, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪

admin admin

মেম্বার অব ব্রিটিশ এম্পায়ার বিরল সম্মান অর্জন সাবেক ছাত্রনেতা ডঃ বারীর

প্রকাশ: ২০১৭-০৮-০২ ১৭:০৮:৪৩ || আপডেট: ২০১৭-০৮-০২ ১৭:০৮:৪৩

Spread the love
মেম্বার অব ব্রিটিশ এম্পায়ার বিরল সম্মান অর্জন সাবেক ছাত্রনেতা ডঃ বারীর
মেম্বার অব ব্রিটিশ এম্পায়ার বিরল সম্মান অর্জন সাবেক ছাত্রনেতা ডঃ বারীর

আরটিএমনিউজ২৪ডটকম, নিউজ ডেস্কঃ ‘সারা বিশ্বে বিভিন্ন কার্যক্রমের মাধ্যমে বাংলাদেশের মুখ উজ্জ্বল করছেন বাংলাদেশ ইসলামী ছাত্রশিবিরের প্রথম সেক্রেটারি জেনারেল এমবিই খেতাব প্রাপ্ত ড. আব্দুল বারী।

সামাজিকভাবে বিভিন্ন ক্ষেত্রে ব্যাপক অবদানের জন্য তাকে মেম্বার অব ব্রিটিশ এম্পায়ার (এমবিই) খেতাব দেয়া হয়। গ্রেটেস্ট শো অন দ্য আর্থ খ্যাত অলিম্পিকের ২০১২ আসরের আয়োজক লন্ডনের বোর্ড মেম্বারের ১৯ জনের তালিকায় ছিলেন এই বাংলাদেশীর নাম।

বাংলাদেশের জন্য অত্যন্ত গৌরবময় এখবরটি লন্ডন অলিম্পিক ২০১২-এর ওয়েবসাইটে দেয়া হয়েছিলো। অলিম্পিকে প্রথম মুসলিম হিসেবে এ বিরল সম্মান অর্জন করলেন তিনি। আর বাংলাদেশী এই কৃতী সন্তান হলেন ড. মোহাম্মদ আবদুল বারী এমবিই।

লন্ডনে আসার আগে তিনি বাংলাদেশ বিমান বাহিনীতে কর্মরত ছিলেন। পদার্থ বিদ্যায় পিএইচডি করার জন্য তিনি ইংল্যান্ডে আসেন। উচ্চশিক্ষা সমাপনান্তে তিনি সেখানে শিক্ষকতা পেশা বেছে নেন। বিশিষ্ট পদার্থ বিজ্ঞানী, সুলেখক ও প্যারেন্টিং কনসালটেম্লট ড. বারী লন্ডনের প্রথম মসজিদ ‘ইস্ট লন্ডন মসজিদ’ এবং লন্ডন মুসলিম সেন্টারের ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান।

 

তিনি ২০০৬ -২০১০ সাল পর্যন্ত মুসলমানদের সর্ববৃহৎ সংগঠন ব্রিটিশ মুসলিম কাউন্সিলের সেক্রেটারি জেনারেলের দায়িত্ব পালন করেন। ড. বারী যুক্তরাজ্য ভিত্তিক আন্তর্জাতিক দাতব্য সংস্থা মুসলিম এইডের কার্যকরী কমিটির সেক্রেটারি। সামাজিকভাবে বিভিন্ন ক্ষেত্রে ব্যাপক অবদানের জন্য তাকে মেম্বার অব ব্রিটিশ এম্পায়ার (এমবিই) খেতাব দেয়া হয়।

তাঁর গ্রামের বাড়ি বাংলাদেশের টাঙ্গাইল জেলা সদরে। ইউরোপের বৃহৎ মসজিদ “ইস্ট লন্ডন মসজিদ ও সেন্টার লন্ডন মুসলিম সেন্টার” প্রতিষ্ঠায় ড. বারীর নিরলস অবদান অনেক। তারই সুযোগ্য নেতৃত্বে প্রতিষ্ঠিত হয়েছে ইউরোপের মুসলিমের প্রাণকেন্দ্র লন্ডন মুসলিম সেন্টার। এখন তারই নেতৃত্বে উদ্বোধন হয়েছে লন্ডনের মুসলিম মহিলাদের মালটিপারপাস সেন্টার দি মরিয়ম সেন্টার।

 

ড. আব্দুল বারী ইউকের প্রখ্যাত প্যারেনটিং বিশেষজ্ঞ ও স্বনামধন্য প্রশিক্ষক। তার ইউকের মূলধারা পাবলিশিং মিডিয়ার সুলেখক হিসেবে সুখ্যাতি রয়েছে। তার ইংরেজিতে লেখা ৪টি বই এরই মধ্যে প্রকাশিত হয়েছে। ড. আ. বারী ইউরোপের একজন সফল দাওয়া সংগঠক ও লেকচারার। ব্রিটেন মালটিকালচারাল সোসাইটি ও বাংলাদেশী কমিউনিটি তথা মুসলিম কমিউনিটির উন্নয়নে ব্যাপক কাজ করে যাচ্ছেন তিনি। উৎসঃ ফেইচবুক ।।

Logo-orginal