, শনিবার, ২০ এপ্রিল ২০২৪

admin admin

মক্কাগামী হজযাত্রীবাহী বিমান আটকে দিচ্ছে কাতার”

প্রকাশ: ২০১৭-০৮-২১ ১০:৩২:৫৪ || আপডেট: ২০১৭-০৮-২১ ১০:৩২:৫৪

Spread the love
মক্কাগামী হজযাত্রীবাহী বিমান আটকে দিচ্ছে কাতার"
মক্কাগামী হজযাত্রীবাহী বিমান আটকে দিচ্ছে কাতার”

ফাইল ছবি

আরটিএমনিউজ২৪ডটকম, নিউজ ডেস্কঃ   সৌদি আরব দাবি করেছে, দোহা থেকে মক্কাগামী হজযাত্রীবাহী বিমান আটকে দিচ্ছে কাতার। গত সপ্তাহে রিয়াদ ঘোষণা করেছিল, কাতারের হজযাত্রীরা যাতে নির্বিঘ্নে মক্কায় যেতে পারেন সেজন্য আপাতত দেশটির জন্য সৌদি আরবের আকাশসীমা উন্মুক্ত থাকবে।

সে সময় কাতার ওই ঘোষণাকে স্বাগত জানালেও বলেছিল, রিয়াদের এই সিদ্ধান্ত রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত। সৌদি আরবে অবস্থানের সময় কাতারের হজযাত্রীদের নিরাপত্তা নিয়েও সংশয় প্রকাশ করেছিল দোহা।

গত জুন মাসে কাতারের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করার পাশাপাশি দেশটির ওপর জল, স্থল ও আকাশপথে অবরোধ আরোপ করে সৌদি আরবের নেতৃত্বাধীন চারটি আরব দেশ।  এসব দেশ কাতারকে সন্ত্রাসবাদে পৃষ্ঠপোষকতা দেয়ার অভিযোগ তুললেও দোহা সে অভিযোগ প্রত্যাখ্যান করে এসেছে।

রোববার সৌদি আরবের রাষ্ট্রীয় বিমান চলাচল সংস্থা ‘সৌদিয়া’ দাবি করেছে, দোহার ‘হামাদ’ আন্তর্জাতিক বিমানবন্দর থেকে নির্ধারিত হজ ফ্লাইট পরিচালনা করা তাদের পক্ষে সম্ভব হচ্ছে না।

অবশ্য কাতারের ওপর অবরোধ আরোপের সময় দেশটির বিমান সংস্থা ‘কাতার এয়ারওয়েজের’ জন্য নিজেদের আকাশসীমা নিষিদ্ধ ঘোষণা করেছিল সৌদি আরবের নেতৃত্বাধীন চার দেশ। এর ফলে তখন থেকে কাতার এয়ারওয়েজ নিজের ফ্লাইট পরিচালনার জন্য ইরানের আকাশসীমাসহ বিকল্প রুট ব্যবহার শুরু করে যা দেশটির জন্য ব্যয়বহুল হয়ে যায়। তথ্যসুত্রঃ পার্সটুডে  ।

Logo-orginal