২৫শে নভেম্বর, ২০১৭ ইং, ১১ই অগ্রহায়ণ, ১৪২৪ বঙ্গাব্দ
head banar ads here

রোহিঙ্গা সঙ্কট সরেজমিন পর্যবেক্ষণ মধ্যে ত্রাণসামগ্রী বিতরণে তুরস্কের ফার্স্ট লেডি টেকনাফের পথে

বৃহস্পতিবার, ০৭/০৯/২০১৭ @ ৯:৫৬ পূর্বাহ্ণ

Spread the love
রোহিঙ্গা সঙ্কট সরেজমিন পর্যবেক্ষণ মধ্যে ত্রাণসামগ্রী বিতরণে তুরস্কের ফার্স্ট লেডি টেকনাফের পথে

রোহিঙ্গা সঙ্কট সরেজমিন পর্যবেক্ষণ মধ্যে ত্রাণসামগ্রী বিতরণে তুরস্কের ফার্স্ট লেডি টেকনাফের পথে

রোহিঙ্গা সঙ্কট সরেজমিন পর্যবেক্ষণ ও উদ্বাস্তুদের মধ্যে ত্রাণসামগ্রী বিতরণে তুরস্কের ফার্স্ট লেডি এমনি এরদোগান এখন টেকনাফের পথে।

 

সাথে আছেন তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুট ক্যাভুফোগলু, বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।
তুরস্কের ফার্স্ট লেডি ও পররাষ্ট্রমন্ত্রী কক্সবাজার থেকে ঢাকায় ফিরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে সৌজন্য সাক্ষাৎ করবেন। এ সময় তারা রোহিঙ্গা সঙ্কটের সম্ভাব্য সমাধানের উপায় নিয়ে আলোচনা করবেন। এরপর নিজস্ব বিমানে রাতেই তারা ঢাকা ছেড়ে যাবেন।
পররাষ্ট্র মন্ত্রণালয়ের মতে, বাংলাদেশের আশ্রয় নেয়া রোহিঙ্গার প্রত্যাবাসন,রোহিঙ্গাদের জন্য মিয়ানমারের রাখাইন রাজ্যে নিরাপদ পরিবেশ সৃষ্টি এবং কফি আনানের নেতৃত্বে গঠিত পরামর্শ কমিশনের দেয়া সুপারিশ পূর্ণ বাস্তবায়ন দেখতে চায় বাংলাদেশ। এই তিনিটি বিষয়ে তুরস্কেরও পূর্ণ সমর্থন রয়েছে। এ ছাড়া ন্যাটোর সদস্য রাষ্ট্র এবং ওআইসির সভাপতি হিসেবে রোহিঙ্গা সঙ্কট নিরসনে তুরস্ক গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে।

তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগান মিয়ানমারের রাষ্ট্রীয় পরামর্শক ও পররাষ্ট্রমন্ত্রী অং সান সু চিকে সরাসরি টেলিফোন করে রোহিঙ্গা ইস্যুতে মুসলিম বিশ্বের উদ্বেগের কথা জানিয়েছেন। তিনি গত সোমবার ইস্তাম্বুলে বলেছেন, মিয়ানমারে গণহত্যায় মানবতা চুপ রয়েছে। আমি জাতিসঙ্ঘের সাধারণ অধিবেশনে বিষয়টি গুরুত্বসহকারে উত্থাপন করব। আমরা সেখানে বিভিন্ন দেশের নেতাদের সাথে বিষয়টি নিয়ে কথা বলব।
আগামী ১৯ সেপ্টেম্বর নিউ ইয়র্কে জাতিসঙ্ঘে সাধারণ পরিষদের অধিবেশন অনুষ্ঠিত হবে।
অর্গানাইজেশন অব ইসলামিক কো-অপারেশনের (ওআইসি) সভাপতি হিসেবে এরদোগান জানান, রোহিঙ্গা সঙ্কট ও সমাধান নিয়ে তিনি এ পর্যন্ত ২০টি দেশের রাষ্ট্রপ্রধানের সাথে কথা বলেছেন। এসব দেশের মধ্যে রয়েছে : বাংলাদেশ, সৌদি আরব, কাতার, কুয়েত, আজারবাইজান, পাকিস্তান, ইরান, মৌরিতানিয়া, কাজাখ, সেনেগাল ও নাইজেরিয়া।
তুরস্কের প্রেসিডেন্ট আরো জানান, তুর্কি রেড ক্রিসেন্ট ও প্রধানমন্ত্রীর দুর্যোগ ও জরুরি ব্যবস্থাপনা কর্তৃপক্ষ দুর্দশার শিকার রোহিঙ্গা মুসলিমদের জন্য মানবিক সহযোগিতা অব্যাহত রাখবে।

জনমত জরিপ

????? ?? ??????? ???
??
1 Vote
??
0 Vote