, শনিবার, ১৫ ডিসেম্বর ২০১৮

1prewettmary1987

শারদীয় দুর্গোৎসব: সন্ধ্যায় দেবী দুর্গার অকালবোধন

প্রকাশ: ২০১৭-০৯-২৫ ১৮:২৭:০৭ || আপডেট: ২০১৭-০৯-২৫ ১৮:২৮:৪৬

Spread the love

-

সিনিয়র রিপোর্টার, আরটিএমনিউজ২৪ডটকম: কৈলাস শিখর ছেড়ে পিতৃগৃহেবআসা দেবী দুর্গার অকালবোধন সন্ধ্যায়। শারদীয় দুর্গাপূজায় অর্থাৎ আশ্বিনের দুর্গাপূজায় ‘বোধন’ পূজার একটি প্রারম্ভিক অনুষ্ঠান।

‘অকাল’ শব্দটির অর্থ ‘অসময়, আর ‘বোধন’ ব্দটির অর্থ উদ্বোধন বা নিদ্রাভঙ্গকরণ। ‘অকালবোধন’ শব্দবন্ধটির অর্থ ‘অসময়ে বোধন বা জাগরণ’। অকালবোধন শরৎকালে আশ্বিন মাসে সাধারণত দুর্গাপূজা হয়ে থাকে তাই এই উৎসবের আর এক নাম শারদীয়। কিন্তু রাবণের সঙ্গে যুদ্ধে যাওয়ার আগে দেবী দুর্গাকে তুষ্ট করতে বসন্তকালেই দেবী দুর্গার আবাহন করেন অযোধ্যার রাজা রামচন্দ্র। অন্যসময়ে বা অকালে দেবীর বোধন হয় বলে এই পূজা অকালবোধন নামেই পরিচিত। শরৎকাল দেবপূজার শুভ সময় নয় বলে রাম কর্তৃক দেবী দুর্গার বোধন অকালবোধন নামে পরিচিত হয়।

শাস্ত্রমতে বসন্তকাল দুর্গাপূজার সঠিক সময় হলেও আধুনিক যুগে শারদীয় দুর্গাপূজাই অধিকতর প্রচলিত রয়েছে। বোধন অর্থ দেবীকে জাগ্রত করে আহ্বান করা। বোধনে আজ খুলে যাবে দেবীর আয়ত চোখের পলক। অসুর বধে চক্র, গদা, তীর-ধনুক, খড়গ-কৃপাণ-ত্রিশুল হাতে দেবী হেসে উঠবেন। প্রতিটি পূজামণ্ডপে ধূপের ধোঁয়ায় সায়ংকালে কাঁসর-মন্দিরা ও ঢাক-ঢোলের বাজনা আর পুরোহিতদের ভক্তিকণ্ঠে ধ্বনিত হবে- ‘যা দেবী সর্বভূতেষু মাতৃরূপেন সংস্থিতা, নমস্তস্যৈ নমস্তস্যৈ নমস্তস্যৈ নম নমঃ…’।

মন্ত্রোচ্চারণের মাধ্যমে স্বামীগৃহ কৈলাস ছেড়ে দেবী দুর্গা পিতৃগৃহে আসবেন নৌকায় চড়ে। বিজয়া দশমীতে ফিরবেন ঘোটকে (ঘোড়া) চড়ে।

পঞ্জিকামতে, আজ পঞ্চমী তিথি দিবা ১টা ৫৯ মিনিট ৪১ সেকেন্ড পর্যন্ত। পূর্বাহ্ন ৯টা ৫৮ মিনিট ৩৪ সেকেন্ডের মধ্যে শ্রীশ্রী শারদীয় দুর্গাদেবীর পঞ্চমীবিহীত পূজা প্রশস্তা। সায়ংকাল অর্থাৎ সন্ধ্যায় পূজামণ্ডপগুলোতে দেবীর বোধন পূজা অনুষ্ঠিত হবে। আগামীকাল অনুষ্ঠিত হবে ষষ্ঠী পূজা। ষষ্ঠী তিথি দিবা ৩টা ৫১ মিনিটে পর্যন্ত। পূর্বাহ্ন ৯টা ৫৮ মিনিটের মধ্যে বারবেলানুরোধে দিবা ৭টা ২৮ মিনিটের মধ্যে পুনঃদিবা ৮টা ৫৮ মিনিট গতে পূর্বাহ্ন ৯টা ৫৮ মিনিটের মধ্যে দেবীর ষষ্ঠ্যাদি কল্পারম্ভ এবং ষষ্ঠীবিহীত পূজা প্রশস্তা। সায়ংকালে অর্থাৎ সন্ধ্যা দেবীর আমন্ত্রণ ও অধিবাস অনুষ্ঠিত হবে।

সম্প্রতি একটি রেসলিং প্রতিযোগিতায় তুরস্কের বিজয়ী এক কুস্তিগিরকে পরাজিত ঘোষণা করেছে ঐ প্রতিযোগিতার রেফারী। আনাস
ঢাকা টেস্টে জয় ছাড়া কোনো উপায় নেই বাংলাদেশের। এরই লক্ষ্যে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টে
কেরানীহাট শপিং সেন্টারে রাজধানী পাঞ্জাবি হাউসে রং-বেরংয়ের পাঞ্জাবির সমাহার মোঃ জাহেদুল
যুব বিশ্বকাপে আফিফ ঝড়ে হেরে গেল ইংল্যান্ড ক্রীড়া ডেস্কঃ ভারতের
মহান বিজয় দিবস ব্যাডমিন্টন টুর্নামেন্টে কুমিল্লা জেলা ছাত্রলীগকে ১০-০ তে উড়িয়ে

Logo-orginal

আর টি এম মিডিয়া কর্তৃক প্রকাশিত