, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

admin admin

নাম্বার ওয়ান টেস্ট দল ভারতের সাথে অগ্নিপরীক্ষা দিতে হবে মুশফিকদের

প্রকাশ: ২০১৭-০২-০৮ ১২:১৮:৩৮ || আপডেট: ২০১৭-০২-০৮ ১২:১৮:৩৮

Spread the love
নাম্বার ওয়ান টেস্ট দল ভারতের সাথে অগ্নিপরীক্ষা দিতে হবে মুশফিকদের
নাম্বার ওয়ান টেস্ট দল ভারতের সাথে অগ্নিপরীক্ষা দিতে হবে মুশফিকদের

 আরটিএমনিউজ২৪ডটকম, ক্রীড়া ডেস্কঃ টেস্টের পাঁচ নাম্বার দল নিউজিল্যান্ড। তবুও পাত্তা পেল না বাংলাদেশ। হারল ৮-০’তে। এবার প্রতিপক্ষ নাম্বার ওয়ান টেস্ট দল ভারত। কোহলিদের টপকাতে পারবে সাকিব-তামিমরা? কিউইদের বিপক্ষে হারের ক্ষতে প্রলেপ দিতে রীতিমত অগ্নিপরীক্ষা দিতে হবে মুশফিকদের।

একদিন বাদেই হায়দরাবাদের রাজিব গান্ধী স্টেডিয়ামে সম্মুখ যুদ্ধে মুখোমুখি হবে ভারত-বাংলাদেশ। এ যুদ্ধে নেই কোনো ঢাল-তলোয়ার। আছে তারকার ঝলকানি আর ব্যাট-বলের তীব্র লড়াই।

প্রথমবারের মতো ভারতের মাটিতে টেস্ট খেলতে নামছে বাংলাদেশ দল। চেনা মাঠ, গ্যালারি ভর্তি দর্শকদের সামনে ভালো পারফরম্যান্স করা বেশ দুরূহ হয়ে পড়বে বাংলাদেশের জন্য। তারপরও আশার ভেলায় ভাসছেন টাইগার তারকারা।

লিটল মাস্টার খ্যাত মুমিনুল হক বলেন, ‘ভারতের পেস ও স্পিন বোলিং বিভাগ চমৎকার। ব্যাটিং লাইন আপটা অসাধারণ। সবমিলিয়ে তারা ভারসাম্যপূর্ণ একটি দল। আর এই কারণেই আইসিসি টেস্ট র্যা ঙ্কিংয়ে তারা সেরা। আমরা তাদের সাথে প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ম্যাচ খেলতে চাই। আমাদের লক্ষ্য নিজেদের সেরাটা দেয়া। আমরা ম্যাচটি জেতার জন্য খেলব।’

চ্যালেঞ্জ নিতে মুখিয়ে আছেন তরুণ স্পিনার মেহেদী হাসান মিরাজ। ‘সব সময়ই ভালো বোলিং করতে হবে, ধারাবাহিকতা ধরে রাখতে হবে। ওরা সব সময়ই রান করতে চাইবে। আমারা রান আটকানোর চেষ্টা করব। রান আটকাতে পারলে উইকেটও পাবো।’

হায়দরাবাদে এখন পর্যন্ত মাত্র তিনটি টেস্ট অনুষ্ঠিত হয়েছে। সর্বপ্রথম ২০১০ সালে এই মাঠে ভারত-নিউজিল্যান্ড টেস্ট ম্যাচ হয়েছিল। এরপর ২০১২ সালে একই প্রতিপক্ষ নিউজিল্যান্ড আর সর্বশেষ অস্ট্রেলিয়ার বিপক্ষে হায়দরাবাদের মাটিতে একটি করে টেস্ট খেলেছিল ভারত।

মাঠে গড়ানো তিন টেস্টের হিসেব ঘেঁটে বলা যায়, রাজীব গান্ধীর পিচ স্পিন সহায়ক। রীতিমত স্পিনাররাই এই উইকেটে দাপট দেখিয়েছেন। সবচেয়ে বেশি উইকেট শিকার করেছেন ভারতের রবিচন্দ্রন অশ্বিন। তাঁর উইকেট সংখ্যা ১৮টি। অশ্বিনের ধারে কাছে নেই কেউ। ৯টি উইকেট নিয়ে দ্বিতীয় সেরা আরেক ভারতীয় স্পিনার প্রজ্ঞান ওজা।

