আইডল মিজানুর রহমান আজহারী দক্ষিণ আফ্রিকা যাচ্ছেন । দক্ষিণ
কাতারে নিখোঁজের ৭ দিন পর স্বদেশী বন্ধুর ফ্রিজ থেকে আব্দুল মতিন (৪৫) নামে এক বাংলাদেশি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Logo-orginal