, বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪

admin admin

রোহিঙ্গা ইস্যুতে আন্তর্জাতিক কমিউনিটিকে চাপ দেবে কানাডা

প্রকাশ: ২০১৭-০৯-১৭ ০৯:২৪:১৯ || আপডেট: ২০১৭-০৯-১৭ ০৯:২৪:১৯

Spread the love

রোহিঙ্গা ইস্যুতে আন্তর্জাতিক কমিউনিটিকে চাপ দেবে কানাডা
রোহিঙ্গা ইস্যুতে আন্তর্জাতিক কমিউনিটিকে চাপ দেবে কানাডা

রোহিঙ্গা ইস্যুতে পদক্ষেপ নিতে আন্তর্জাতিক কমিউনিটির উপর চাপ সৃষ্টি করবে কানাডা। আগামী সপ্তাহে অনুষ্ঠেয় জাতিসংঘের সাধারন অধিবেশনে এই ব্যাপারে কানাডা সক্রিয় ভূমিকা রাখবে।

শনিবার টরন্টোর ডাউনটাউনে ম্যাট কোহেন পার্কে আয়োজিত রোহিঙ্গা ইস্যুতে আয়োজিত প্রতিবাদ সমাবেশে দেশটির পররাষ্ট্র মন্ত্রী ক্রিশ্চিয়া ফ্রিল্যান্ড এই ঘোষণা দিয়েছেন।

পররাষ্ট্রমন্ত্রী ক্রিশ্চিয়া ফ্রিল্যান্ড জানান, রোহিঙ্গা পরিস্থিতি নিয়ে তিনি বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে কথা বলেছেন। জাতিসংঘের সাবেক মহাসচিব কফি আনানের সঙ্গেও কথা বলেছেন। রোহিঙ্গা ইস্যুটি এখন কানাডার ইস্যু হয়ে ওঠেছে। প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোও বিষয়টি গুরুত্বের সঙ্গে নিয়েছেন। মিয়ানমারে কানাডার রাষ্ট্রদূতের মাধ্যমে কানাডা রাখাইন সফরের চেষ্টা করছে যাতে রাখাইনের পরিস্থিতি সম্পর্কে তথ্য পাওয়া যায়।

গত ২৫ আগস্ট থেকে চার লাখ রোহিঙ্গাকে দেশ ছাড়তে বাধ্য করেছে মিয়ানমার সরকার। শত শত রোহিঙ্গা প্রাণ হারিয়েছে। মিয়ানমার সেনাবাহিনী রোহিঙ্গাদের ঘরবাড়ি জ্বালিয়ে দিচ্ছে। রোহিঙ্গা অধ্যুষিত ৪৭১টি গ্রামের মধ্যে এরই মধ্যে ১৭৬টি গ্রাম খালি হয়ে গেছে।  সূত্র: নতুনদেশ ডটকম।

 

Logo-orginal