, শনিবার, ২০ এপ্রিল ২০২৪

admin admin

বই উৎসব শুরু” শিক্ষার্থীদের হাতে বই তুলে দিল শিক্ষামন্ত্রী

প্রকাশ: ২০১৭-০১-০১ ১২:৪৯:১০ || আপডেট: ২০১৭-০১-০১ ১২:৪৯:১০

Spread the love

বই উৎসব শুরু" শিক্ষার্থীদের হাতে বই তুলে দিল শিক্ষামন্ত্রী

 আরটিএমনিউজ২৪ডটকম, অনলাইন ডেস্ক: নতুন বছরের প্রথম দিনে সাধারণ, মাদরাসা ও কারিগরি শিক্ষাবোর্ডের অধীনে ২০১৭ শিক্ষাবর্ষে দেশের সর্বস্তরের শিক্ষার্থীদের হাতে বিনামূল্যে নতুন বই তুলে দেওয়া হয়েছে। সারা দেশের প্রতিটি বিদ্যালয়ে একযোগে শুরু হয়েছে এ বই বিতরণ কার্যক্রম।

আজ রোববার সকাল সাড়ে ৯টায় আজিমপুর গভর্মেন্ট গার্লস স্কুল অ্যান্ড কলেজ মাঠে পাঠ্যপুস্তক উৎসবের কেন্দ্রীয় অনুষ্ঠান উদ্বোধন করেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

শিক্ষামন্ত্রী বলেন, আগে টাকা দিয়ে বই পেতে তিন থেকে চার মাস সময় লাগতো। এখন বিনামূল্যে ১ জানুয়ারিতেই দেশের প্রত্যন্ত অঞ্চলের প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রীরা পাঠ্যপুস্তক পাচ্ছে। এ কর্মসূচি পৃথিবীর অনেক দেশের কাছেই বিষ্ময়।

তিনি আরও বলেন, সরকার শিক্ষাখাতে বেশ গুরুত্ব দিয়েছে। দারিদ্র্যমুক্ত বাংলাদেশ গড়তে শিক্ষার উপর জোর দিতে হবে।

এর আগে গতকাল শনিবার সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকারি বাসভবন গণভবনে এক অনুষ্ঠানে ‘জাতীয় পাঠ্যপুস্তক উৎসব’ কার্যক্রম উদ্বোধন করেন।

উল্লেখ্য, সারা দেশের চার কোটি ২৬ লাখ ৩৫ হাজার ৯২৯ কোমলমতি শিশু-কিশোরের হাতে তুলে দেওয়া হবে ৩৬ কোটি ২১ লাখ ৮২ হাজার নতুন বই। নতুন বইয়ের উৎসবকে কেন্দ্র করে সারা দেশের প্রতিষ্ঠানগুলোতে উৎসবমুখর পরিবেশ সৃষ্টি হয়েছে। চারদিকে বিরাজ করছে মৌ মৌ গন্ধে ভরা ঝকঝকে নতুন বইয়ের সুবাস।

জানা গেছে, সরকার ২০১৭ শিক্ষাবর্ষে প্রাথমিক ও মাধ্যমিক স্তরের শিক্ষার্থীদের মধ্যে বিনামূল্যে ৩৬ কোটি ২১ লাখ ৮২ হাজার ২৪৫টি পাঠ্যপুস্তক বিতরণ করবে। সারাদেশে ৪ কোটি ২৬ লাখ ৩৫ হাজার ৯২৯ জন ইবতেদায়ী, দাখিল, দাখিল কারিগরি, এসএসসি ভোকেশনাল, ক্ষুদ্র নৃ-গোষ্ঠী ও দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থীর মধ্যে বিনামূল্যে এসব বই বিতরণ করা হবে।

ইতোমধ্যে জেলা, উপজেলা ও প্রত্যন্ত অঞ্চলে সব পাঠ্যপুস্তক পৌঁছে গেছে। প্রাথমিক শিক্ষকদের জন্য ৬০ লাখ ১ হাজার ২৪টি ও মাধ্যমিক শিক্ষকদের জন্য ৪৬ লাখ ৬৬ হাজার ৬৬৪টি গাইড বই তৈরি করা হয়েছে। সুত্রঃ আমাদের সময় ।

Logo-orginal