তবে স্পিন নিয়ে চিন্তিত নন টাইগার কোচ চণ্ডিকা হাথুরুসিংহে। ‘ভারত দলে বেশ কয়েকজন ভালো স্পিনার আছে। বিশেষ করে অশ্বিন, তবে তাদের অশ্বিন থাকলে, আমাদেরও সাকিব আছে। তাছাড়া মিরাজ, তাইজুলরাও টেস্টে ভালো করার সামর্থ্য রাখে। যদিও তারা স্পিনে ভালো করছে। তার মানে আমরা পিছিয়ে নেই।’

অনেকদিন পর ছন্দে ফিরেছেন সৌম্য সরকার। সর্বশেষ পাঁচটি ইনিংসে চোখ বুলালে তাঁকে নিয়ে গালমন্দ করার উপলক্ষ খুঁজে পাবে না নিন্দুকেরা-৩৯, ৪২, ৮৬, ৩৬, ৫২। ব্যাটিং গড়-৫১। যেটি বাংলাদেশ দলের জন্য স্বস্তিদায়ক। এছাড়া ভারতের বিপক্ষে ড্যাশিং তামিমের রেকর্ডও ইর্ষণীয়।

২৬৯ রান নিয়ে দ্বিতীয় সর্বোচ্চ বাংলাদেশি রান সংগ্রাহক তামিম। ব্যক্তিগত সর্বোচ্চ (১৫১) রানের ঘরেও তাঁর নাম। রয়েছে ১টি করে শতক এবং অর্ধশতকের ইনিংস। কিন্তু তামিমের সর্বশেষ পারফর্ম মোটেও সুখকর নয়। নিউজিল্যান্ডের বিপক্ষে নিজের ইনিংসটা খুব বেশি বড় করতে পারেননি তামিম। তিন ফরমেট মিলিয়ে আট ম্যাচে তামিমের ইনিংসগুলো এমন ৩৮, ১৬, ৫৯, ১১, ১৩, ২৪, ২৫, ৫৬, ৮, ৫।

হাসি ফোটাতে পারেন মুমিনুল হকও। এইতো কিছুদিন আগে কিউইদের হাসতেও দেননি মুমিনুল। যতক্ষণ ২২ গজে পা ছিল তাঁর, ততক্ষণ প্রাণভরে নিঃশ্বাস নিতে পারেনি ব্ল্যাক ক্যাপসরা। বলা যায়, সবার মাথার ওপর বিশাল ছায়া হয়ে ছিলেন তিনি। টেস্টে এখানটায় বাহবা তিনি পেতেই পারেন।

তাছাড়া মুমিনুলের টেস্ট ক্যারিয়ারে চোখ বুলিয়ে সুষম একটা স্বাদ যে কেউ নিতে পারেন। ২০১৩ সালে লঙ্কানদের বিপক্ষে সর্বপ্রথম সাদা পোশাক পরে মাঠে নামেন মুমিনুল। এরপর থেকে এখন অবধি ২০টি টেস্ট খেলেছেন তিনি। ঝুলিতে পুরেছেন ১,৬৩৭ রান। সর্বোচ্চ সংগ্রহ ১৮১। ব্যাটিং গড় ৫১.১৫। রয়েছে ৪টি শতক আর ১১টি অর্ধশতকের ইনিংসও।

এতসব আশা নিরাশার দোলাচলে জয়ের স্বপ্ন দেখছে লাল-সবুজের সমর্থকরা। অনেকে বলছে, ভারতের বিপক্ষে একটি জয়ই পারে পেছনের হারের ক্ষতটা মুছে দিতে। ক্রিকেটপ্রেমীদের আশা, ভারতের সঙ্গে মলিন মুখে হাসি ফোটাবে টাইগাররা। সেই প্রতীক্ষায় দেশ-বিদেশের লক্ষ কোটি ক্রিকেট পাগল।সুত্রঃ ঢাকা টাইমস ।

Logo-orginal