, শুক্রবার, ২৫ সেপ্টেম্বর ২০২০

Avatar admin

চট্টগ্রামবাসী দ্রুত সমাধান চায় এই দুর্ভোগের”

প্রকাশ: ২০১৭-০৭-২৫ ২৩:১৫:৪৩ || আপডেট: ২০১৭-০৭-২৫ ২৩:১৫:৪৩

Spread the love
চট্টগ্রামবাসী দ্রুত সমাধান চায় এই দুর্ভোগের"
চট্টগ্রামবাসী দ্রুত সমাধান চায় এই দুর্ভোগের”

আবুল কাশেম, আরটিএমনিউজ২৪ডটকম, চট্টগ্রামঃ ভারী বর্ষণ ও অস্বাভাবিক জোয়ারে চট্টগ্রামে ভয়াবহ জলাবদ্ধতায় ব্যাপক ক্ষতির আশংকা পরিবেশবিদ এবং ব্যবসায়ী মহলের ।

এরই মাঝে চাক্তাই-খাতুনগঞ্জে শতকোটি টাকার ব্যবসায়ীক ক্ষতির আশংকা করছেন আড়তদাররা ।

 বঙ্গোপসাগরের অস্বাভাবিক জোয়ার ও টানা বর্ষণের কারণে চট্টগ্রামে সৃষ্টি হয়েছে স্মরণকালের ভয়াবহ এই জলাবদ্ধতা।

নগরীর অধিকাংশ এলাকা কোমর থেকে বুক পরিমাণ পানিতে তলিয়ে গেছে। এবারের জলাবদ্ধতা অতীতের সকল রেকর্ড ভেঙ্গেছে বলে দাবী এলাকাবাসীর।

5bb1fc2ca59fa79d8c68dd5066f43e56_XL

চট্টগ্রাম সিটি মেয়র জানিয়েছেন নগরীর ৩৭টি খাল সংস্কার, পরিকল্পিত স্লুইস গেইট নির্মাণ এবং কর্নফুলি নদীর ক্যাপিটাল ড্রেসিংসহ মেগাপ্রকল্পগুলো বাস্তবায়ন করা গেলেই জলাবদ্ধতা থেকে নগরবাসীকে রক্ষা করা সম্ভব।

গত কয়েকদিন ধরে লাগাতার ভারী বর্ষণ ও অমাবস্যার অস্বাভাবিক জোয়ারের কারণে চট্টগ্রাম নগরীর আগ্রাবাদ, সিডিএ, হালিশহর, এক্সেস রোড, চকবাজার, মুরাদপুর, চাক্তাই খাতুনগঞ্জ ও বাকলিয়া সহ অধিকাংশ এলাকা কোমর থেকে বুক পরিমাণ পানিতে তলিয়ে যায়। এতে চরম ভোগান্তিতে পড়ে শিক্ষার্থী, অফিসগামীসহ সাধারণ জনগণ। অনেকের বাসবাড়িতে পানি ঢুকে পড়ায় বন্ধ হয়ে গেছে রান্নাবান্না। চট্টগ্রামবাসী চায় এ জলাবদ্ধতার স্থায়ী সমাধান।

থমকে আছে ব্যবসা-বাণিজ্য, যোগাযোগ ব্যবস্থা হয়ে পড়ছে অনুপযোগী । হাসপাতাল থেকে স্কুল কলেজ সবখানেই অথৈ পানি এই যেন চলমান কর্ণফুলী নদী ।

 

চট্টগ্রাম সিটি মেয়র জানিয়েছেন, আগামীকাল ২৫ জুলাই তার দায়িত্বগ্রহণের দুই বছর পূর্ণ হচ্ছে। ইতিমধ্যে জলাবদ্ধতা থেকে নগরীরবাসীকে রক্ষা করতে ব্যাপক পরিকল্পনা গ্রহণ করা হয়েছে।

আবহাওয়া আফিস জানিয়েছে, বঙ্গোপসাগরে সক্রিয় মৌসুমী বায়ুর কারণে ভারী বর্ষণ অব্যাহত রয়েছে। মঙ্গলবার বিকাল ৩টা পর্যন্ত ২৪ ঘন্টায় দুই’শ দশমিক ছয় মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।

নগরবাসী ক্ষোভ প্রকাশ করে বলেন, শুধু প্রকল্প আর আশ্বাস ছাড়া কোন কাজই হয়নি জলাবদ্ধতা নিয়ে । সুনির্দিষ্ট কোন পরিকল্পনাও নেওয়া হয়নি । অথচ দিন দিন বাড়ছে জলাবদ্ধতা আর দুর্ভোগ ।

 

এমন  চট্টগ্রামকে দেখতে হবে, তাহা আমাদের কল্পনায় ছিল না, জানালেন চকবাজারের এক ব্যবসায়ী ।

চট্টগ্রামবাসী দ্রুত সমাধান চায় এই দুর্ভোগের ।

Logo-orginal