২৫শে ফেব্রুয়ারি, ২০১৮ ইং, ১৩ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ
head banar ads here

চমৎকার খেলেছে মুশফিকরা, দিনটা বাংলাদেশের

সোমবার, ০৪/০৯/২০১৭ @ ৬:৫৭ অপরাহ্ণ

Spread the love

চমৎকার খেলেছে মুশফিকরা, দিনটা বাংলাদেশের

চমৎকার খেলেছে মুশফিকরা, দিনটা বাংলাদেশের

আরটিএমনিউজ২৪ডটকম, চট্টগ্রামঃ  চমৎকার খেলেছে মুশফিকরা, দিনটা বাংলাদেশের জয় আশা করতে পারে বাংলাদেশ, এমন আশার কথা বলেছেন ক্রিকেট বোদ্ধারা ।

চট্টগ্রাম টেস্টের প্রথম দিনের খেলা শেষে ক্রিকেটের সুপরিচিত ওয়েবসাইট ইএসপিএনক্রিকইনফোর মূল্যায়ন ছিল এমন : খেলার জন্য চমৎকার একটি দিন। বাংলাদেশ সম্মান অর্জন করেছে। এর প্রধান কারণ তাদের অধিনায়ক ৬২ রানের একটি দারুণ ইনিংস খেলেছেন। মুশফিকুর রহীম প্রায় চার ঘণ্টা ব্যাট করেছেন।

মুশফিকের সাফল্যের নেপথ্যে ছিল তার স্ট্রেইট ব্যাটে খেলার দৃঢ়প্রতিজ্ঞ মনোভাব। তিনি স্লো পিচে স্পিনারদের সামাল দিয়েছেন।
দিনের একটি বড় সময় তার সঙ্গী ছিলেন সাব্বির রহমান। তার সফলতার পেছনে ছিল সম্পূর্ণ ভিন্ন কারণ। তিনি অস্ট্রেলিয়ান বোলিংকে আক্রমণ করেছেন। চার দিক দিকে চার-ছক্কা হাঁকিয়েছেন।

সাব্বির আর মুশফিকের ১০৫ রানের পার্টনারশিপে ভর করে বাংলাদেশ এখন প্রথমবারের মতো অস্ট্রেলিয়ার বিরুদ্ধে জয়ের স্বপ্ন দেখতে পারে।

মুশফিক-সাব্বিরের রেকর্ড
চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়ামে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টে অস্ট্রেলিয়ার বিপক্ষে বাংলাদেশের হয়ে ষষ্ঠ উইকেটে সর্বোচ্চ রানের জুটি গড়লেন অধিনায়ক মুশফিকুর রহিম ও সাব্বির রহমান। টেস্টের প্রথম দিন ষষ্ঠ উইকেটে ১০৫ রান যোগ করেন মুশি ও সাব্বির। ফলে ভেঙ্গে যায় খালেদ মাসুদ ও সানোয়ার হোসেনের রেকর্ডটি। ২০০৩ সালে কেয়ানর্স টেস্টের ষষ্ঠ উইকেট জুটিতে ৬০ রান করেছিলেন খালেদ মাসুদ ও সানোয়ার।

আজ ১১৭ রানে পঞ্চম উইকেট হারানোর পর জুটি বাঁধেন মুশফিকুর ও সাব্বির। ২০৮ বল মোকাবেলা করে ১০৫ রান যোগ করেন তারা। ষষ্ঠ উইকেটে এই জুটির স্কোর অস্ট্রেলিয়ার বিপক্ষে সর্বোচ্চ রান। আর যেকোন উইকেট জুটিতে এটি চতুর্থ স্থানে। অস্ট্রেলিয়ার বিপক্ষে বাংলাদেশের সর্বোচ্চ রানের জুটি ১৮৭ রান। ২০০৬ সালে ফতুল্লা টেস্টে দ্বিতীয় উইকেটে ১৮৭ রান করেছিলেন শাহরিয়ার নাফীস ও হাবিবুল বাশার।
নিজেদের টেস্ট ক্রিকেটে ২০১৩ সালে সর্বশেষ ষষ্ঠ উইকেট জুটিতে ১শ’ বা তার বেশি রান করেছিলো বাংলাদেশ। গল টেস্টে শ্রীলংকার বিপক্ষে ১০৬ রান যোগ করেছিলেন মুশফিকুর রহিম ও নাসির হোসেন।

নাফীস-রাজিনকে পেছনে ফেললেন সৌম্য-মুমিনুল
চট্টগ্রাম টেস্টে অস্ট্রেলিয়ার বিপক্ষে তৃতীয় উইকেট জুটিতে ৪৯ রান করেন বাংলাদেশের সৌম্য সরকার ও মুমিনুল হক। তৃতীয় উইকেটে অসিদের বিপক্ষে বাংলাদেশের এটি সর্বোচ্চ রানের জুটি।
অস্ট্রেলিয়ার বিপক্ষে তৃতীয় উইকেটে এর আগের রেকর্ডটি ছিলো শাহরিয়ার নাফীস ও রাজিন সালেহের। ২০০৬ সালে ফতুল্লা টেস্টের তৃতীয় উইকেটে ২৭ রান যোগ করেছিলেন নাফীস-রাজিন জুটি।

আজ সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টের প্রথম দিন ২১ রানে ২ উইকেট হারানোর পর জুটি বাঁধেন সৌম্য ও মোমিনুল। অস্ট্রেলিয়া বোলারদের বিপক্ষে দেখেশোনে খেলে তৃতীয় উইকেটে ৪৯ রান যোগ করেন তারা। ব্যক্তিগত ৩৩ রানে সৌম্যর বিদায়ে ভেঙ্গে যায় এই জুটি।
টস জিতে প্রথমে ব্যাটিং-এ বাংলাদেশ
চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়ামে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টে অস্ট্রেলিয়ার বিপক্ষে টস জিতে প্রথমে ব্যাটিং করার সিদ্বান্ত নিয়েছে স্বাগতিক বাংলাদেশ।
ঢাকায় সিরিজের প্রথম টেস্ট ২০ রানে জিতেছিলো বাংলাদেশ। তাই দুই ম্যাচের সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে মুশফিকুরবাহিনী।

ঢাকা টেস্টের একাদশ থেকে একটি পরিবর্তন এনে চট্টগ্রাম ম্যাচের একাদশ সাজিয়েছে বাংলাদেশ। পেসার শফিউল ইসলামের পরিবর্তে একাদশে সুযোগ পেয়েছেন বাঁ-হাতি ব্যাটসম্যান মোমিনুল হক।
সফরকারী অস্ট্রেলিয়া ঢাকা টেস্টের একাদশ থেকে দু’টি পরিবর্তন এনেছে। ব্যাটসম্যান উসমান খাজা ও পেসার জশ হ্যাজেলউডের পরিবর্তে একাদশে এসেছেন যথাক্রমে ডান-হাতি ব্যাটসম্যান হিল্টন কার্টরাইট ও বাঁ-হাতি অর্থোডক্স স্পিনার স্টিভ ও’কেফি।