, বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪

admin admin

রোহিঙ্গা বৃদ্ধ কালা মিয়ার বুক ফাটা আর্তনাদ

প্রকাশ: ২০১৭-০৯-১৯ ২০:৪৯:৩৫ || আপডেট: ২০১৭-০৯-১৯ ২০:৪৯:৩৫

Spread the love
রোহিঙ্গা বৃদ্ধ কালা মিয়ার বুক ফাটা আর্তনাদ
রোহিঙ্গা বৃদ্ধ কালা মিয়ার বুক ফাটা আর্তনাদ ( গোল চিহ্নিত) 

আরটিএমনিউজ২৪ডটকম, কক্সবাজারঃ   চোখে-মুখে আতংকের চাপ। কেউবা শুয়ে, কেউবা বসে আছেন মাটিতে।

পরিবারের সদস্যদের পাশে বসে বুক ফাটা আর্তনাদ করছিলেন রোহিঙ্গা বৃদ্ধ কালা মিয়া (৯১)। জীবনের শেষ সময়ে এসে জঘন্য নির্মমতার শিকার তিনি। জঙ্গলে জঙ্গলে রাত কাটিয়ে দুর্গম পথে তিন দিনের নির্ঘুম যাত্রায় কাহিল কালা মিয়ার পরিবারের সকলেই। ওপারে ভিটেমাটি ও তিন স্বজন হারিয়ে বাংলাদেশে এসে তারা এখন রোহিঙ্গা শরণার্থী। ক্ষুধার্ত শরীর নিয়ে সামনে এগিয়ে যেতে অক্ষম হওয়ায় সীমান্ত পেরিয়ে ১৪ সেপ্টেম্বর ভোরে উখিয়ার টেংখালী এলাকায় রাস্তার পাশে আশ্রয় নেন তারা। ওইদিন বিকালে কথা হয় তাদের সাথে। তখনও ত্রাণ ও তাবুহীন ছিলেন এই পরিবার।

কালা মিয়া জানান, ঘরবাড়ি, ফসলি জমি, গবাদিপশু সবই ছিল তার। ছেলে সৌদি প্রবাসী হওয়ায় পরিবারের দেখাশুনা করতেন তিনি। ছেলের রোজগারে ভালোই চলছিল সংসার। ছেলে বউ, নাতি-নাতনি নিয়ে সুখে দিন কাটছিল তাদের। কিন্তু বার্মা সৈন্যদের নৃশংস তাণ্ডবে আজ তারা সর্বহারা। ওপারে ভিটেমাটি ও তিন স্বজন হারিয়ে ১৯ নারী ও শিশুদের নিয়ে এখন তিনি আশ্রয় নিয়েছেন উখিয়ার টেংখালীতে।

১১ সেপ্টেম্বর ভোরে হঠাৎ বার্মা সৈন্যরা তাদের গ্রামে হামলা চালায়। গুলির শব্দে ঘুম ভাঙ্গে তার। কিছু বুঝে উঠার আগেই তার দুই বোন ও এক নাতিকে হত্যার করে বার্মা সৈন্যরা। আগুন জ্বালিয়ে দেয় ঘরে। স্বজনদের লাশ পেছনে ফেলে প্রাণ বাঁচাতে জীবনের ঝুঁকি নিয়ে পালিয়ে আসেন তারা। কান্নাজড়িত কণ্ঠে জানান, বাংলাদেশে উদ্দেশ্যে রওনা হওযার পর (তিনদিন) থেকে তারা উপোস।উৎসঃ বিডি-প্রতিদিন ।

Logo-orginal